ছাত্রের কোমরে অস্ত্র বেঁধে পুলিশে দেওয়ার অভিযোগ

অভিযোগ

কক্সবাজার শহরের সাহিত্যিকা পল্লীতে তৌহিদুল ইসলাম (১৯) নামে ভোকেশনালে পড়ুয়া ছাত্রকে কোমরে অস্ত্র বেঁধে দিয়ে ষড়যন্ত্রমূলকভাবে থানায় সোপর্দ করার অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (৩০ মার্চ) এঘটনা ঘটিয়েছে ছাত্রটির প্রতিপক্ষের লোকজন।

তৌহিদের পরিবারের অভিযোগ, এলাকার কতিপয় চিহ্নিত দুস্কৃতিকারী পূর্ব শত্রুতার জের ধরে তৌহিদের উপর সংঘবদ্ধভাবে হামলা চালায় এবং মারধর করে। এরপরে তাকে কোমরে অস্ত্র বেঁধে দিয়ে পুলিশের নিকট সোপর্দ করে। এমনকি তারা তৌহিদকে চূড়ান্তভাবে ফাঁসাতে কক্সবাজার সদর মডেল থানায় নুরুল আলম নামে একজন বাদী হয়ে এজাহার দায়ের করে। উক্ত এজাহারে তিনি তৌহিদকে মারধরের বিষয়টি স্বীকার করেন এবং তাকে অস্ত্রসহ পুলিশের হাতে সোপর্দ করেন বলেও উল্লেখ করেন।

তৌহিদের বড় ভাই আবু তাহের জানান, এজাহারটির বাদী নুরুল আলম বিগত কিছুদিন পূর্বে একটি ঘটনার প্রেক্ষিতে তার ভাই তৌহিদকে জিম্মি করে পঞ্চাশ হাজার টাকা চাঁদা দাবী করে আসছে। কিন্তু চাঁদা দিতে অপারগতা প্রকাশ করায় নুরুল আলম ও তার সঙ্গীয় লোকজন পূর্ব পরিকল্পিতভাবে তার ভাইকে এভাবে বেঁধে রেখে দেশীয় এলজি বন্দুক দিয়ে পুলিশের হাতে তুলে দিয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ওইদিন আকস্মিক কিছু লোকজন সাহিত্যিকাপল্লী জামে মসজিদের সামনে জমায়েত হয়। এতে একটি ছেলেকে কোমরে অস্ত্র বেঁধে দিয়ে পিছমোড়া বাঁধ দিয়ে পিলারের সাথে বেঁধে রাখতে দেখা গেছে। অল্পকিছু সময় পর পুলিশ এসে তাকে নিয়ে যায়।

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, ওইদিন পূর্ব শত্রুতার জের ধরে তৌহিদকে মারধর হামলা ও অস্ত্র দিয়ে ফাঁসানো হয়েছে। সে একজন ছাত্র। তার সাথে এর আগে কখনও অস্ত্রের সাথে সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এছাড়াও এজাহারটির বাদী এলাকায় প্রভাবশালী হিসেবে চিহ্নিত হওয়ায় অনেকেই এর বেশি কথা বলতে চায়নি।

এবিষয়ে এজাহারটির বাদী নুরুল আলমের কাছে জানতে চাওয়া হলে অস্ত্রটির বিষয়ে তিনি সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি। এছাড়াও তিনি দাবী করেন তৌহিদ ছাত্র নয় বরং সন্ত্রাসী এবং একাধিক মামলার পলাতক আসামী।

তৌহিদ আদৌ একাধিক মামলার পলাতক আসামী কিনা জানতে চাইলে তিনি বলেন, সরাসরি নামীয় আসামী নয়; সে অজ্ঞাতনামা আসামী। এভাবেই নুরুল আলম একেক সময় একেক বক্তব্য দিয়ে যাচ্ছিলেন। যার ফলে তার কাছ থেকে বিস্তারিত জানতে চেয়েও কোনো সদুত্তর পাওয়া যায়নি। এর প্রেক্ষিতে এজাহারটিতে বেশকিছু অসঙ্গতিপূর্ণ তথ্য রয়েছে বলে প্রমাণ পাওয়া যায়।

এদিকে সাহিত্যিকাপল্লী সমাজ কমিটির নেতৃস্থানীয় ও এলাকার অন্যান্য লোকজনদের কাছে জানতে চাইলে তারা বলেন, তৌহিদকে এর আগে কখনও অস্ত্রের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে অভিযুক্ত হতে দেখা যায়নি। সে একজন ভোকেশনালের ছাত্র।

এবিষয়ে দায়িত্বরত পুলিশ উপ-পরিদর্শক শেখ সাইফুল আলম জানান, এজাহারের বাদী ও তৎসঙ্গীয় লোকজন তৌহিদকে অস্ত্রসহ পুলিশের হাতে তুলে দেয়। এবিষয়ে সুষ্ঠু নিরপেক্ষভাবে তদন্ত হবে এবং খতিয়ে দেখা হবে অস্ত্রটি আসলে কার এবং কীভাবে আসলো।