কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত নরসিংদী সরকারী কলেজ

নরসিংদী সরকারী কলেজ

এম. লুৎফর রহমান: নরসিংদী পৌরসভার একটি সুয়ারেজ ড্রেন না থাকার কারনে নানা রকম ভোগান্তিতে আছে জেলার সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান নরসিংদী সরকারী কলেজ। ড্রেন বা সুয়ারেজের লাইন না থাকায় কলেজের সুয়ারেজের পানি নির্দিষ্ট একটি ট্যাংকে জমা থাকে। সামান্য বৃষ্টি হলেই কলেজের মাঠ ও ভবনের চারপাশ জলাশয়ে পরিনত হয়।

আরো পড়ুন : চট্টগ্রামে খাল উদ্ধারে নামছে সেনাবাহিনী

ফলে সুয়ারেজের পানি ও বৃষ্টির পানি একাকার হয়ে র্দুগন্ধে কলেজের উত্তর দিকের পরিবেশ নষ্ট হয়ে যায়। ময়লা ও সুয়ারেজের দুর্গন্ধে প্রশাসনিক ভবনের দাপ্তরিক কাজ কর্মে ব্যাঘাত ঘটে। ময়লার দুর্গন্ধে শিক্ষার্থীরা প্রয়োজনীয় কাজেও প্রশাসনিক ভবনে আসতে পারেনা।

কলেজের সুয়ারেজের পানি ও বৃষ্টির পানি দ্রুত নিস্কাশনের জন্য কলেজের পশ্চিম দিকের রাস্তার উত্তর মোড় থেকে দক্ষিণ মোড় পর্যন্ত একটি ড্রেন নির্মাণ করার জন্য নরসিংদী পৌরসভাকে বারবার অনুরোধ করেও কোন আশানুরুপ ফলাফল পাওয়া যায়নি। অথচ নরসিংদী সরকারী কলেজ প্রতি বৎসর নরসিংদী পৌরসভাকে যে পরিমান টাকা পৌরকর প্রদান করে সে টাকা দিয়েই একটি ড্রেন নির্মাণ সম্ভব।

এব্যাপারে নরসিংদী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, নরসিংদী পৌরসভাকে নিয়মিত পৌরকর প্রদান করেও কাঙ্খিত সেবা পাচ্ছিনা। কলেজের পশ্চিম দিকের রাস্তায় একটি সুয়ারেজ ড্রেন নির্মাণের জন্য নরসিংদী পৌরসভাকে ২০১৭ সালের ২৭ নভেম্বর, ২০১৮ সালের ২৬ জুন ও সর্বশেষ ২০১৮ সালের ৩ জুলাই তিনটি ভিন্ন ভিন্ন স্মারকে চিঠি দিয়ে অনুরোধ করা হলেও কোন কর্ণপাত করেনি পৌর কর্তৃপক্ষ।

২০১৭/১৮ অর্থ বছরে নরসিংদী সরকারী কলেজ পৌরকর প্রদান করেছে ২২ লক্ষ টাকার উপরে। জেলার সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান বছরে এত টাকা পৌরকর পরিশোধ করেও সামান্য একটু বৃষ্টি হলেই ভোগান্তির শিকার হয় প্রশাসনিক কর্মকর্তাসহ শিক্ষার্থীরা। কলেজের পরিবেশ রক্ষার্থে একটি সুয়ারেজ ড্রেন নির্মাণের জন্য গণমাধ্যম কর্মীদের মাধ্যমে পৌর কর্তৃপক্ষের সহযোগীতা কামনা করছি।