সড়ক নিরাপত্তা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক সেমিনার
সড়ক দুর্ঘটনা রোধে ড্রাইভার-পথচারীকে সচেতন হতে হবে : এডিএম

চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিআরটিএ আয়োজিত সড়ক নিরাপত্তা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ মাশহুদুল কবীর।

চট্টগ্রাম : জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মাদ মাশহুদুল কবীর বলেছেন, সড়ক দুর্ঘটনার জন্য কাউকে এককভাবে দায়ী করা যায় না। লাইসেন্সবিহীন অদক্ষ চালক-হেলপার দিয়ে গাড়ি চালানো, চোখে ঘুম নিয়ে, কানে হেডফোন লাগিয়ে কিংবা মাদক সেবন করে গাড়ি চালানো, অতিরিক্ত যাত্রীবহন ও ওভারটেকিংয় কিংবা মূল সড়কে লক্কর-ঝক্কর ফিটনেস বিহীন গাড়ি চলাচল ছাড়াও জেব্রা ক্রসিং, ফুটওভার ব্রিজ ও ফুটপাত ব্যবহার না করে চরম ঝুঁকির মধ্যে পথচারীদের চলাচল এবং অসচেতনতাসহ বিভিন্ন কারণে দেশে অসংখ্য প্রাণহানি ঘটছে।

আরো পড়ুন : ফুটওভার ব্রীজ ব্যবহারে সচেতন পথচারী দুর্ঘটনার ঝুঁকিমুক্ত

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১০টায় নগরীর ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিআরটিএ আয়োজিত সড়ক নিরাপত্তা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা
বলেন। সেমিনারে এবারের মূল প্রতিপাদ্য বিষয়-‘‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’’।

আরো পড়ুন : হাজিরা দিয়ে ডাক্তাররা কোথায় যায়, প্রশ্ন দুদক কমিশনারের

প্রধান অতিথি বলেন, গাড়ীর যন্ত্রাংশগুলো যন্ত্রাংশগুলো সঠিকভাবে কাজ করছে কি না তা নিয়মিত যাচাই না করা, সড়কে গাড়ি চলাচলের উপযুক্ততা আছে কি না তা না দেখা, যান্ত্রিক ত্রুটি, উল্টো পথে ও পাল্লা দিয়ে প্রতিযোগিতামূলক বেপরোয়া গাড়ী চালানোর ফলে দুর্ঘটনা ঘটে। সড়ক দুর্ঘটনায় একই পরিবারের সকল সদস্যের প্রাণহানির ঘটনাও ঘটছে। আবার হকারদের মাধ্যমে সড়কের ফুটপাতগুলো দখল হয়ে যাওয়ার কারনে পথচারীরা হাঁটতে রাস্তায় নেমে যায়। সড়ককে সঠিকভাবে ব্যবহার করতে না পারলে নিরাপদ রাখা সম্ভব নয়। এ বিষয়গুলো আমাদেরকে ভাবতে হবে। মৃত্যু সকলের জন্য সমান। কোন গাড়ি চালক ইচ্ছে করে মানুষ বা কোন প্রাণিকে হত্যা করতে চায় না। সেও নিরাপদে গাড়ি চালাতে চায়। নিজে বাঁচতে চাইলে অন্যের মৃত্যু হবে না।

তিনি আরো বলেন, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। অনেক চালক মনে করেন নিজে বাঁচবো, কাউকে মারবো না। এরপরও দুর্ঘটনা ঘটে যায়। কিভাবে সড়ক ব্যবহার করতে হবে, কিভাবে সড়কে নিরাপদ থাকতে হবে তা প্রত্যেক পরিবারের সদস্যদেরকে অবহিত করতে হবে। শিশুরা কিভাবে সড়ক ব্যবহার করবে তাও জানাতে হবে। সড়ক দূর্ঘটনা রোধে গুরুত্বপূর্ন স্থানে প্রচার-প্রচারণার পাশাপাশি লিফলেট, ব্যানার ও ফেস্টুন লাগাতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে শুধু গাড়ীর চালক-হেলপার নয়, আমাদের সবাইকে সচেতন হতে হবে। পাশাপাশি পারস্পরিক আন্তরিকতার মাধ্যমে সকলের জন্য নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে। এজন্য নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। ট্রাফিক বিভাগ সঠিক হলে সড়কে ও গণপরিবহনে অবশ্যই শৃঙ্খলা ফিরে আসবে। প্রতিযোগিতামূলক গাড়ী চলাচল থেকে বিরত থাকতে হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিআরটিএ আয়োজিত সড়ক নিরাপত্তা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক র‌্যালির একাংশ।

সেমিনারে অন্যান্য বক্তারা বলেন, কেউ কখনো দূর্ঘটনা কামনা করে না। আইন প্রয়োগ করে দূর্ঘটনা রোধ করা সম্ভব নয়। অধিক আয় করতে গিয়ে যদি নিজের জীবন হারিয়ে ফেলেন, তাহলে তো সবশেষ। আপনি (ড্রাইভার) প্রাণ হারালে গাড়ির মালিক হয়তো কয়েকদিন আপনার পরিবারের খবর নিবেন। পরবর্তীতে আপনার পরিবারের খবর আর কেউ নিবে না। তাই সকলের সচেতন হয়ে গাড়ি চালানো উচিত। ট্রাফিক বিভাগ যতক্ষণ পর্যন্ত সঠিকভাবে কাজ করবেনা ততক্ষণ পর্যন্ত সড়কে বিশৃঙ্খলা থেকে যাবে। নেশাগ্রস্থ অবস্থায়, ভূয়া লাইসেন্স, কানে মোবাইল ফোন রেখে গাড়ী চালালে দূর্ঘটনা ঘটবেই। এব্যাপারে প্রত্যেক গাড়ীর চালককে সতর্ক থাকতে হবে। অদক্ষ, অযোগ্য ও নেশাগ্রস্থ চালকদ্বারা গাড়ী চালানো যাবে না। সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে হলে সবাইকে একযোগে কাজ করতে হবে। দুর্ঘটনা ও যানজট কমাতে টার্মিনাল নির্মাণে শুধু উদ্যোগ গ্রহণ করে বসে থাকলে হবে না। আলোচনা করতে হবে, সংশ্লিষ্ট সকলকে একযোগে বসে কার্যকরী সিদ্ধান্ত নিতে হবে। লোভ কমিয়ে এবং প্রতিযোগিতা বন্ধ করে গাড়ি চালাতে হবে। এক্ষেত্রে অবশ্যই নিজ জীবন বাঁচিয়ে গাড়ি চালাতে হবে। চালকের জীবন বাঁচলে যাত্রী এবং পথচারীদের রক্ষা করা সম্ভব। নিরাপদ সড়ক ও জীবন নিশ্চিত করতে হলে সহজ শর্তে চালকদের জন্য লাইসেন্সের ব্যবস্থা করতে হবে।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (ইঞ্জি.) মোহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে আবৃত্তিকার ফারুক
তাহের ও ফারহীন মাহমুদ খানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ মাশহুদুল কবীর। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবুদল্লাহ আল মাসুম, বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মঞ্জুরুল হক, নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল হক মীর, নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মঞ্জুরুল আলম মঞ্জু, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মোঃ বেলায়েত হোসেন বেলাল ও চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন বাস-মিনি বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক অলি আহমদ।

স্বাগত বক্তব্য রাখেন, বিআরটিএ, চট্ট মেট্রো-২ সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি.) উসমান সরওয়ার আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআরটিএ’র চট্টগ্রাম জেলা সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি.) শাহ আলম। সেমিনারের পূর্বে সড়ক নিরাপত্তা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক একটি বর্ণাঢ্য র‌্যালি করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় এলজিইডি ভবনে এসে শেষ হয়।

শেয়ার করুন