পাহাড়ে আধিপত্য বিস্তার
পানছড়িতে ফের ইউপিডিএফ নেতাকে গুলি করে হত্যা

নিহত ইউপিডিএফ নেতা বিনাশন চাকমা

পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠনগুলো নিজেদের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পার্বত্যাঞ্চলে চাঁদাবাজি, অপহরণ আর একের পর এক খুনের মধ্যদিয়ে রক্তের খেলায় দিন দিন বেড়েই চলেছে লাশের সংখ্যা।

এরই ধারাবাহিকতায় আবারও পার্বত্য জেলা খাগড়াছড়ির পানছড়িতে প্রসিত বিকাশ খীসার নেতৃত্বাধীন “ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)” নেতা বিনাশন চাকমাকে (৪০) গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

শুক্রবার (১৫ মার্চ) বেলা ১২টার দিকে উপজেলার সীমান্তবর্তী পুজগাঙ অক্ষয়পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত বিনাশন চাকমার বাড়ি নানিয়ারচর উপজেলার কেরেংছড়ি।

দীর্ঘদিন ধরে পানছড়ি উপজেলার লতিবান ইউনিয়নের কুড়াদিয়া ছড়ায় বসবাস করতো বলে জানান তার স্বজনরা। তবে তিনি
পানছড়ি এলাকার সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতা ছিলেন বলে জানা গেছে। উপজেলা নির্বাচনের আগে এলাকায় আধিপত্য বিস্তারের লক্ষ্যে এ হামলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নিহত বিনাশনকে নিজেদের সংগঠনের কর্মী এবং সকালে সাংগঠনিক কাজে বের হলে সন্ত্রাসীরা তাকে গুলি করে হত্যা করেছে দাবি করে ইউপিডিএফর কেন্দ্রীয় সংগঠক মাইকেল চাকমা জানান, সংস্কারপন্থী জনসংহতি সমিতি জেএসএসের শীর্ষ নেতাদের নির্দেশনায় পরিকল্পিতভাবে চিহ্নিত দুর্বৃত্তরা এ হত্যাকান্ড ঘটিয়েছে।

তবে, হত্যাকাণ্ডের সঙ্গে নিজেদের সম্পৃক্ততা অস্বীকার করেছে জেএসএসের কেন্দ্রীয় সহ তথ্য ও প্রচার সম্পাদক প্রশান্ত চাকমা।

পানছড়ি থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মো: নুরুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থল বেশ দূর্গম। মরদেহ উদ্ধারে বেশ সময় লাগতে পারে। দুপুরের পরে মরদেহ উদ্ধার করে সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে জানান গেছে।