শীতে গ্যাস প্রবাহে সমস্যা, শীঘ্রই কাটবে চট্টগ্রামের সংকট

চট্টগ্রাম তীব্র গ্যাস সংকট

চট্টগ্রাম : বন্দর নগরী চট্টগ্রামে চলছে তীব্র গ্যাস সংকট। দুইদিন ধরে চুলা জ্বলছে না দিনের বেলা। বিকল্প উপায় খঁজছেন ভুক্তভোগীরা। কেউ কেউ খাবার হোটেল গুলোতে ভিড় করছে। অতি কষ্টে পরেছে পোশাক বহু শ্রমিক। তাদের না আছে বাড়তি সময়, না আছে বাড়তি আয়। বাড়তি জ্বালানি খরচে দিশেহারা ওইসব ভুক্তভোগী। তবে সংশ্লিষ্টরা বলছেন শীতশেষে এই সংকট থাকবে না।

আরো পড়ুন : প্রধানমন্ত্রীর বিশেষ দূতের পদ থেকে এরশাদকে অব্যাহতি

বিষয়টি নিয়ে কথা হয় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার খায়ের আহমদ মজুমদারের সাথে। শীতে গ্যাসের প্রবাহে কিছুটা সমস্যা হয়_স্বীকার করে ওই কর্মকর্তা বলেছেন, ওমান থেকে আমরা এলএনজি আমদানি করে থাকি। ওমান এখন এলএনজি দিতে পারছে না। শুধু কাতার থেকে এলএনজি আসছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এলএনজি নিয়ে চতুর্থ জাহাজটি আসার কথা রয়েছে। ওই জাহাজটি আসলে এলএনজি সরবরাহ কিছুটা বাড়ানো যাবে। কাতার থেকে প্রয়োজনীয় এলএনজি না আসা পর্যন্ত এই সঙ্কট চলবে। তবে শীত চলে গেলে সঙ্কট এত থাকবে না।

চট্টগ্রামের কিছু এলাকায় দুইদিন ধরে চলমান গ্যাস সংকটের মধ্যে এমন বার্তা দিলেন ওই কর্মকর্তা। তবে তার এমন বক্তব্যে আশ্বস্থ হতে পারেননি বহু গ্যাস সংযোগ গ্রহীতা। তাদের দাবী, কথা ছিল বিদেশ থেকে এলএনজি আমদানী শুরু হলে আর গ্যাস সংকট থাকবে না। এখন তো যথা বায়ান্ন তথা তেপ্পান্ন। কার লাভ আর কি ক্ষতি। বলছিলেন নাসিরাবাদ এলাকার বাসিন্দা হুমায়ুন কবির।

নগরীর আসকার দীঘিরপাড় এলাকার এক গৃহীনী বলেন, সকাল থেকে গ্যাস থাকে না, দুপুরের পর একটু বাড়তে থাকে পুঙ্গাঙ্গ গ্যাস পেতে মধ্যরাত পর্যন্ত অপেক্ষা করতে হয়।

কেবল আবাসিক এলাকাই নয়, শীতের তীব্রতা বাড়ার পর শিল্প এলাকায়ও চাপ কমে গেছে বলে জানা গেছে। বিশেষ করে তৈরি পোশাক রপ্তানি শিল্পে এর প্রভাব প্রত্যক্ষভাবে পড়েছে। অনেক কারখানায় বয়লার ঠিকমতো কাজ করছেনা।

একই অবস্থা বিরাজ করছে রহমতগঞ্জ, বাকলিয়া, পাথরঘাটা, ঘাটফরহাদাবেগ, খুলশী, নাসিরাবাদ, মুরাদপুর, লালখানবাজারসহ বিভিন্ন এলাকায়। এসব এলাকার বাসিন্দারা বিকল্প উপায়ে রান্না সারছেন। কেউ কেউ হোটেল নির্ভর হয়ে পরছেন। এতে দৈনন্দিন ব্যয় বাড়ছে। বাড়ছে অহেতুক ঝামেলাও। ভুক্তভোগীরা অতি শীঘ্রই এ সংকট দূর করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।

শেয়ার করুন