২ বছরে চাকরি হারিয়েছে ৫০ লাখ ভারতীয়

ফাইল ছবি

দু’বছরে চাকরি হারিয়েছেন ৫০ লাখ ভারতীয়। চাকরিচ্যুত বেশির ভাগই উচ্চ শিক্ষিত এবং যুবক শ্রেণির। এ প্রবণতা শুরু হয় ২০১৬ সালের নভেম্বরে আকস্মিকভাবে বড় মানের মুদ্রানোট বাতিল করার সময় থেকে।

মঙ্গলবার প্রকাশিত ‘দ্য স্টেট অব ওয়ার্কিং ইন্ডিয়া (এসডব্লিউআই) ২০১৯’ শীর্ষক এক রিপোর্টে আজিম প্রেমজি ইউনিভার্সিটি এই রিপোর্ট প্রকাশ করেছে । এতে বলা হয়েছে, ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে ওই অর্ধকোটি ভারতীয় চাকরি হারিয়েছেন। এ প্রবণতা নোট বাতিলকরণের সময়ে শুরু হলেও এর সঙ্গে মিলে গেছে চাকরি হারানোর বিষয়টি। তবে রিপোর্টে এ বিষয় দুটিকে সম্পর্কিত করা হয় নি

আরো পড়ুন : লামায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

অনলাইন টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভিতে বলা হয়েছে, নারীদেরকে বিবেচনা করা হলে চা এই সংখ্যা আরো অনেক বেশি হবে। রিপোর্টে বলা হয়েছে, নোট বাতিলকরণের সঙ্গে এর সম্পর্ক থাক বা না থাক, অবশ্যই এ বিষয়ে জরুরিভিত্তিতে পলিসি নিতে হবে।

২০১১ সালের পর থেকে ক্রমশ ভারতে বেকারত্ব বাড়তে থাকে। বেকারদের মধ্যে উচ্চ শিক্ষিত ও যুবক শ্রেণিই বেশি। তবে কম শিক্ষিতরাও আছে। ওই সময়ে তাদেরও কর্মের সুযোগ কমে এসেছে। এ সংখ্যা উল্লেখ করে রিপোর্টে বলা হয়েছে, এ থেকেই বোঝা যায় কেন বেকারত্ব ভারতের নির্বাচনে প্রাথমিক অর্থনৈতিক ইস্যু হয়ে উঠেছে।

২০১৯ সালের এক রিপোর্টে দেখা যায়, ২০১৭-১৮ সময়ে দেশে বেকারত্বের হার ৪৫ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছে। ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে সম্পন্ন করে ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুনের মধ্যে। এতে দেখানো হয় বেকারত্বের হার শতকরা ৬.১ ভাগ। ১৯৭২-৭৩ সময়কালের পর এটাই সর্বোচ্চ।এই রিপোর্টটি সরকার গোপন রাখলেও বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকা তার নাগাল পেয়ে যায় ।