উচ্ছেদ প্রতিরোধ কমিটির সংবাদ সম্মেলন
কর্ণফুলি তীরের লালদিয়া চরে উচ্ছেদ আতঙ্কে বাসিন্দারা

লালদিয়া চরে উচ্ছেদ প্রতিরোধ কমিটির সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ

চট্টগ্রাম : কর্ণফুলি তীরে গড়া উঠা লালদিয়ার চরের হতদরিদ্র বাসিন্দাদের উচ্ছেদের পাঁয়তারা বন্ধ করতে প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন লালদিয়ার চর উচ্ছেদ প্রতিরোধ কমিটি নেতৃবৃন্দ।

বুধবার (১০ এপ্রিল) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনে এ অনুরোধ জানানাে হয়।

আরো পড়ুন : ভূমি সংক্রান্ত তাৎক্ষণিক সেবা পাবেন সেবা গ্রহীতা

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন লালদিয়া চর উচ্ছেদ প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ আলমগীর হাসান। লিখিত বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রামের কর্ণফুলী নদী দখলদ্ধারদের উচ্ছেদের জের ধরে নদী থেকে প্রায় ৫শ ফুট দূরত্বে অবস্থানরত লালদিয়ার চর এলাকাটি উচ্ছেদে গভীর ষড়যন্ত্র করছে। তার বিপরীতে নদী থেকে ২০ ফুট দূরত্বে অবস্থিত ধনিক শ্রেণীর সরাইখানা খ্যাত চট্টগ্রাম বোট ক্লাব সহ বেসরকারী অফ ডক ইনকনট্রেড লিমিটেড এবং তার পিছনের জায়গাটিতে বন্দর কতৃপক্ষ প্রায় ২২-২৫ একর জায়গা উন্নয়ন করে ইজারা দেওয়ার পায়তারা করছে তিনি অভিযোগ করেন। তিনি বলেন, এ চরের প্রায় ১৭শ পরিবার আনুমানিক ১০ হাজার লোকের বসবাস যার একটি বড় অংশ অতি দরিদ্র। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর বর্তমান জহুরুল হক বিমান ঘাঁটি এলাকার পার্শ্ববর্তী এলাকায় ছিল লালদিয়ার চর নামে একটি গ্রাম। তখন উক্ত বিমান ঘাটি সম্প্রসারণের প্রেক্ষিতে জাতির জনক বঙ্গবন্ধুর নির্দেশে পার্শ্ববর্তী চরাভূমি বর্তমান লালদিয়ার চরে পূর্ণবাসনের সিদ্ধান্ত নেয়। তৎকালীন চট্টগ্রাম জেলা প্রশাসক প্রথমে একসনা ভিত্তিতে বন্দোবস্ত করে। পরে বাংলা ১৩৮০ সনে নিয়ম অনুযায়ী এক বৎসরের খাজনা দিই।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, বঙ্গবন্ধুর মৃত্যুর পর সেই সময়ের দুই প্রভাবশালী ব্যক্তি আবুল হাশেম ও আবুল কাশেম সরকার কর্তৃক লালদিয়ার বন্দোবস্তির বিরুদ্ধে একের পর এক মামলা করে। ফলে দ্বিতীয় মুন্সেফ কোর্ট, সদর চট্টগ্রাম এর আদালত থেকে আমাদের অনুকূলে বন্দোবস্তির বিরুদ্ধে ইনজাংশন জারি করলে বন্দোবস্তি স্থায়ী করণ প্রক্রিয়া স্থবির হয়ে পরে। পরবর্তীতে বিভিন্ন জায়গায় দেন দরবার করেও ইনজাংশন এর কারণে বন্দোবস্তি করা সম্ভব হয়নি।

এদিকে এলাকাটি এরশাদ সরকারের আমলে অবৈধভাবে চট্টগ্রাম কর্তৃপক্ষের নামে বিএস জরিপ লিপিবদ্ধ করা হয়। বিগত বিএনপি সরকারের সময় ২০০৫ সালে অবৈধভাবে তৈরীকৃত বিএস খতিয়ানের সুযোগ নিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ লালদিয়ার চরের প্রায় ৫শ পরিবারকে উচ্ছেদ করে বন্দর কর্তৃপক্ষ ইনকনট্রেড লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে ইজারা দেয়। সেই থেকে আজ পর্যন্ত পরিবার গুলো ভাসমান অবস্থায় দিনযাপন করছে। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়ে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন এটা আমাদের জন্য গর্ব কিন্ত আজ আমরা দেশের নাগরিক হয়েও চট্টগ্রাম জেলা প্রশাসনের বর্তমান উচ্ছেদ কর্মসূচিতে যদি গৃহহীন হয়ে পড়ি লালদিয়া চরের দশ হাজার কোথায় গিয়ে দাঁড়াবে? তিনি বর্তমান সরকারের সু-দৃষ্টি কামনা করে বিষয়টি সমাধানের আশা করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ৪১নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ ছালেহ আহমদ চৌধুরী, লালদিয়ার উচ্ছেদ কমিটির সাধারণ সম্পাদক মোঃ জামাল উদ্দিন, ৪১ নং ওয়ার্ড আওয়ামীলীগ সহ-সভাপতি মোঃ ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ নুরুল ইসলাম, সিরাজউদ্দৌলা, সৈয়দ হোসেন, আব্দুল কাদের প্রমূখ।

শেয়ার করুন