স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চয়তায় কাজ করছে আরবান হেলথ

সভায় বক্তব্য রাখছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেজবাহ উদ্দিন

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেজবাহ উদ্দিন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সাহায্যপুষ্ট ও সহযোগিতায় সিটি কর্পোরেশন/ পৌরসভা এলাকায় বসবাসরত দরিদ্র মানুষের স্বাস্থ্য-পুষ্টি নিশ্চিত করতে আরবান হেলথ প্রকল্প কাজ করছে। বিদেশি অর্থায়নে চলমান এ প্রকল্পের যথাযথ উন্নয়ন ঘটাতে সেখানে কর্মরত কর্মকর্তা-
কর্মচারীদেরকে আন্তরিক ভূমিকা রাখতে হবে।

সোমবার (১১ মার্চ) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত ‘ইইউ সাপোর্ট টু হেলথ এন্ড নিউট্রিশন টু দি
পুওর ইন আরবান বাংলাদেশ’ প্রকল্পের অধীন চট্টগ্রাম বিভাগের সিটি কর্পোরেশন/পৌরসভায় বাস্তবায়িত কার্যক্রমের অগ্রগতি বিষয়ে সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আরবান হেলথের কার্যক্রম সুচারুভাবে পালনের লক্ষ্যে প্রত্যেকটি অফিসে কম্পিউটার প্রদান করা হয়েছে। দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা সংক্রান্ত যাবতীয় তথ্য কম্পিউটারের মাধ্যমে সংরক্ষণ করে তা সংশ্লিষ্ট বিভাগ দপ্তর ও মন্ত্রণালয়ে পাঠাতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের সুচিকিৎসার বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিয়ে যাচ্ছেন। সরকারি হাসপাতালের পাশাপাশি বিদেশি অর্থায়নে পরিচালিত আরবান হেলথ কেন্দ্রগুলোতে ডাক্তার-নার্স ও কর্মচারীদের সরব উপস্থিতিতে দরিদ্র জনগোষ্ঠীসহ সকল শ্রেণি পেশার মানুষকে সেবা দিতে পারলে উন্নয়ন সূচকে দেশ আরো অনেক দূর এগিয়ে যাবে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেজবাহ উদ্দিন প্রকল্পটির পরিচালক পদে দায়িত্বে নিয়োজিত।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য-পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও প্রকল্পটির উপ-পরিচালক ডা. এনামুল হক, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, সির্ভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমীন, ইইউ সাপোর্ট টু হেলথ এন্ড নিউট্রিশন টু দি পুওর ইন আরবান বাংলাদেশ প্রকল্পের টেকনিক্যাল এক্সপার্ট ডা. এম জাকির হোসেন ও কো-অডিনেটর মো. ইউনুচ আলী মৃধা।

সভায় চট্টগ্রাম বিভাগের ৩২টি পৌর সভার মেয়র, সচিব, আরবান হেলথে কর্মরত চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভার পূর্বে যুগ্ম সচিব ও চট্টগ্রামের সাবেক জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বাংলাদেশ স্কাউট চট্টগ্রাম রোভারের কর্মকর্তাবৃন্দ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের নেতৃবৃন্দরা।

শেয়ার করুন