৫ দফা দাবিতে সিইউজের সমাবেশ
নোয়াবের খোয়াব দেখা বন্ধের আহবান সাংবাদিক নেতাদের

তথ্যমন্ত্রীকে স্মারকলিপি, সপ্তাহব্যাপী কর্মসুচি ঘোষণা

চট্টগ্রাম : সংবাদপত্র একটি শিল্প। নির্দ্বিধায় বলাচলে সংবাদপত্র মালিক এখন শিল্পপতি। শিল্পপতি সরকারের দেয়া সকল সুযোগ সুবিধা ভোগ করেন। বিভিন্ন সুবিধা আদায় করেন। মিথ্যা ঘোষণা দিয়ে নিউজপ্রিন্ট আর বিজ্ঞাপন সংগ্রহ করেন। অথচ তাঁর প্রতিষ্ঠানে কর্মরত সাংবাদিক, শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে সরকার ঘোষিত কোন নিয়ম নীতির তোয়াক্কা করেন না। ৮ম ওয়েজবোর্ড দূরে থাক, বহু সংবাদপত্রে ৬ষ্ঠ ওয়েজবোর্ডও বাস্তবায়িত হয়নি। এমন বাস্তবতায় সরকার ঘোষিত ৯ম ওয়েজবোর্ড বাস্তবায়নে সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব গণমাধ্যমে যে বিবৃতি প্রকাশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন তা প্রত্যাখ্যান করে রাজপথে বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশে সাংবাদিক নেতারা বলেছেন, ৯ম ওয়েজবোর্ড বাস্তবায়নে নোয়াবের টালবাহানা, খোয়াব ছাড়া কিছুই নয়। এমন খোয়াব দেখা বন্ধ করতে হবে। আর ৮ম ওয়েজবোর্ডের আওতায় সকল পাওনা বুঝিয়ে দিতে হবে। অন্যথায় চট্টগ্রামের সাংবাদিক সমাজ তা কড়ায়-গন্ডায় বুঝে নিবে। নোয়াবের খোয়াব দেখা বন্ধ করে দিবে।

আরো পড়ুন : অবশেষে আলোচিত ওসি মোয়াজ্জেম গ্রেফতার

রবিবার (১৬ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন। সমাবেশে একাত্মতা ঘোষণা করে চট্টগ্রাম প্রেসক্লাব, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দ। সমাবেশ থেকে সপ্তাহব্যাপী কর্মসূচী ঘোষণা করা হয়। কর্মসূচীর মধ্যে রয়েছে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি পেশ, ইউনিটে ইউনিটে বিক্ষোভ-সমাবেশ।

সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিকদের জন্য সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে তালবাহানা করা হলে চট্টগ্রামসহ সারা দেশে ধর্মঘট পালন করা হবে। আর ধর্মঘট পাঠনের ক্ষমতা রয়েছে সাংবাদিক ইউনিয়নের। এছাড়া কঠোর কর্মসুচি দিতে বাধ্য হবে সাংবাদিক সমাজ উল্লেখ করে নেতারা বলেন, নবম ওয়েজবোর্ড নিয়ে নোয়াবের বক্তব্য মিথ্যাচার ছাড়া কিছুই নয়।

আরো পড়ুন : ১০ হাজার পিস ইয়াবাসহ টিএসআই গ্রেফতার

সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, প্রেস ক্লাবের সম্পাদক চৌধুরী ফরিদ, বিএফইউজের সাবেক সহ-সভাপতি শহীদ উল আলম, মোস্তাক আহমেদ, আবু তাহের মোহাম্মদ, সিইউজের সহ-সভাপতি মোহাম্মদ আলী, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাবেক যুগ্ম সম্পাদক ম. শামসুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেনগুপ্ত, টিভি ইউনিটের প্রধান অনিন্দ্য টিটো, পূর্বদেশ ইউনিট প্রধান রতন কান্তি দেবাশিস প্রমুখ।

সমাবেশ থেকে ঘোষিত কর্মসুচির মধ্যে রয়েছে, ১৭ জুন মঙ্গলবার সন্ধ্যায় দৈনিক আজাদী, ১৮জুন বুধবার দৈনিক পূর্বকোণে ও দৈনিক কর্ণফুলীতে, ১৯ জুন বৃহস্পতিবার সকালে ঢাকার পত্রিকায় কর্মরত প্রতিনিধি ইউনিটের সভা, সন্ধ্যায় দৈনিক পূর্বদেশ, ২০ জুন সন্ধ্যায় টেলিভিশন ইউনিটের, ২১ জুন শনিবার সন্ধ্যায় দৈনিক সুপ্রভাত বাংলাদেশ ইউনিটে বিক্ষোভ-সমাবেশ। ২২ জুন রোববার তথ্যমন্ত্রীকে স্মারকলিপি পেশ।

সমাবেশে বিএফইউজে, চট্টগ্রাম প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন-সিইউজে ও চট্টগ্রামে কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন গণমাধ্যমে কর্মরত সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন