খাগড়াছড়ির প্রথম নারী এমপি বাসন্তী চাকমা

নেতাকর্মী ও শুভানুধ্যায়ীদের ফুলেল সংবর্ধনায় সিক্ত বাসন্তী চাকমা

খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান এই তিন পার্বত্য জেলা নিয়ে একটি সংরক্ষিত নারী আসন। আসনটিতে স্বাধীনতার ৪৭ বছর পর এবারই প্রথম খাগড়াছড়ি থেকে মহিলা এমপি নির্বাচিত হয়েছেন নারীনেত্রী বাসন্তী চাকমা।

গত শুক্রবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভা শেষে শুক্রবার রাতে দলের মনোনীত প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এতে “বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম” তিন পার্বত্য জেলা থেকে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাসন্তী চাকমাকে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় বোর্ড থেকে মনোনয়ন দেয়া হয়।

৪৯টি নারী আসনের কোনোটিতে একাধিক প্রার্থী না থাকায় সবাইকে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত ঘোষণা করে রোববার প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।

এরপর বুধবার স্পিকার ড. শিরীর শারমিন চৌধুরী তাদের শপথ বাক্য পাঠ করান। এর আগে পার্বত্যাঞ্চল থেকে সংরক্ষিত নারী আসনে দল থেকে মনোনয়ন পাওয়ার মধ্য দিয়ে পাহাড় রাণী খাগড়াছড়ি থেকে প্রথমবারের মতো সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য পদে মনোনয়নের খবরে বাসন্তী চাকমাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা অভিনন্দন জানানোসহ খাগড়াছড়ির সর্বমহলে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে।

শপথ গ্রহণ শেষে নিজ জেলা খাগড়াছড়িতে ফেরা পথে বিভিন্ন উপজেলায় নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হন বাসন্তী চাকমা।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে জেলার প্রবেশ মুখ জিরো মাইল এলাকায় বাংলাদেশ মহিলালীগসহ বিভিন্ন অঙ্গ-সংগঠনের দলীয় নেতাকর্মীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এসময় খাগড়াছড়ি জেলা মহিলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদিকা হাজেরা বেগম, আইন বিষয়ক সম্পাদিকা মেহেরুন
নেছা, জেলা মহিলালীগের সদস্য-হামিদা বেগম, জায়েদা বেগম, ৬নং শালবন ওয়ার্ড মহিলালীগের সম্পাদিকা শাফিয়া বেগম, জেলা কৃষকলীগের সভাপতি সৌরভ তালুকদার, জেলা তাতীলীগের সাধারণ সম্পাদক উলাঅং মগসহ অসংখ্য নেতাকর্মী এবং নারী এমপি বাসন্তী চাকমার বড় ভাই ইন্ধু বিকাশ কার্বারী ও তার স্বজনরা তাকে ফুলদিয়ে শুভেচ্ছা জানান।

এছাড়াও পথে পথে এলাকাবাসী ও শুভানুধ্যায়ীদের ফুলেল সংবর্ধনায় সিক্ত হয়ে নারিকেল বাগানস্থ খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের কার্যালয়ে নেতাকর্মীদের সাথে দেখা করে এবং সকল নেতাকর্মীদের সাথে গিয়ে রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে কৃতজ্ঞ চিত্তে ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে পার্বত্য জেলা খাগড়াছড়ির প্রথম নারী এমপি বাসন্তী চাকমা।