রোহিঙ্গা ক্যাম্পে জার্মান সাংবাদিকের ওপর হামলা, গ্রেফতার ১১

কুতুপালংয়ে রোহিঙ্গাদের হামলার শিকার জার্মান সাংবাদিক ও অন্যরা।

কক্সবাজার: উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) তিন জার্মান সাংবাদিকের ওপর হামলার ঘটনায় থানায় মামলা করা হয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের বিষয়টি জানিয়ে বলেন, জার্মান সাংবাদিকদের সঙ্গে থাকা বাংলাদেশি দোভাষী আহত মো. সিহাব উদ্দিন বাদী হয়ে চারশ থেকে পাঁচশ অজ্ঞাতনামা রোহিঙ্গাকে আসামি করে মামলাটি দায়ের করেন।

পুলিশ রাতব্যাপী অভিযান চালিয়ে কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ১১ জনকে আটক করেছে। এছাড়াও বিদেশি সাংবাদিকদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া ক্যামেরা, পাসপোর্টসহ গুরুত্বপূর্ণ মালামালগুলো উদ্ধার করেছে বলে পুলিশ সূত্র জানিয়েছে।

আটককৃতরা হলেন- লম্বাশিয়া ক্যাম্পের শাহজাহান (২৫), মোছা খলিল (৩০), নূর হাকিম (১৮), জিয়াবুল হক (২৮), মো. সিরাজ (৪০), জামাল হোছেন (৩৩), খাইরুল আমিন (২৮), মো. ইদ্রিচ (২৮), আবু তাহের (৪৫), ছৈয়দ আলম (৪০) ও মো. রফিক (২৩)। আটক এসব রোহিঙ্গাদের শুক্রবার সকালে জেলহাজতে পাঠানো হয়েছে। অন্যান্য আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।

ওসি আবুল খায়ের বলেন, মূলত বিদেশি সাংবাদিকেরা বৃহস্পতিবার তাদের প্রয়োজনীয় কাজ শেষে ফেরার পথে ৮ ও ৯ বছরের দুজন শিশুকে কাপড়-চোপড় খারাপ অবস্থায় দেখতে পান। তখন বিদেশিরা ওই দুই শিশুসহ তাদের মাকে পাশের লম্বাশিয়া বাজারে নিয়ে কাপড় কিনে দেন। পরে গাড়িতে তুলে বাড়িতে পৌঁছে দেওয়ার সময় তারা মনে করেন, বিদেশিরা তাদেরকে কোথাও নিয়ে যাচ্ছে। এই মনে করে চিৎকার দিলে অন্য রোহিঙ্গারা এসে তাদের পাচারকারী মনে গণপিটুনি দেয়।

রোহিঙ্গাদের হামলায় জার্মান সাংবাদিক ইয়োরিকো লিওবি (৪৪), এস্টিপেইন্স অ্যাপল (৪৯) ও গ্রার্ডার স্টেইনার (৬১) এবং তাঁদের বাংলাদেশি দোভাষী মো. সিহাবউদ্দিন (৪১) ও গাড়ির চালক নবীউল আলম (৩০), পুলিশ সদস্য জাকির হোসেন (৩৩) আহত হন।

বাংলাদেশি দোভাষী মো. সিহাব উদ্দিন এ অভিযোগ অস্বীকার করেছেন।