কক্সবাজার সদরে নির্বাচনের হাওয়া: বাছাই সম্পন্ন

বাছাই সম্পন্ন

উপজেলা নির্বাচনের হাওয়া বইছে কক্সবাজার জেলা জুড়ে। এবার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ তিনটি পদে মোট ১৯ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র বাছাইয়ে এরা বৈধতা পান।

বাছাইকালে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক মো: কামাল হোসেন, কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, সহকারি রিটার্নিং অফিসার-১ ও সদর উপজেলা ইউএনও মাহফুজুর রহমান এবং সহকারি রিটার্নিং অফিসার-২ ও সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম শেখ।

চেয়ারম্যান পদে যাদের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগ সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মরহুম এ.কে.এম মোজাম্মেল হকের পুত্র, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কায়সারুল হক জুয়েল, কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান ও কক্সবাজার রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও ঈদগাঁও ফরিদ আহামদ কলেজ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবু তালেব, কক্সবাজার জেলা ছাত্রলীগ সভাপতি ও মরহুম এডভোকেট নজরুল ইসলামের পুত্র ইশতিয়াক আহমেদ জয়, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় সদস্য ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী অধ্যাপক আতিকুর রহমান, ইসলামাবাদ ইউনিয়নের খোদাইবাড়ি গ্রামের আলী আকবরের পুত্র শ্রমিক লীগ নেতা সেলিম আকবর, ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মাওলানা মোকতার আহামদের পুত্র আবদুল্লাহ আল মোর্শেদ প্রকাশ তারেক বিন মোকতার, কক্সবাজার জেলা পরিষদ সদস্য, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম এ.জেড.এম শাহজাহান চৌধুরী লুতু মিয়ার পুত্র সোহেল জাহান চৌধুরী।

বাছাইকালে চেয়ারম্যান পদে সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদু’র দাখিলকৃত মনোনয়নপত্রটি দলীয় প্রার্থী হিসাবে উল্লেখ করা হলেও মনোনয়নপত্রের সাথে দল থেকে মনোনয়নপ্রাপ্তির পত্র না দেয়ায় তার মনোনয়নপটি বাতিল করা হয়েছে।

সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে যাদের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে তারা হলেন তরুণ আওয়ামী লীগ নেতা ও কক্সবাজার পৌরসভার কাউন্সিলর কাজী মোরশেদ আহামদ বাবু’র ছোট ভাই কাজী রাসেল আহমদ নোবেল, ঝিলাংজা ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম নবাব মিয়ার পুত্র রশিদ মিয়া, ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শ্রমিক লীগের সভাপতি ও সদর উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মরহুম মুক্তিযোদ্ধা এস.টি.এম রাজা মিয়া’র পুত্র আমজাদ হোসেন ছোটন রাজা, কক্সবাজার জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা স.ম নুরুন্নবীর পুত্র মোরশেদ হোসাইন তানিম, তরুন রাজনীতিবিদ চৌফলদন্ডীর হাসান মুরাদ আনাচ, ঈদগাহ কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক কাইয়ুম উদ্দীন, খুরুস্কুলের কামাল উদ্দিন, ইসলামাবাদ ইউনিয়ন পূজা কমিটির সভাপতি ও ইসলামাবাদ ইউনিয়নের সাবেক মেম্বার বাবুল কান্তি দে প্রকাশ বাবুল মেম্বার।

আবদুর রহমান ঋন খেলাপী হওয়ায় এবং মিজানুর রহমানের দাখিলকৃত মনোনয়নপত্র অসম্পূর্ণ থাকায় তারা দু’জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বৈধ তিনজন প্রার্থী হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান ও কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর হেলেনাজ তাহেরা, কক্সবাজার জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের।

পূণ:তফশীল অনুযায়ী ১৩ মার্চ প্রত্যাহার, ১৪ মার্চ চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ, ১৫ মার্চ প্রতীক বরাদ্দ এবং ৩১ মার্চ ভোট গ্রহন করা হবে।

বাছাইকালে রিটার্নিং অফিসার মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, কক্সবাজার সদর উপজেলায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে। এজন্য ভোট গ্রহনের আগে ভোটারদের ইসি’র উদ্যোগে ইভিএম পদ্ধতি বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে।

কক্সবাজার সদর উপজেলার আওতাধীন কক্সবাজার পৌরসভা ও ১০টি ইউনিয়ন যথাক্রমে ইসলামপুর, ইসলামাবাদ, ঈদগাঁও, জালালাবাদ, পোকখালী, ভারুয়াখালী, চৌফলদন্ডি, খুরুশকুল, পিএমখালী, ঝিলংজায় ভোটার রয়েছে ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ভোটার-১ লাখ ২১ হাজার ২০২ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ভোট ৬৪৮টি বুথ রয়েছে।

বৈধ হওয়া সর্বমোট ৮ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৬ জনই আওয়ামী লীগের সক্রিয় নেতা। আওয়ামীলীগ মনোনীত কায়সারুল হক জুয়েল ও জাতীয় পার্টি মনোনীত অধ্যাপক আতিকুর রহমান দুজনই রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী।
চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধ হওয়া অবশিষ্ট ৫ জনই স্বতন্ত্র প্রার্থী।