পাহাড়ে তামাকের ছোবলে পুড়ছে বন, ধুকছে মানুষ

পাহাড়ের বিস্তীর্ণ এলাকাজুড়ে তামাকচাষ

হাবিবুর রহমান সোহেল (নাইক্ষ্যংছড়ি) : জীবিকার জন্য পাহাড়ের উপর নির্ভরশীল নন আবুশাহমা, তবুও প্রতিদিন পাহাড়ের দিকে দীর্ঘশ্বাস নিয়ে তাকিয়ে থাকেন তিনি। বছরের পর বছর যে কৃষিকাজ ও মাছ ধরে জীবন চালিয়ে আসছেন, পাহাড়ের মাটি সেই বাকঁখালী নদীর দুকূল ভরাট করে ফেলছে। বদলে যাচ্ছে নদী, সঙ্গে মাছের আবাসস্থলও। “পাহাড়ের মাডি আসি নদী ভরি গেছে, এহন মাছ কই পামু?” পঞ্চাশোর্ধ্ব আবুশাহমার বাস বান্দরবানের নাইক্ষ্যংছড়ির আদর্শ গ্রামে; মাছ ধরেন বাকঁখালী খাল, দৌছড়ি এবং নাইক্ষ্যংছড়ি খালে। ওইখান থেকেই দেখা যায় নাইক্ষ্যংছড়ি আর গর্জনিয়া কচ্ছপিয়া ইউনিয়নের পাহাড়গুলো। কেন মাটি আসে- এ প্রশ্নে স্বল্পভাষী এই লোক বলেন, “তামুকের জন্য গাছ কাইটলে মাটি আইসবে না? এজন্যিই তো তামুকের ক্ষেতের পাশে মাছ হয় না।”ভরাট হয়ে যাওয়া নদীতে বছরে ৮-১০টি ‘ঢল’ কূল ছাপিয়ে উঠায় মাছ ধরতে সমস্যার কথা জানান শাহমা। বলেন, জীবিকার জন্য আর কোনো কাজ না করায় এখন পেশাও ছাড়তে পারছেন না। “বুদ্ধি হওয়ার পর থেকে মাছ ধরি। আর কোনো কাম করি নাই। এহন এমুন অবস্থা, কোনো কোনোদিন ৩০ টাকার মাছ নিয়াও ফিরতে অয়।”লেখাপড়া না জানা এ জেলে এক সময় পরিবার নিয়ে ‘সুখে দিন কাটাতেন’, তখন নদীর দুই পাশে ছিল ঘন জঙ্গল। আর এখন তামাক পোড়াতে গাছ কাটার ক্ষতি পোহাচ্ছেন, থেকে থেকে পুরনো দিনের কথা ভেবে ফেলছেন দীর্ঘশ্বাস। শাহমার মত ওই এলাকার আরও বাসিন্দাদের অভিযোগ, তামাক চাষের জ্বালানি হিসেবে গাছের ব্যবহারের কারণেই কক্সবাজারের রামুর গর্জনিয়া, কচ্ছপিয়া ও ঈদগড় আর নাইক্ষ্যংছড়ি সদর দৌছড়ি, বাইশারী এবং সোনাইছড়িতর বিভিন্ন এলাকা এবং পার্বত্য চট্টগ্রামজুড়ে থাকা দক্ষিণ-পূর্বের পাহাড়ি বন উজাড় হয়ে যাচ্ছে, বিরূপ প্রভাব পড়ছে জনজীবনে। টোবাকো অ্যাটলাসের দেওয়া এক প্রতিবেদনে বাংলাদেশে বনউজাড়ের ৩১ ভাগের জন্য তামাক চাষকে দায়ী করা হয়েছে। যার প্রভাবে গত এক শতাব্দীতেই দক্ষিণ-পূর্বাঞ্চলের ৫০ ভাগ বন ‘হারিয়ে গেছে’ বলে সেন্টার ফর ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিসার্চের অন্য এক গবেষণায় উঠে এসেছে।

আরো পড়ুন : লামায় রুপসীপাড়া বাজারে ৩১ দোকান পুড়ে ছাই, কোটি টাকার ক্ষতি

তামাক পোড়াতে গাছ নিধনই এর কারণ বলে অভিযোগ করেন এলাকাবাসী। নুুুুরুল আমিন বন উজাড়ের পেছনে তামাক চাষকেই প্রধান কারণ হিসাবে চিহ্নিত করেন। তিনি বলেন, “বাকঁখালী আর দৌছড়ি দুই পাশের পার্বত্য অঞ্চলে এখন খালি তামাক। এই তামাক চাষ পাহাড়ি বনকে শেষ করে দিয়েছে।”নিজেও একসময় তামাকচাষী ছিলেন। আশির দশকের শুরুতেই এলাকায় প্রথম তামাক চাষের গোড়াপত্তনের করেন তিনি, এজন্য পরিচিতও হয়ে উঠেছিলেন ‘পাতা আমিন’ নামে। কিন্তু পাহাড়ের প্রতি টান সেই চাষের প্রতি বিরূপ করে তুলেছে তাকে। “আমার গ্রামের উত্তর অংশ থেকেই ঘন বন ছিল বড় বড় গাছ ছিল, নানান পশুপাখি ছিল। বান্দরবানের নাইক্ষ্যংছড়িতেও যেতাম আমরা। এদিকে পাহাড় মানেই বুঝতাম বন আর বন।” তামাক চাষে পোড়ানোর জন্য গাছ কাটার প্রয়োজন দেখা দিতেই এ পেশা ছাড়ার সিদ্ধান্ত নেন আমিন; যদিও তাতে বনধ্বংস ঠেকানো যায়নি। “পাহাড়ে ঢুকলেই বন আর বন দেখতে পেতাম, এই বন কখনও শেষ হবে; লাকড়ি, কাঠ, বাঁশ কিনতে হবে-কেউ ভাবেনি। আর এখন মাইলের পর মাইল হাঁটলেও দুইটা বাঁশ পাওয়া যায় না। তামাক সব পুড়িয়ে ফেলেছে, ঘরে দেওয়ার জন্য দুইটা বাঁশ লাগলেও অনেক দামে কিনতে হচ্ছে।”

এ ইউনিয়নের পাহাড়েই এক সময় আদিবাসী রাখাইনদেরও অনেকগুলো পরিবার ছিল বলে জানান আমিন। “শিয়াল, হরিণ, বানর, শুকরও ছিল বেশুমার। বাঘ ভাল্লুকেরও দেখা মিলত। এখন এগুলোর কিছু নেই।” বেসরকারি এক সংস্থা তথ্য মতে, ২০১২ সালে কেবল কক্সবাজারের রামু উপজেলায় ৪ হাজার একর জমিতে তামাক চাষ হয়েছে। আর বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ২ একর তামাক চাষ হয়েছে।

২ একর জমিতে চাষ হওয়া তামাক পোড়ানোর জন্য প্রতি মৌসুমে যে তন্দুর (তামাকচুল্লি) ব্যবহৃত হয় তাতে ১০ টন কাঠ জ্বালানি হিসেবে লাগে। সেই হিসেবে ওই বছর তামাকের জ্বালানি হয়েছে প্রায় ৫০ হাজার টন কাঠ।
তামাক প্রক্রিয়ার কাজে চাষিরা ২০১৪-১৫ অর্থবছরে বিবিএসের তথ্য অনুযায়ী রামু ও পার্শ্ববর্তী ৩৮৩৮ একর জমিতে তামাকের চাষ হয়। প্রতি মৌসুমে এ বিপুল পরিমাণ কাঠের চাহিদাই গিলে খাচ্ছে বনাঞ্চলকে। রামু পেরোলেই পার্বত্য বন। সেখানেও হানা দিয়েছে তামাক ব্যবসায়ীরা। অন্যান্য এলাকায় সরাসরি তামাকের চাষ হলেও পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার এবং মেহেরপুর ও কুষ্টিয়াতে বেশি চলে তাপশোধিত তামাক চাষ। এজন্য দরকার কাঠের। তামাক ব্যবসায়ীদের দৃষ্টি তখন যায় বনের দিকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুসারে, ষাটের দশকে বাংলাদেশে তামাক চাষ শুরুর পরই পার্বত্য চট্টগ্রামেও চাষ শুরু হয়েছিল। তবে এই তামাকে ঠিক কী পরিমাণ গাছ উজাড় হয়-সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য না থাকলেও তামাকবিরোধী বিভিন্ন সংগঠন এক্ষেত্রে বিভিন্ন সূচক ব্যবহার করেন। প্রজ্ঞার তথ্য অনুসারে, কেবল ২০১৪ সালে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে প্রায় ৩ হাজার তামাকচুল্লী স্থাপন করা হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর বরাত দিয়ে তামাকবিরোধী এই সংগঠনের এক সমীক্ষায় বলা হয়, ২০০৫-০৬ অর্থ বছরে তামাক থেকে মোট রপ্তানির পরিমাণ ছিল ৭০ লাখ ডলার। ২০১৩-১৪ অর্থ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৭০ লাখ ডলারে। রপ্তানি বৃদ্ধির এই পরিসংখ্যানই বলে দেয় বাংলাদেশে তামাক চাষ কী পরিমাণে বাড়ছে। “বাকঁখালী নদীর দুই ধারে খালি তামাকের চাষ এখন।

পাহাড়ের অন্য এলাকার অবস্থাও একই। আর সব চাষের কাঠ আসে পাহাড়ের বন থেকে,” বলেন বাকঁখালী নদীতে এক দশকেরও বেশি সময় ধরে নৌকা চালানো হারুন-অর-রশিদ। নাইক্ষ্যংছড়ি থেকে প্রতিদিনই অসংখ্য লোক আর মালামাল নিয়ে যান দৌছড়ি, তেছড়ি আর লেবুছড়ি এ মাঝি। জানান, বছর বছর ধরে গাছ কাটার ‘মহোৎসবের’ কথা। “বিভিন্ন এলাকায় টার্গেট করে বন থেকে বিপুল পরিমাণ গাছ কাটা চলছে।” আসবাবের ক্রমবর্ধমান চাহিদা বন ধ্বংসের অন্যতম কারণ হলেও তামাক চাষেই সর্বনাশ হচ্ছে, মন্তব্য তার। তার মতো পাহাড়ের সব মানুষের অভিযোগের তীরও একইদিকে। গাছ কেটে বন ধ্বংস করে পাহাড়ের ‘চরিত্র’ বদলে দেওয়ার এ ‘চেনা উপায়’ বদলাতে কর্তৃপক্ষের নজরদারি বাড়ানোরও দাবি তাদের। “এক সময় এখানে পাহাড়ে ছিল বন। আর ফসলের ক্ষেতে তরি-তরকারি। তরকারি উৎপাদনের জন্য এই এলাকা বিখ্যাত ছিল,” বলেন মিজানুর রহমান। তামাকের বিষয়ে কথা বলতে ঘিলাতলী বনবিট কর্মকর্তা লোকমানের সাথে কথা বলা হলে তিনি জানান, কিছু আগেও বন বিভাগের জায়গায় করা তামাক চাষ গুড়িয়ে দেওয়া হয়েছে। আর তদন্ত করে অভিযান অব্যাহত রাখবেন বলে জানান রেন্জ কর্মকর্তা আতাইলাহী।