শিক্ষা ও গবেষণাবান্ধব পরিবেশ নিশ্চিত করার আহ্বান শিক্ষামন্ত্রীর

বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণাবান্ধব পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি শিক্ষক ও ছাত্রছাত্রীদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন।

রবিবার (৩১ মার্চ) চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) শিক্ষকদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী একথা বলেন।

সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী আরও বলেন, রাজনীতি করতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য-শিক্ষা, গবেষণা ও উচ্চতর জ্ঞানার্জনের পরিবেশ যাতে কোনভাবে বিঘ্নিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ডা. দীপু মনি বলেন, আমরা রাজনীতি করি। এটা সমাজের বাইরের কোন বিষয় না। সমাজের প্রতিটি কাজ, বলতে গেলে সবকিছুই রাজনীতির মধ্যে। কাজেই রাজনীতির বাইরে কিছু নেই। কিন্তু সেই রাজনীতিটা হতে হবে গঠনমূলক। হতে হবে আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং বিশ্বাসের সঙ্গে সম্পৃক্ত। সেটি যেনো কখনই কোনো অপরাজনীতির কবলে না পড়ে।

শিক্ষামন্ত্রী বলেন, সিভাসু ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে সুনাম ও খ্যাতি অর্জন করেছে। এটি পৃথিবীর অনেকগুলো স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা কর্ম বিনিময় করছে যা অত্যন্ত প্রশংসনীয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ার শিক্ষার্থীরা এখানে এক্সচেঞ্জ প্রোগ্রামে পড়তে আসছে, সিভাসু’র শিক্ষার্থীরাও সেখানে পড়তে যাচ্ছে এটি বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্য অনুকরণীয়।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, যে অপরাজনীতি ও অপসংস্কৃতিকে আমরা বাংলাদেশ থেকে ইতিমধ্যে বিদায় দিয়েছি-তা যেনো কোনেভাবে ছাত্রছাত্রীদের মধ্যে আবার দানা বাঁধতে না পারে সেই জন্য সুষ্ঠু সাংস্কৃতিক চর্চা এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শের চর্চার বিষয়ে সকলকে সচেতন হতে হবে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, সিভাসু সারা বিশ্বের মধ্যে একটা সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। প্রাণী সম্পদ ও কৃষির বিকাশে এ বিশ্ববিদ্যালয় যেভাবে কাজ করছে আমি মনে করি এটি বাংলাদেশের একটি গর্বিত শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ছাড়া একটি বিশ^বিদ্যালয় চলতে পারে না। এখানে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ যাতে বজায় থাকে সেই ব্যাপারে ছাত্র-শিক্ষক সবাইকে সচেষ্ট থাকতে হবে।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, এনাটমি মিউজিয়াম ও ফিশ মিউজিয়াম এবং ল্যাবরেটরী পরিদর্শন করে শিক্ষা ও গবেষণা উপযোগী পরিবেশ দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেন।

শেয়ার করুন