আইএসের নতুন আমিরের নাম ঘোষণা- বাংলাদেশ, ভারতে হামলার হুমকি

‘বাংলায়’ নতুন আমিরের নাম ঘোষণা করেছে জঙ্গি গোষ্ঠী আইএস । তার নাম আবু মুহাম্মদ আল বাঙালি। আইএস সম্পৃক্ত একটি গ্রুপ এ নাম ঘোষণা করে বাংলাদেশ ও ভারতে সরাসরি হামলার হুমকি দিয়েছে।

অনলাইন টাইমস অব ইন্ডিয়া রিপোর্টে বলা হয়েছে, এ বিষয়ে বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় একটি পোস্টার প্রকাশ করেছে আইএস। পোষ্টারে বলা আছে ‘যদি তোমরা মনে করো বাংলা ও হিন্দিতে খিলাফতের সেনাদের স্তব্ধ করে দেবে তাহলে এটা সুনিশ্চিতভাবে জেনে রাখো যে, আমাদের লোকেরা কখনো নীরব হবে না। তাদের প্রতিশোধ নেয়ার তৃষ্ণা কখনো মুছে যাবে না’।

আরো পড়ুন : ঘূণিঝড় ফণি : উপকূলীয় ১৯ জেলায় সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল
আরো পড়ুন : ‘কাজান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ পুরস্কৃত ‘ইতি, তোমারই ঢাকা’

টাইমস অব ইন্ডিয়া আরো লিখেছে, ঢাকায় একটি সিনেমা হলের কাছে ছোটখাট একটি হামলা চালানোর মাত্র একদিন পরেই এ ঘটনা ঘটলো। সোমবার স্থানীয় সময় রাত সাড়ে সাতটার দিকে গুলিস্তান সিনেমা হল এলাকায় ওই বিস্ফোরণ ঘটে।
যদিও এতে কেউ নিহত হওয়ার খবর পাওয়া যায় নি, তবে দু’তিন জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

এরপর মঙ্গলবার দিনের শুরুতে আরবি ভাষায় একটি বিবৃতি প্রকাশ করে আইএস। এ সংগঠনের মুখপত্র আমাক-এর মাধ্যমে তারা ঢাকায় ওই বিস্ফোরণের দায় স্বীকার করে। পাশাপাশি প্রকাশ করে তাদের নেতা আবু বকর আল বাগদাদির বক্তব্য। বাংলাদেশের এমন প্রেক্ষাপটের দিকে নিবিড় নজর রাখছে ভারতের গোয়েন্দারা।তারা মনে করছে বাংলাদেশ বা পশ্চিমবঙ্গে চালাতে পারে প্রকৃত হামলা ।

মঙ্গলবার ঢাকায় এক সংবাদ সম্মেলনেঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রধান আসাদুজ্জামান মিয়া বলেছেন, সন্ত্রাস বিরোধী, বহুজাতিক সন্ত্রাস ও ডিএমপির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট বিষয়টিতে তদন্ত করছে। সোমবার গুলিস্তানে বিস্ফোরিত বোমা সাধারণ হাতবোমার থেকে ভিন্ন।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ‘শিঘ্রই আসছি, ইনশাল্লাহ’ লেখা পোস্টারের পর তদন্ত শুরু করেছে বিভিন্ন এজেন্সি। ওই পোস্টারে আল মুরসালাত গ্রুপের একটি লোগো ব্যবহার করা হয়েছে। অন্যদিকে মঙ্গলবার যে হুমকি দেয়া হয়েছে তা ওই একই গ্রুপ দিয়েছে।

একজন কর্মকর্তা বলেছেন, বিষয়টি গুরুতর। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সিরিজ বোমা হামলা করেছে আইএস। আইএসের কেন্দ্রের সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয় উগ্রপন্থি সংগঠন জামায়াতুল মুজাহিদিন। বাংলাদেশে শক্তিশালী উপস্থিতি আছে আইএসের। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই হুমকিকে উপেক্ষা করা যাবে না। কারণ, জেএমবির অপারেটিভরা কলকাতায়, পশ্চিমবঙ্গের অন্যান্য অংশে ও প্রতিবেশী রাজ্যগুলোতে বেশ পরিচিত এবং তারা এখানে সদস্য সংগ্রহ করে। আত্মগোপন করে আছে।