পায়ে হাঁটা, কথা বলা প্রথম বাংলাদেশি রোবট ‘লি’

শাজলালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) একদল শিক্ষার্থী পায়ে হাঁটা রোবট উদ্ভাবন করেছেন । তাদের দাবি,পায়ে হাঁটা ও কথা বলা প্রথম রোবট এটাই।

২০ এপ্রিল শনিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি রোবটটি উদ্বোধন করেন। দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে ‘লি’ নামের রোবটটি সবার সামনে উন্মুক্ত করা হয়।

আরো পড়ুন : শুরু হচ্ছে নারী নিপীড়ন বিরোধী বিতর্ক প্রতিযোগিতা
আরো পড়ুন : চট্টগ্রামে পুলিশ-সন্ত্রাসী গোলাগুলিতে ৬ পুলিশ আহত, নিহত ১

নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রভাষক নওশাদ সজীবের নেতৃত্বে ‘ফ্রাইডে ল্যাব’ নামে পাঁচজনের একটি দল এই রোবটটি উদ্ভাবন করেন। প্রধান উপদেষ্টা হিসেবে আছেন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

নওশাদ সজীব বলেন, ‘ ৪ ফুট ১ ইঞ্চি (১২৬ সেমি) উচ্চতার ৩০ কেজি ওজনের বাংলাদেশে তৈরি হিউমেনয়েড রোবটটি দেখতে মানুষের মতো।। এর প্রধান বৈশিষ্ট্য এটি মানুষের মতো হাঁটতে পারে, বাংলায় কথা বলতে পারে, বাংলাদেশ-মুক্তিযুদ্ধ বিষয়ে যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের ইনভেশন ফান্ডের ১০ লাখ টাকা ব্যয়ে রোবটটি তৈরিতে সময় লেগেছে তিন বছর।’

টিমের সদস্য মেহেদী হাসান রূপক বলেন, ‘আইসিটি ডিভিশন থেকে ১০ লাখ টাকা দেওয়া হয়েছে। ভবিষ্যতে সহায়তা করা হলে আরও ভালো মানের রোবট তৈরি করতে পারব। বিশ্বের অন্যতম একটি ইন্টিলিজেন্ট রোবট ‘আমিসু’। এর মূল্য ২৫ কোটি টাকা । যথেষ্ট সহযোগিতা পেলে আমরাও একই ধরনের রোবট তৈরি করতে পারব।’

শেয়ার করুন