পাঁচ ফুট উচ্চতায় বইছে জোয়ারের পানি, চট্টগ্রামে জলোচ্ছ্বাসের আশঙ্কা

চট্টগ্রাম : ৬নং বিপদ সংকেত ঘোষণার পর চট্টগ্রাম বন্দরে সব ধরণের অপারেশনাল কার্যক্রম বন্ধ করা হয়েছে সকালে। চট্টগ্রাম বন্দর, জেলা প্রশাসন, মেট্টোপলিটন পুলিশ ও সিভিল সার্জনের পক্ষ থেকে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে ।

তবে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে সবধরণের বিমান ওঠানামা চালু রাখা হয়েছে। বিমান বন্দর কর্তৃপক্ষ বলছে মহাবিপদ সংকেত ঘোষণা অথবা ফণীর আঘাত শুরু না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে। এ জন্য ব্যাপক প্রস্তুতি রয়েছে।

আরো পড়ুন : উপকূলীয় ১৯ জেলায় সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল

চট্টগ্রামে জলোচ্ছ্বাসের শঙ্কা থেকে শুক্রবার দুপুরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জামান বলেছেন, বিমান বন্দরের টার্মিানালে থাকা সকল যন্ত্রপাতি নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। স্পর্শকাতর স্থাপনাগুলো মজবুত প্রতিরোধ ব্যবস্থায় নিয়ে আসার উদ্যোগ নেয়া হয়েছে। বিমানবন্দর সংলগ্ন সার্জেন্ট জহুরুল হক ঘাটি থেকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে বাংলাদেশ বিমানবাহিনীর যুদ্ধবিমান ও হেলিকপ্টারগুলো।
শুক্রবার দুপুরের মধ্যে রাডার, এনটেনা, রানওয়ে বাতিসহ স্পর্শকাতর স্থাপনাগুলোকে মজবুত প্রতিরোধ ব্যবস্থায় মধ্যে নিয়ে আসা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিস, নিরাপত্তা বিভাগসহ বিমানবন্দর সংশ্লিস্ট সকল সংস্থাকে সর্তক ও প্রস্তুত রাখা হয়েছে।

তিনি আরো বলেন, আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ ৬ নম্বর সতর্ক সংকেত অনুযায়ী বিমানবন্দরে এই সব সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। মহাবিপদ সংকেত ঘোষণার আগ পর্যন্ত বিমান ওঠানামা সচল রাখা হবে। মহাবিপদ সংকেত ঘোষণার পরপরই রাডার স্টেশন বন্ধ এবং আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের বিমান ওঠানামা পুরোপুরি স্থগিত হবে।

তিনি আরো জানান, ক্যাটাগরি ফাইভ ঘূর্ণিঝড় শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। বলা হচ্ছে, গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে চলেছে ফণী। নদীগুলোতে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে অন্তত ৫ ফুট উপর দিয়ে বইছে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, ঘূর্ণিঝড় ফণী উপকূল অতিক্রম করার সময় বাংলাদেশের উপকূলীয় নিচু এলাকাগুলো স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আবহাওয়ার এক বিশেষ বুলেটিনে বলা হয়েছে, উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে সামনে অমাবস্যা থাকায় এই জলোচ্ছ্বাস দেখা যেতে পারে।

বুলেটিনে আরো বলা হয়, ঘূর্ণিঝড় বাংলাদেশের স্থলভাগ পার হওয়ার সময় চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা জেলায় ভারি থেকে অতি ভারি বর্ষণ এবং সেই সঙ্গে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম জেলা প্রশাসন ইলিয়াছ হোসেন বলেন, ফণীর আঘাত থেকে রক্ষায় চট্টগ্রামের আনোয়ারা, বাঁশখালী, সীতাকুন্ড, সন্দ্বীপ উপকুলীয় এলাকা থেকে ইতোমধ্যে ৮ লাখ মানুষ সরিয়ে আনা হয়েছে। নগরীর পাহাড়ে বসবাসকারী ঝুঁকিপূর্ণ শতাধিক বসতির লোকজন সরিয়ে আনা হয়েছে। ফণী মোকাবেলায় প্রায় তিন হাজার সাইক্লোন শেল্টার, মেডিকেল টিম ও পর্যাপ্ত খাবার প্রস্তুত রাখা হয়েছে। জেলার সবকটি উপজেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

শেয়ার করুন