পাহাড়ের পাখি রক্ষায় দুই তরুণের ছবি প্রদর্শনী

পাহাড়ের পাখি রক্ষায় দুই তরুণের ছবি প্রদর্শনী

শংকর চৌধুরী: সবুজ বনানী আর উপত্যকা ঘেরা অনিন্দ্য সৌন্দর্য্যের লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম। নানা প্রজাতির পশু পাখির নিশ্চিন্ত আবাস ছিল পাহাড়। দিগন্ত ব্যাপী পাহাড়ের ভাঁজগুলো ও উচ্ছ্বসিত হতো পাখিদের কলতানে। যে সবুজ অরণ্য ছিল পাখিদের অভয়ারণ্য আজ লোভী, হিংস্র মানুষ নামক শিকারীদের দৌরাত্মে হারিয়ে যাচ্ছে পাখিদের সংসার। পাহাড় উজাড় করে বিরানভূমি গড়ে উঠছে। এখানে সবুজের হাতছানি আর মায়ায় জড়ায় না। এখানে পাখিদের রঙ আর শব্দ দৃষ্টি কেড়ে নেয়না। ইতোমধ্যে বিলুপ্তির পথে বেশ কয়েক প্রজাতির পাখি। বনের পাখি থাকুক বনে-নিরাপদে। পার্বত্য চট্টগ্রাম হোক পাখিদের নিশ্চিন্ত আশ্রয়”।

খাগড়াছড়ির দুই তরুণ আলোকচিত্রী সবুজ চাকমা ও সমির মলি­কের ক্যামরায় খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন জনপদ থেকে তোলা প্রায় ৪২ প্রজাতির পাখির ছবি নিয়ে খাগড়াছড়িতে প্রথমবারের মত ‘সেভ দ্যা বার্ডস অব হিল’ শীর্ষক প্রদর্শনী আয়োজন করা হয়েছে।

পাহাড়ের পাখি রক্ষায় দুই দিন ব্যাপী এ ছবি প্রদর্শনী চলতি মাসের ২৯ ও ৩০ মার্চ বিকেল ৩ টা থেকে জেলা শহরের পার্বত্য জেলা পরিষদ হটিকালচার পার্কে খোলা চত্বরে আয়োজিত হবে। চলবে ৩০ মার্চ সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

এতে পাহাড়ের বিপন্ন কয়েক প্রজাতির পাখিসহ প্রায় ৪২ টি পাখির ছবি স্থান পাবে বলে জানিয়েছেন আয়োজকরা।