আইয়ুব বাচ্চুর এলআরবি আর থাকছে না

আইয়ুব বাচ্চু। ফাইল ছবি

উপমহাদেশের বিখ্যাত গিটারিস্ট আইয়ুব বাচ্চুর হাত ধরে সৃষ্টি হওয়া ব্যান্ড দল লাভ রানস ব্লাইন্ড বা এলআরবি। এক এক করে পার করেছে ২৮টি বছর।

কিন্তু গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন এর ভোকাল ও প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। তার মৃত্যুতে ব্যান্ডটিতে নানা রকম সংকট দেখা দেয়। থমকে যায় এলআরবি’র পথচলা। অনিশ্চিত হয়ে পড়ে এর ভবিষ্যৎ।

হঠাৎ শোনা যায় আইয়ুব বাচ্চুর ছেলে ভোকাল হয়ে এলআরবির হাল ধরবেন। কিন্তু ৫ এপ্রিল চমক হিসেবে কণ্ঠশিল্পী বালামের নাম ঘোষণা করা হয় দলটির ভোকাল হিসেবে। তা নিয়ে অনেক আলোচনা ও সমালোচনা হয়েছে।

অধিকাংশ শ্রোতা বালামকে এই দলে মেনে নিতে পারেনি। আইয়ুব বাচ্চুর সদস্যরাও অনুরোধ করেছেন বালামকে নিয়ে দলের নামটি যেন পরিবর্তন করা হয়।

অবশেষে সেই ঘোষণাই দিলো সাবেক এলআরবি। বালাম যোগদানের ১০ দিনের মাথায় বদলে গেল আইয়ুব বাচ্চুর সেই বিখ্যাত ‘এলআরবি’র নাম! বর্তমানের সদস্যরা এখন থেকে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’ ব্যান্ডের সদস্য হিসেবে পরিচিত হবেন।

সোমবার (১৫ এপ্রিল) এলআরবি’র ফেসবুক পেজে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। সেই সঙ্গে দলটির গিটারিস্ট আব্দুল্লাহ আল মাসুদ জানান, লাভ রানস ব্লাইন্ড তথা এলআরবি এখন থেকে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’। এই নাম বদলের পেছনে আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্য ও ভক্তদের ইচ্ছাই প্রাধান্য পেয়েছে।

তবে নাম পরিবর্তন হলেও স্টেজে ‘এলআরবি’র সব গানই পরিবেশন করবে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’।

এদিকে আইয়ুব বাচ্চুর ‘এলআরবি’ নামটি বদলে ফেলার জন্যও মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই দাবি করছেন, সাম্প্রতিক সময়ে ব্যর্থ গায়ক বালাম। তার কোনো গানই শ্রোতাপ্রিয় নয়। অনিশ্চিত ভাসমান ক্যারিয়ারে তিনি তিথু হতে চেষ্টা করছেন অনেক দিন ধরেই। সেই চেষ্টার শেষটা হলো ‘এলআরবি’-কে পাশ কাটিয়ে নতুন ব্যান্ড দল গঠন করা।

শেয়ার করুন