ভারতে নিষিদ্ধ হলো ‘জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু’

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানির জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু ব্যবহার করা যাবে না । ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইট (এনসিপিসিআর) সম্প্রতি ভারতের সমস্ত রাজ্যের মূখ্যসচিবদের এমন নির্দেশ দিয়েছে।

সম্প্রতি রাজস্থানের ড্রাগস কন্ট্রোল অর্গানাইজেশন জানিয়েছে, এই শ্যাম্পুর নমুনায় মিলেছে ক্ষতিকর ফর্মালডিহাইড । শ্যাম্পুটি নিরাপদ নয়। এটি ব্যবহারে শিশুর ক্যান্সার পর্যন্ত হতে পারে। এজন্যই পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ পর্যন্ত এই পণ্যের বিক্রয় বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরো পড়ুন : বিশিষ্ট অভিনেতা এটিএম শামসুজ্জামান হাসপাতালে

দ্রুত সম্ভব রাজস্থানের সংশ্লিষ্ট দফতরকে নমুনা পরীক্ষার রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে এনসিপিসিআর ।রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, অসম, অন্ধ্রপ্রদেশ এই পাঁচটি রাজ্যের সমঝোতায় ১৫ এপ্রিল একটি শুনানির পরেই এই সিদ্ধান্ত নিয়েছে এনসিপিসিআর। এদিকে প্রস্তুতকারক সংস্থার দাবি শ্যাম্পুটি একেবারেই নিরপদ এবং সব নিয়ম মেনেই তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, গত ৫ মার্চ রাজস্থান মাদক নিয়ন্ত্রক সংস্থার দুটি ব্যাচে জনসনের বেবি শ্যাম্পুর নমুনা সংগ্রহ করা হয়। দুটি পরীক্ষাতেই জনসনের বেবি শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক উপাদানের অস্তিত্ব পাওয়া যায়।