‘‌‌সভ্যতাকে এগিয়ে নেওয়ার বাহন নাটক’-তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ


আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জীবনের প্রতিচ্ছবি এবং সভ্যতাকে এগিয়ে নেওয়ার বাহন হচ্ছে নাটক। গত মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় নাট্যশালার পরিবীক্ষণ থিয়েটার হলে মহাকাল নাট্য সম্প্রদায় সদস্য ও নাট্যকার কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই ও অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারও তেমনি দেশের ঐতিহ্য-শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চাকে লালনে দৃঢ়প্রতিজ্ঞ। এসময় তিনি কানাই চক্রবর্ত্তী ও মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগব্যাপী নাটক ও অন্যান্য সাংস্কৃতিক উদ্যোগের প্রশংসা করেন।

এছাড়া সভায় বক্তব্য রাখেন -মাহফুজুর রহমান মিতা, তথ্যসচিব আবদুল মালেক, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ বিশেষ অতিথি হিসেবে এবং একুশে পদকপ্রাপ্ত নাট্যকার আতাউর রহমান, কবি আসাদ মান্নান, অধ্যাপক ড. রতন সিদ্দিকী, ঝুমঝুমি প্রকাশনির প্রকাশক শায়লা রহমান তিথি ।

সবশেষে ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’ গীতি আলেখ্য এবং কানাই চক্রবর্ত্তী রচিত আনন্দের মুক্তি চাই নাটক থেকে পাঠ পরিবেশিত হয়।

শেয়ার করুন