নাসা চাঁদে যেতে সঙ্গী হতে চায় চীনের

ছবি: টেলিগ্রাফ

পৃথিবীর একটি উপগ্রহ চাঁদ। মানুষ চাঁদ যাবে এমন ভাবনা বহু আগের। এখন শুধু কে কখন কি করবে চাঁদে_এমন প্রতিযোগিতা চলছে। চাঁদে যেতে এবার চীনের মহাকাশ বিজ্ঞানীদের সঙ্গে একযোগে কাজ করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ভবিষ্যতে একসঙ্গে মিশন চালানো ও চাঁদে মানববসতি গড়ে তোলার লক্ষ্যে ইতিমধ্যে একটি চুক্তিতেও পৌঁছেছে উভয় পক্ষ।

আরো পড়ুন : নতুন নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল আওরঙ্গজেব

ফলে মহাকাশ গবেষণায় এ প্রথমবারের জন্য একসঙ্গে কাজ করতে যাচ্ছে বর্তমান বিশ্বের দুই অর্থনৈতিক পরাশক্তি। গত কয়েক মাস ধরে দেশ দুটির মধ্যে যখন বাণিজ্য যুদ্ধ চলমান রয়েছে তখন এ নিয়ে একমত হয়েছে দু’পক্ষের বিজ্ঞানীরা।

১৯৬৯ সালে যুক্তরাষ্ট্র প্রথম চাঁদে মানুষ পাঠানোর দাবি করলেও এ নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে বিজ্ঞান মহলে। তারও আগে থেকেই চাঁদে অভিযান চালিয়ে আসছে মার্কিনিরা। অনেক পরে হলেও গত বছরের ডিসেম্বরে চাঁদের অন্ধকার অংশে প্রথমবারের মতো একটি রোবট যান পাঠায় চীন।

মানুষবিহীন চ্যাং’ই-৪ নামের ওই রোবটযান দক্ষিণ গোলার্ধের এইটকেন বেসিনে অবতরণ করে। চাঁদে প্রাণের রহস্য নিয়ে গবেষণার জন্য এই চন্দ্রযান পাঠানো হয়। এটি চাঁদের ওই অঞ্চলের বৈশিষ্ট্য পর্যবেক্ষণের পাশাপাশি ও বায়োলজিক্যাল পরীক্ষা চালাবে।

টাইমস অব ইন্ডিয়া রোববার জানায়, চাঁদের অন্ধকার অংশে চ্যাংই’র ঐতিহাসিক অবতরণ পর্যবেক্ষণের জন্য গত মাসেই চীনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে একটি বৈঠক করে নাসা।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে একে মহাকাশ গবেষণায় বড় ধরনের পদক্ষেপ বলে দাবি করা হচ্ছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, মহাকাশ গবেষণায় চীনের এই চন্দ্রযানের অবতরণকে মাইলফলক হিসেবে দাবি করছে চীনা কর্তৃপক্ষ। বলা হচ্ছে, আগের যেসব চন্দ্রযান পাঠানো হয়, সেগুলো অবতরণ করেছিল চাঁদের পৃথিবীমুখী অংশে।