সাহসী-বড় বাজেট : মেট্রো চেম্বার নেতৃবৃন্দের অভিনন্দন

চট্টগ্রাম : দেশের চলমান অগ্রযাত্রায় ঘোষিত স্মরণকালের সাহসী-বড় বাজেটকে স্বাগত জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি নেতৃবৃন্দ। ৫ লক্ষ ২৩ হাজার কোটি টাকার সর্বোচ্চ বাজেট জাতিকে উপহার দেয়ায় বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

মেট্রো চেম্বারের পক্ষ থেকে বলা হয়, যেখানে বাংলাদেশের ১ম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা মাত্র। ৪৯ বছর পর বর্তমানে জাতি পেয়েছে ৫ লক্ষ ২৩ হাজার কোটি টাকার বাজেট। এতেই অনুমেয় হয় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে কিভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বিবৃতিতে যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, জ্বালানী ও বন্দর উন্নয়ন খাতে আরও বিশেষ বরাদ্দ প্রয়োজন পরামর্শ দিয়েছেন মেট্রো চেম্বার নেতৃবৃন্দ। ব্যবসায়ী নেতারা বলেন, দেশের শিল্পায়ন বৃদ্ধি পেয়ে কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং দেশের জিডিপি ৮.৫ ছাড়িয়ে যাবে। বাজেট বাস্তবায়নের লক্ষ্যে রাজস্ব আহরণ বৃদ্ধি, রেমিটেন্স এর পরিমাণ বৃদ্ধি এবং প্রয়োজনীয় বৈদেশিক সহায়তার ব্যবস্থা থাকলে সরকারকে ব্যাংক ঋণ গ্রহণ কমিয়ে রাখতে পারলে দেশের অর্থ তারল্য সংকট সৃষ্টি হবে না। পক্ষান্তরে ব্যাংক ঋণ ছাড়াই বাজেট বাস্তবায়ন সম্ভব হবে মনে করেন ব্যবসায়ী নেতারা।

উল্লেখযোগ্য ৫ পরামর্শ :

১) ভ্যাট আইনের যে ৫টি স্তর আনা হযেছে তার হার আরও কমিয়ে বেশি লোক থেকে ভ্যাট আহরণের ব্যবস্থা করতে হবে। জনগণ যে সকল স্থানে ভ্যাট প্রদান করছে বহুলাংশে তা সরকারের কোষাগারে যাচ্ছে না বলে সর্বক্ষেত্রে ইহা আলোচনা হয়। এ লক্ষ্যে যাতে জনগণের প্রদেয় ভ্যাট সরকারের কোষাগারে জমা হয় তার জন্য সর্বস্তরে ভ্যাট চালানের বাধ্যবাদকতা সহ সকল ১ম শ্রেণীর ব্যবসা স্থলে ভ্যাট আহরণ মেশিন চালু করার ব্যবস্থা করলে ভ্যাট থেকে বিশাল অংকের রাজস্ব আসবে।

২) কাস্টম হাউজের অটোমেশনের জন্য বিশেষ বরাদ্দ প্রদান করলে কিছু কাস্টম কর্মকর্তার ঐচ্ছিক কার্যক্রমের উপর ব্যবসায়ীদের নির্ভরশীলতা কমানোর পাশাপাশি ব্যবসায়ীদের ব্যবসায়িক ব্যয়ও সময় কমানো সহ রাজস্ব প্রবৃদ্ধি আসবে যা, বাজেট বাস্তবায়নে সহায়ক হবে।

৩) এডিবি বাস্তবায়ন বিষয়ে প্রজেক্ট সমূহের দায়িত্বশীল কর্মকর্তাদের নিবিড় জবাবদিহিতার আওতায় আনতে হবে। প্রতিমাসে কাজের অগ্রগতি, ব্যয় ইত্যাাদি মন্ত্রণালয়ে দাখিলের ব্যবস্থা থাকতে হবে। মেয়াদ শেষে কোন প্রজেক্ট কর্মকর্তা এডিবি বাস্তবায়নে ব্যর্থ হলে সে কর্মকর্তার এসিআর এ তাহা লিপিবদ্ধ করার ব্যবস্থা থাকতে হবে এবং এরই ভিত্তিতে তার পদোন্নতি বিলম্বিত হওয়ার মতো নির্দেশনা থাকতে হবে।

৪) কারিগরী শিক্ষা খাত সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে সকল ধরনের প্রতিবন্ধকতা পরিহার করে বিত্তবানদের শিক্ষা প্রতিষ্ঠান গড়ার সুযোগ দিতে হবে। জাতি কারিগরী শিক্ষা ও সাধারন শিক্ষায় এগিয়ে আসতে পারলেই বিদেশে আমাদের কর্মসংস্থানের মান বৃদ্ধি সহ রেমিটেন্সের প্রবাহ কয়েকগুন বৃদ্ধি পাবে।

৫) স্বাস্থ্য খাতে বাজেটের বরাদ্দ বৃদ্ধি সহ এখাতে প্রচুর তদারকী ব্যবস্থার জন্য বিশেষ অর্থ বরাদ্দ থাকতে হবে। যার মাধ্যমে দেশের খাদ্যদ্রব্য বিক্রেতা কর্তৃক সকল স্তরেই ভেজাল ও রাসায়নিক মিশ্রিত খাদ্য প্রতিরোধ করে জনস্বাস্থ্য সুরক্ষার জন্য বিশেষ পৃথক বিভাগ সৃষ্টি করে সারা দেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে। এ বিষয়ে নমনীয় হওয়ার কোন সুযোগ রাখা কাম্য নয়।

শেয়ার করুন