অনন্তকালের পথে চট্টগ্রামের বর্ষীয়ান নেতা নুরুল আলম চৌধুরী

অনন্তকালের পথে চট্টগ্রামের বর্ষীয়ান নেতা নুরুল আলম চৌধুরী

চট্টগ্রাম : ইহকালের মায়া ত্যাগ করে অনন্তকালের পথে পড়ি দিয়েছেন বরেণ্য রাজনীতিক, উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল আলম চৌধুরী (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি‌ রাজিউন)। বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে শোকের ছায়া মেনে এসেছে রাজনৈতিক অঙ্গনে।

আরো পড়ুন : আইটি পার্ক ভিলেজ হচ্ছে, আইটি সিটি হবে চট্টগ্রাম : নওফেল

রোববার (২৭ জানুয়ারি) ভোর ৫টায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। স্ত্রী ও দুই ছেলে এক মেয়ের সাথে বহু আত্মীয়-স্বজন ছাড়াও অসংখ্য গুণগ্রাহী এবং রাজনৈতিক সহকর্মী রেখে গেছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ছাত্রলীগ সাবেক নেতা আফাজউদ্দিন বাপ্পি। তিনি বলেন, চট্টগ্রামের পাঁচলাইশ এলাকায় সানরাইজ হসপিটালে ওই বর্ষিয়ান নেতা মৃত্যুবরণ করেন।

১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচনে সর্বকনিষ্ঠ এমপি নির্বাচিত হয়েছিলেন সেইদিনের টগবগে যুবক নুরুল আলম চৌধুরী। ১৯৭৫-এর ১৫ আগষ্ট সপরিবারে জাতির জনকের নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদীদের মধ্যেও অন্যতম নুরুল আলম চৌধুরী। তারপর খুনী মোস্তাক, জিয়া ও এরশাদের মন্ত্রীত্ব এবং অনেক লাভজনক লোভনীয় পদে অফার পেয়েও আওয়ামীলীগের হাল ছাড়েননি, অবিচল ছিলেন বঙ্গবন্ধুর আদর্শে।

১৯৮৬ সালে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হন ফটিকছড়ি থেকে। তারপর রূপালী ব্যাংকের পরিচালক এবং সবশেষে ওমানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন আওয়ামী রাজনীতির অন্যতম দিকপাল নুরুল আলম চৌধুরী।

শেয়ার করুন