আজ নিউজিল্যান্ডের সকল নারী স্কার্ফে মাথা ঢাকবেন

আজ শুক্রবার। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে সন্ত্রাসী হামলার পর এটাই প্রথম জুমাবার। এদিন দেশটির সকল নারি স্কার্ফ পড়ে বেরোবেন রাস্তায়। মুসলমান নারিদের প্রতি সম্মান জানাতে এমন আয়োজন করেছে দেশটির সামাজিক আন্দোলনের আয়োজকরা।

ওই হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন প্রায় আরো অর্ধশত মানুষ।

আরো পড়ুন : ২৭ মামলা নিয়ে রুট পারমিট ছাড়াই চলছিল সুপ্রভাত

এদিকে, ক্রাইস্টচার্চের মসজিদে হামলায় স্তব্ধ পুরো বিশ্ব। উঠেছে নিন্দার ঝড়। এরইমধ্যে মুসলমানদের পাশে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড সরকার। গ্রহণ করা হয়েছে নানা পদক্ষেপ। আর তারই ধারাবাহিকতায় মুসলমান নারীদের প্রতি সমর্থন জানাতে শুক্রবার দেশটির সব নারী একদিনের জন্য স্কার্ফে মাথা ঢেকে রাখবেন।

‘হেডস্কার্ফ ফর হারমনি’ নামে একটি সামাজিক আন্দোলনের আয়োজকরা এ পদক্ষেপ নিয়েছেন। তবে তাদের কী ধরনের কাপড় মাথায় পরতে হবে, বা কিভাবে তা পরতে হবে, তা নিয়ে বিশেষ কোন নিয়মকানুন থাকবে না। অকল্যান্ডের একজন ডাক্তার থায়য়া আশমানের মাথায় ‘হেডস্কার্ফ ফর হারমনি’র ধারণাটা প্রথম আসে।

ক্রাইস্টচার্চের হামলার পর একদিন তিনি টিভির খবর দেখতে পান যে একজন নারী বলছেন, ওই ঘটনার পর তিনি হিজাব পরে বাইরে বেরুতে ভয় পাচ্ছেন।

একথা শুনে তিনি মনে করলেন- গোটা দেশের মুসলমান নারীদের জন্য কিছু একটা করা দরকার। এরই পথ ধরে ‘হেডস্কার্ফ ফর হারমনি’র শুরু। আজ তারই উদযাপন।

সূত্র: নিউজিল্যান্ড হেরাল্ড

শেয়ার করুন