প্রকৃতপক্ষে শিশুরা রাষ্ট্রেরই সম্পদ: জেলা প্রশাসক

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার উদ্বোধন করছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

প্রকৃতপক্ষে শিশুরা রাষ্ট্রেরই সম্পদ উল্লেখ করে চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে পড়ালেখার পাশাপাশি আনন্দ-বিনোদনে উদ্ধুদ্ধ করতে হবে ও নীতি-নৈতিকতা শিখাতে হবে। আমাদের দেশটি সোনার বাংলা হয়ে গড়ে উঠবে যখন শিশুরা সোনার মানুষ হয়ে দেশকে আগামীতে আলোকিত করবে। এ জন্য তাদেরকে শিশু মেধামননে ও সৃজনশীলতায় বেড়ে উঠার সুযোগ সৃষ্টি করে দিতে অভিভাবকসহ প্রত্যেককে আন্তরিক হতে হবে। শিশুরাই শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-বিজ্ঞান সবক্ষেত্রে আগামী বিশ্বকে নেতৃত্ব দেবে।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকাল ১০টায় চট্টগ্রাম জেলা শিশু একাডেমিতে বিভাগীয় পর্যায়ে আয়োজিত জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে চট্টগ্রাম শিশু একাডেমিতে বিভাগীয় পর্যায়ে দু’দিনব্যাপী সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ প্রতিযোগিতা শুরু হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছারের সভাপতিত্বে ও শিশু একাডেমির প্রশিক্ষক তানভীরুল ইসলাম নাহিদের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

এতে বিশেষ অতিথি ছিলেন সরকারি চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রীতা দত্ত ও কক্সবাজার শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হক।

অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে দু’দিনব্যাপী চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। শেষে চট্টগ্রাম শিশু একাডেমি পরিচালিত শিশু বিকাশ কেন্দ্রের ১০০জন গরিব-দুঃস্থ শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ ও ড্রেস তুলে দেন প্রধান অতিথি।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলা শিশু একাডেমির শিশু বিষয়ক কর্মকর্তা, জেলা সংগঠক, বিচারক, প্রতিযোগী ও তাদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

বুধবার (৩০ জানুয়ারি) বিকেল ৫টায় শিশু একাডেমি প্রাঙ্গণে বিভাগীয় পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হবে। এবারের প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের ১১ জেলা যথাক্রমে- ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, লক্ষীপুর, নোয়াখালী, ফেনী, খাগড়াছড়ি, রাঙামাটি, চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজার জেলা পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিজয়ীরা ক্যাটাগরি ভিত্তিক ক, খ, গ বিভাগে শিক্ষা, সাংস্কৃতিক(সংগীত), নৃত্য, চিত্রাঙ্কন, কুটিরশিল্প/বিজ্ঞানযন্ত্র ও ক্রীড়া বিষয়ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

বিষয়গুলো হচ্ছে- শিক্ষা বিষয়ক প্রতিযোগিতায় রয়েছে- বঙ্গবন্ধুকে জানো বাংলাদেশকে জানো বিষয়ক সাধারণ জ্ঞান, উপস্থিত অভিনয়, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, ক্বেরাত ও শিশু সাহিত্য : ধারাবাহিক গল্প বলা। সাংস্কৃতিক বিষয়ক প্রতিযোগিতায় রয়েছে- দেশাত্মাবোধক সংগীত, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, ছড়াগান, ভাবসংগীত, লোকসংগীত, হামদ/না’ত, উচ্চাঙ্গ সংগীত, তবলা ও দোতরা/গিটার। নৃত্য বিষয়ে রয়েছে- মনিপুরী নৃত্য, কথক নৃত্য, ভরত নাট্যম, সৃজনশীল নৃত্য ও লোকনৃত্য। চিত্রাঙ্কন বিষয়ে রয়েছে- আমার দেখা বাংলাদেশ, বাঙালির উৎসব ও উন্নয়নের বাংলাদেশ। কুটির শিল্প/বিজ্ঞানযন্ত্র বিষয়ে রয়েছে- কুটির শিল্প বাঁশ-বেতেরে ব্যবহারের সামগ্রী তৈরি/মাটির কাজ ও বিজ্ঞান যন্ত্রের উদ্ভাবন বা বিজ্ঞান প্রজেক্ট। ক্রীড়া বিষয়ে রয়েছে- দাবা, ব্যাডমিন্টন, ১০০ মিটার দৌঁড়, উচ্চ লাফ, দীর্ঘ লম্ফ ও ১০০ মিটার মুক্ত সাঁতার। এসব বিষয়ে বিভাগীয় পর্যায়ে বিজয়ীরা আগামীতে জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবে।

শেয়ার করুন