অপহরণকারী চক্রের ৫ সক্রিয় সদস্য গ্রেপ্তার চট্টগ্রামে

অপহরণকারী চক্রের ৫ সক্রিয় সদস্য গ্রেপ্তার

চট্টগ্রাম : অপহরণ চক্রের ৫ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। তারা নগরীর বিভিন্ন এলাকায় নিজেদের কখনো সাংবাদিক কখনো পুলিশ এবং কখনো রাজনৈতিক পরিচয়ে বসবাস করে। সুযোগ বুঝে তাদের টার্গেট ব্যক্তিকে অপহরণ করে। আপত্তিকর ছবি তোলে সেসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা আদায় করে।

গ্রেপ্তার পাঁচজন হলেন- মো. দিদারুল ইসলাম ওরফে দিদার (৩৫), ফাতেমা ইয়াসমিন নিশি (২৮), বিথিত মাহমুদ মোস্তফা সিফা (২৩), মো. আনোয়ার হোসেন ওরফে আনু (৪৪) ও রাকিব আল ইমরান (২৬)।

আরো পড়ুন : ভূজপুরে এক ব্যাক্তির রহস্যজনক মৃত্যু

শনিবার (৯ মার্চ) সংবাদ সম্মেলনে তাদের হাজির করে চট্টগ্রাম নগর পুলিশের দক্ষিণ জোনের উপ-কমিশনার মেহেদী হাসান জানান, গত ২ মার্চ রাতে নুপূর মার্কেট এলাকার এক ব্যবসায়ীকে কাজীর দেউড়ি এলাকার এপোলো শপিং সেন্টারের সামনে থেকে ‘পুলিশ পরিচয়ে’ অপহরণ করা হয়।

“পরে তাকে একটি বাসায় আটকে রেখে বিভিন্ন ধরনের অপত্তিকর ছবি তুলে তা প্রকাশ করার হুমকি দিয়ে দুই লাখ টাকা দাবি করে।”

ওই ব্যবসায়ীর কাছ থেকে ৫০ হাজার টাকা আদায়ের পর তাকে ছেড়ে দেওয়া হয়। এরপর তার কাছ থেকে ঘটনা জেনে পুলিশ অভিযানে নামে।

পুলিশ কর্মকর্তা আরো বলেন, এই চক্রটি গত পাঁচ বছরের এ ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটিয়েছে এবং গ্রেপ্তারও হয়েছিল। চক্রটিতে আরও একজন আছে। সে পালিয়ে গেছে। তাদের বিরুদ্ধে অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে মামলা হয়েছে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ, সহকারী কমিশনার (কোতোয়ালি জোন) এসএম মোবাশ্বের হোসেন, কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন উপস্থিত ছিলেন।

অভিযানের নেতৃত্ব দেওয়া কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান জানান, গ্রেপ্তার দিদার ও নিশি স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বিভিন্ন স্থানে বাসা ভাড়া নিয়ে থাকে। তবে বাসার ড্রইং রুমে কিছু আসবাবপত্র রাখলেও অন্যরুমগুলো খালি রাথে।

“বাসায় অবস্থান নিয়ে নিশি ও সিফা বিভিন্ন জনের মোবাইল নম্বর ও ফেইসবুক আইডি সংগ্রহ করে হোয়ার্টস আপ, ইমো ও সরাসরি ফোনে যোগাযোগ করে বন্ধুত্ব গড়ে তোলে। পরে ওই ব্যক্তিকে প্রলোভন দেখিয়ে বাসায় নিয়ে যায়। সেখানে তাদের দলের কেউ কেউ ‘সাংবাদিক’ পরিচয়ে বাসায় ঢুকে আপত্তিকর ছবি তোলে এবং তা প্রকাশের হুমকি দিয়ে টাকা আদায় করে।”

চক্রটি পাঁচলাইশ, বায়েজিদ এলাকায় বেশি সক্রিয় জানিয়ে তিনি বলেন, “গ্রেপ্তার আনু বায়েজিদ এলাকায় থাকেন। সেখানে নিজেকে রাজনৈতিক দলের সদস্য হিসেবে পরিচয় দিয়ে থাকে। সে চক্রটির মূল হোতা।”

কামরুজ্জামান জানান, দিদার, নিশি ও সিফাকে চশমা হিলের বাসাটি থেকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের স্বীকারোক্তি নিয়ে রাকিবকে পাহাড়তলী ও আনুকে বায়েজিদ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

শেয়ার করুন