জেএসএস-এমএন লারমার দুই কর্মী অস্ত্রসহ গ্রেফতার

গ্রেফতার

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির এমএন লারমা অনুসারী অংশের দুই কর্মীকে চট্টগ্রাম থেকে অস্ত্র ‍ও গুলিসহ গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৩ মার্চ) সকালে নগরীর চান্দগাঁও থানার সিঅ্যান্ডবি টেক বাজারের একটি বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) মিজানুর রহমান জানিয়েছেন।

গ্রেফতার দুজন হলেন- রাঙামাটির সদরের চিররতী চামকা (২৩) ও খাগড়াছড়ি গুঁইমারার মিন্টু চাকমা (২৭)।

পুলিশ কর্মকর্তা মিজানুর বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সিঅ্যান্ডবি টেক বাজারের ওই বাসায় অভিযান চালান তারা। এ সময় সেখান থেকে একটি কাটা রাইফেল, একটি পিস্তল ও পাঁচ রাউন্ড রাইফেলের গুলি উদ্ধার করা হয়। গ্রেফতার দুইজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

পাহাড়িদের অধিকার আদায়ে ১৯৭২ সালে মানবেন্দ্র নারায়ণ লারমার (এমএন লারমা) নেতৃত্বে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)। পরের বছর তাদের সামরিক শাখা শান্তি বাহিনী গঠিত হলে পার্বত্য জেলাগুলোতে শুরু হয় সহিংসতা।

চার দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের পর ১৯৯৭ সালে ২ ডিসেম্বর তৎকালীন আওয়ামী লীগ সরকারের সঙ্গে শান্তি চুক্তি করে জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার (সন্তু লারমা) নেতৃত্বাধীন জনসংহতি সমিতি। এর মধ্যে দিয়ে তাদের সশস্ত্র সংগ্রামের অবসান ঘটে।

কিন্তু পার্বত্য শান্তি চুক্তির বিরোধিতা করে পরের বছরই জনসংহতি সমিতি ভেঙে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) নামে নতুন দল গড়েন প্রসীত বিকাশ খীসা।

শান্তি চুক্তির এক দশকের মাথায় জনসংহতি সমিতি আরেক দফা ভেঙে সুধাসিন্দু খীসার নেতৃত্বে দলের সংস্কারপন্থিদের নিয়ে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা)।

এর পর থেকে জনসংহতি সমিতির এই দুটি অংশের মধ্যে প্রায়ই সংঘাত ও প্রাণহানির ঘটনা ঘটছে।

শেয়ার করুন