রায়পুরার স্বাস্থ্য পরিদর্শকের বিরুদ্ধে অভিযোগ, তদন্ত কমিটি গঠন

অভিযোগ

এম. লুৎফর রহমান: নরসিংদীর রায়পুরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) দিলীপ কুমার বিশ্বাসের বিরুদ্ধে ব্যাপক দূর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। সম্প্রতি উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদে কর্মরত কর্মচারীগণ জেলার স্বাস্থ্য বিভাগের প্রধান সিভিল সার্জন বরাবর এ অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগপত্রের ভিত্তিতে তার সত্যতা যাচাই পূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহনের জন্য একটি ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অভিযোগে জানা যায়, রায়পুরা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) দিলীপ কুমার বিশ্বাস উপজেলার ২৪টি ইউনিয়নে অবস্থিত ৫৪টি কমিউনিটি ক্লিনিক ও জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনসহ বিভিন্ন সরকারী বরাদ্দকৃত টাকা দূর্নীতির মাধ্যমে আত্মসাৎ করছেন। স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) দিলীপ কুমার বিশ্বাস রায়পুরা পৌর এলাকার বাসিন্দা হওয়ায় স্থানীয়ত্বের প্রতাপ ও স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় কমিউনিটি ক্লিনিকসহ উপজেলার সাড়ে ৬ লাখ জনসংখ্যার জন্য একমাত্র সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সটি এখন চিকিৎসার বদলে পরিনত হয়েছে একটি কসাই খানা হিসাবে। তেমনিভাবেই রায়পুরা উপজেলার ৫৪টি কমিউনিটি ক্লিনিকের ঔষধ পরিবহণ, ষ্টেশনারী মালামাল, পরিষ্কার পরিচ্ছন্নতা, কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালনের সরকারী বরাদ্দ টাকা সঠিকভাবে সিএইচসিপিদেরকে না দিয়ে ভুয়া বিল ভাউচারের মাধ্যমে বরাদ্দকৃত টাকা নিজেই আত্মসাৎ করেছেন।

এছাড়াও বিভিন্ন জাতীয় দিবস, কর্মচারীদের প্রশিক্ষণ, জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম উপলক্ষে বরাদ্দ টাকা ও ইপিআই কাজের সরকারী বরাদ্দ টাকা স্বাস্থ্য সহকারীদেরকে সঠিক ভাবে না দিয়ে উক্ত বরাদ্দের টাকাও নিজে আত্মসাৎ করেছেন। দিলীপ কুমার বিশ্বাস রায়পুরায় যোগদানের পর থেকেই তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের ও মাঠ পর্যায়ের কিছু কর্মচারীদের যারা তার অনুসারি তাদেরকে একতরফাভাবে সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছেন। তারা মাঠের কাজ ও কমিউনিটি ক্লিনিকে না যেয়েও বেতন ভাতা নিচ্ছেন ও অন্যান্য সুবিধা পাচ্ছেন। বিনিময়ে প্রতিমাসে তাদের কাছ থেকে পাচ্ছেন মাসোহারা।

এ বিষয়ে কেউ প্রতিবাদ করলে তাকে দেওয়া হয় কারণ দর্শানোর নোটিশ, হয়রানিমূলক ভিজিট ও বন্ধ করে দেওয়া হয় তাদের বেতন ভাতা। তাছাড়া দিলীপ কুমার বিশ্বাস কয়েক জন সিএইচসিপির কাছ থেকে নিয়মিত মাসোহারা নিচ্ছেন। বিনিময়ে তারা ক্লিনিকে যেতে হচ্ছে না। যার উদাহরণ হিসেবে নাসরিন আক্তার নামে একজন হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নাম উল্লেখ করা যায়।

তিনি স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) দিলীপ কুমার বিশ্বাসের সাথে গোপন চুক্তির মাধ্যমে প্রতি মাসে ৫ হাজার টাকার বিনিময়ে সাব রেজিস্ট্রী অফিসে দলিল লিখক হিসাবে কাজ করেন। যার ফলে তিনি সপ্তাহে ২ দিন ক্লিনিকে যান। বাকী ৪ দিন সাব রেজিস্ট্রী অফিসে দলিল লিখক হিসাবে কাজ করছেন।

এদিকে রায়পুরা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) দিলীপ কুমার বিশ্বাসের বিরুদ্ধে অভিযোগ পত্রটি পেয়ে নরসিংদী জেলা স্বাস্থ্য বিভাগের প্রধান সিভিল সার্জন ডা. হেলাল উদ্দিন এর সত্যতা যাচাই পূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহনের জন্য নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইব্রাহিম টিটনকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে।

ইতোমধ্যে তদন্ত কমিটি তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ রির্পোট লেখা পর্যন্ত তদন্ত কমিটির তদন্ত রির্পোট দাখিল করা হয়নি বলে জানা যায়।

এ ব্যাপারে তদন্ত কমিটির সদস্য নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সৈয়দ আমিনুল হক শামীমের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, যেহেতু তদন্ত চলমান রয়েছে সেহেতু তদন্তের স্বার্থে এ বিষয়ে কোন কথা বলা সম্ভব নয়।

তদন্ত কমিটির প্রধান ডা. ইব্রাহিম টিটনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমরা ইতোমধ্যে তদন্তের কাজ প্রায় শেষ করেছি কয়েক দিনের মধ্যে আমাদের রির্পোট জমা দেওয়া হবে।

অভিযুক্ত রায়পুরা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) দিলীপ কুমার বিশ্বাসের সাথে যোগাযোগ করলে, তিনি সাংবাদিক পরিচয় পেলে মোবাইল ফোনের সংযোগটি বিচ্ছিন্ন করে দেন। পরবর্তীতে কয়েক বার যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

রায়পুরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক বলেন, আমি রায়পুরায় যোগদানের পূর্বে কি হয়েছে না হয়েছে সেগুলো খতিয়ে দেখিনি। তবে আমি এখানে যোগদানের পর সব কিছুই আমি নিজেই তদারকি করি। বর্তমানে রায়পুরায় স্বাস্থ্য বিভাগের আমুল পরিবর্তনের চেষ্টা করে যাচ্ছি।

নরসিংদীর সিভিল সার্জন ডা. হেলাল উদ্দিনের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি বিভাগীয় প্রশিক্ষণ কর্মশালা থাকায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি।