মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর দ্রুত বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি

স্মারকলিপি প্রদান করছেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম জেলা ও মহানগর কমিটির নেতৃবৃন্দ।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে ভয়াবহ স্মৃতি বিজড়িত, চট্টগ্রামে স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলিত স্থান, বর্তমান জিয়া স্মৃতি জাদুঘরকে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর”-এ রূপান্তরের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে দ্রুত বাস্তবায়নের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) বেলা ১২টায় বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক নওশাদ মাহমুদ রানা ও সাবেক মন্ত্রী মরহুম জহুর আহমদ চৌধুরীর সন্তান শরফুদ্দিন আহমদ চৌধুরী রাজুর নেতৃত্বে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের মাধ্যমে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম জেলা ও মহানগর কমিটির নেতৃবৃন্দরা এ স্মারকলিপি প্রদান করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী মনি, চট্টগ্রাম মহানগর কমিটির যুগ্ম আহ্বায়ক মো. সাহেদ মুরাদ সাকু, সদস্য সচিব কাজী মুহাম্মদ রাজিশ ইমরান, জেলা কমিটির সদস্য সচিব কামরুল হুদা পাভেল, জেলা ও মহানগর কমিটির পক্ষে মো. সাজ্জাদ হোসেন, রিপন চৌধুরী, আবদুল কাদের সবুজ, আবুল মনসুর সাগর, সাইফুল ইসলাম, পুলক বড়ুয়া, মাইনুল আলম সৌরভ, মো. ফরিদ উদ্দিন ফরিদ, সৈয়দ ওমর আলী, রাকিব হোসেন খান রিপন, নুরুল আলম, মোশাররফ হোসেন, রাজিব সিকদার, এড. খোরশেদ আলম, আশরাফ ইনু, ফারদিন হোসেন প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়- বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদের সভায় চট্টগ্রামের গর্ব উপমন্ত্রী ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সম্মুখস্থ বর্তমান জিয়া স্মৃতি জাদুঘরকে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর”-এ রূপান্তরের প্রস্তাব উত্থাপন করায় এবং মন্ত্রী পরিষদের সভায় উক্ত প্রস্তাবনাকে নীতিগতভাবে সমর্থন জানানোকে চট্টগ্রামের সর্বস্তরের জনগন, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানরা স্বাগত জানান।

এব্যাপারে সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বীর মুক্তিযোদ্ধার সন্তানেরা কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সাধারণ জনগণ, শিক্ষার্থী ও পর্যটকসহ ভবিষ্যত প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ ইতিহাস তুলে ধরতে চট্টগ্রামের পুরাতন সার্কিট হাউস ভবনের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধের স্মৃতি জাদুঘর করার নীতিগত সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন চাই। মহান স্বাধীনতা যুদ্ধের ভয়াবহ স্মৃতি বিজড়িত এই ভবনটি বর্তমানে ‘জিয়া স্মৃতি জাদুঘর’ হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অধীন সরকারিভাবে সংরক্ষিত।

বর্তমানে এই জাদুঘর ব্যক্তি কেন্দ্রীক জাদুঘরে রূপ নিয়েছে। তাতে মহান মুক্তিযুদ্ধের ভয়াবহ স্মৃতি পুরোপুরি উঠে না আসায় ভবনটির নাম পরিবর্তন চায় চট্টগ্রামবাসী। জিয়া স্মৃতি জাদুঘরের বদলে এখন এই ভবনের নাম ‘মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর’ রাখার পক্ষে সর্বস্তরের জনগণ।

স্মারকলিপিতে আরো বলা হয়- মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ চট্টগ্রাম সার্কিট হাউস। এখানে মুক্তিযুদ্ধের নির্মম ঘটনার অনেক স্মৃতি থাকলেও সাধারণ জনগণের তা জানার তেমন ব্যবস্থা নেই। মানুষ কেবল জানতে পারছে, এখানে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুর ঘটনা।

চট্টগ্রাম সার্কিট হাউসের মুক্তিযুদ্ধের সেই ইতিহাস জিয়া স্মৃতি জাদুঘর নাম দিয়ে জানানো সম্ভব নয়। এসব কারণেই ঐতিহাসিক চট্টগ্রাম সার্কিট হাউসের নাম বদলে মুক্তিযুদ্ধ জাদুঘর করা প্রয়োজন। ১৯১৩ সালে বৃটিশ সরকার ভবনটি নির্মাণ করে। যা চট্টগ্রাম সার্কিট হাউস হিসেবে ব্যবহৃত হত এবং চট্টগ্রাম সার্কিট হাউস নামে পরিচিত ছিল। ১৯৮১ সালের ৩০ মে তৎকালিন সামরিক শাসক জিয়াউর রহমান এই সার্কিট হাউসের একটি কক্ষে সামরিক অভ্যুথানে নিহত হন। শুধু এই কারণে ১৯৯৩ সালের ৬ সেপ্টেম্বর মুক্তিযুদ্ধের ভয়াবহ স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী চট্টগ্রাম সার্কিট হাউসের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে ম্লান করার কৌশল হিসেবে জিয়া স্মৃতি জাদুঘরে রূপান্তরিত করা হয়।

শেয়ার করুন