নিজেকে নির্দোষ দাবি করেছে ক্রাইস্টচার্চ হামলাকারী ট্যারান্ট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে বন্দুক হামলাকারী অস্ট্রেলিয়ান নাগরিক তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ প্রত্যাখ্যান করে নিজেকে নির্দোষ দাবি করেছেন।

বিবিসি’র খবরে বলা হয়েছে, ৫১ ব্যক্তিকে হত্যা, ৪০ জনকে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের একটি অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।এটি নিউজিল্যান্ডের ইতিহাসে দায়ের করা প্রথম সন্ত্রাসবাদের অভিযোগ।

এতে আরো বলা হয়, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চে সেমি-অটোমেটিক বন্দুক দিয়ে শুক্রবার জুম্মার নামাজরত ব্যক্তিদের ওপর হামলা চালান ট্যারান্ট। তার হামলার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচারও করেন তিনি। হামলার পরপরই তাকে গ্রেপ্তার করে নিউজিল্যান্ড পুলিশ। বর্তমানে অকল্যান্ডের সবচেয়ে নিরাপত্তা সম্বলিত কারাগারে রাখা হয়েছে তাকে।

শুক্রবার(১৪ জুন) ট্যারান্টের বিরুদ্ধে আনা অভিযোগ নিয়ে শুনানি অনুষ্ঠিত হয় ক্রাইস্টচার্চের হাইকোর্টে। অকল্যান্ডের কারাগার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই শুনানিতে যোগ দেন তিনি।

শুনানিতে ট্যারান্টের আইনজীবী শেন টেইট জানান, ট্যারান্ট নিজেকে নির্দোষ দাবি করেছেন। এরপর আদালতের বিচারক ক্যামেরন ম্যান্ডার এ মামলার পরবর্তী কার্যক্রম অনুষ্ঠিত হবে আগামী বছরের ৪ মে। এর মধ্যে ১৬ আগস্ট মামলার একটি পর্যালোচনামূলক শুনানি অনুষ্ঠিত হবে। ততদিন পর্যন্ত ট্যারান্ট রিমান্ডে থাকবেন।উল্লেখ্য, গত এপ্রিলে অনুষ্ঠিত এই মামলার সর্বশেষ শুনানিতে ট্যারান্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিলেন বিচারক।

১৫ মার্চ ট্যারান্টের হামলায় প্রাণ হারান ৫১ জন ব্যক্তি। তার হামলার পরপর নিউজিল্যান্ডে সেমি-অটোমেটিক বন্দুক বিক্রি নিষিদ্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।