স্নাতক কোর্সের ওরিয়েন্টেশনে চুয়েট ভিসি
উন্নত বাংলাদেশ নির্মাণে নবীণ প্রকৌশলীদের দক্ষতার পরিচয় দিতে হবে

চট্টগ্রাম : টেকসই ও পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে দেশের উন্নয়ন বাজেটের সিংহভাগই ব্যয় করা হয় প্রকৌশলীদের মাধ্যমে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান তরুণ প্রজন্ম নিয়ে স্বপ্ন দেখছেন। তাই প্রকৌশলী হওয়ার স্বপ্ন নিয়ে তোমরা আজ যারা চুয়েটে ভর্তি হয়েছো তাদের সুযোগটা কাজে লাগাতে হবে। পড়াশোনার প্রতি মনযোগী হয়ে একাডেমিক ক্ল্যালেন্ডারের নির্ধারিত শিক্ষা কার্যক্রম সম্পন্ন করতে হবে।

আরো পড়ুন : রাষ্ট্রপতির পুলিশ পদক পেলেন সীতাকুণ্ড সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গোল চত্তর লংলগ্ন মাঠে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক লেভেল-১ কোর্সের ছাত্র-ছাত্রীদের ‘ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ভাইস চেন্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

চুয়েট ভিসি আরো বলেন, ২০৪১ সালের মধ্যেই উন্নত-সম্মৃদ্ধ বাংলাদেশ নির্মাণে আমাদের নবীন প্রকৌশলীদের দক্ষতার পরিচয় দিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নত ও সম্মৃদ্ধ দেশের পথে হাঁটছে। সেই লক্ষ্যে চট্টগ্রামকে কেন্দ্র করে বর্তমানে দেশের অনেক বড়-বড় উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারা অর্থনৈতিক জোন, কর্ণফুলি টানেল, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র, গভীর সমুদ্র বন্দর, এশিয়ান হাইওয়ে ও বিভিন্ন ফ্লাইওভার নির্মাণসহ বিশাল উন্নয়নযজ্ঞ চলছে। যেখানে প্রকৌশলী সমাজের একটা প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। আর দক্ষিণ-পূর্বাঞ্চলের একমাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয় হচ্ছে চুয়েট। সে হিসেবে চুয়েটের প্রকৌশলীরা নিঃসন্দেহে এখানে অগ্রণী ভূমিকা রাখতে সক্ষম হবে।

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার রেজিস্টার (অতিরিক্ত দায়িত্ব) অধাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক রনজিৎ কুমার সূত্রধর, অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া, অধ্যাপক কৌশিক দেব এবং শহীদ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোঃ আব্দুর রশীদ বক্তব্য রাখেন। ওরিয়েন্টেশন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ সানাউল রাব্বী।

এর আগে বিশ্ববিদ্যালয়ের চলমান অগ্রগতি ও পরিচিতিমূলক একটি ভিডিও চিত্র উপস্থাপন করেন সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান।

শেয়ার করুন