বিশ্বে ৭ কোটি মানুষ বাস্তুচূত্য

বিশ্বব্যাপী যুদ্ধ, সংঘাত ও নির্যাতনের কারণে দেশ ছেড়ে অথবা নিজ বাসস্থান ছেড়ে পালিয়ে যাওয়া বাস্তুচ্যূত মানুষের সংখ্যা সাত কোটি ছাড়িয়েছে। গেøাবাল ট্রেন্ডসের বার্ষিক রিপোর্টের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে জাতিসঙ্ঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটির ৭০ বছরের কার্যক্রমের মধ্যে বাস্তুচ্যূত মানুষের এই সংখ্যাটি সবচেয়ে বেশি।

গেøাবাল ট্রেন্ডসের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, বিশ্বব্যাপী বাস্তুচ্যূত মানুষের সংখ্যা ২০১৭ সালের চেয়ে ২৩ লাখ বৃদ্ধি পেয়ে ২০১৮ সালে দাঁড়িয়েছে সাত কোটি আট লাখে। ২০ বছর আগের চেয়ে এই সংখ্যাটি দ্বিগুণ। এই হিসাবে প্রতিদিন প্রায় ৩৭ হাজার মানুষ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাস্তুচ্যূত হয়েছে।

ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি জানান, যুদ্ধ, সংঘাত, নির্যাতনের কারণে বিশ্বব্যাপী বাস্তুচ্যূত হওয়ার সংখ্যা যেভাবে বাড়ছে তাতে এই সংখ্যাটি আরো বেশি হবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া ভেনিজুয়েলা থেকে বাস্তুচ্যূত মানুষের সংখ্যা এই রিপোর্টে পুরোপুরি অন্তর্ভূক্ত না হওয়ায় এই সংখ্যাটি আরো বাড়বে। প্রায় ৪০ লাখ মানুষ ভেনিজুয়েলার বাসিন্দারা দেশত্যাগ করে পেরুসহ পাশের দেশে আশ্রয় নিয়েছে, যা সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় উদ্বাস্তু সমস্যা।

বাস্তুচ্যূত মানুষকে তিনটি শ্রেণীতে ভাগ করে বার্ষিক রিপোর্ট তৈরি করেছে গেøাবাল ট্রেন্ডস। বাস্তুচ্যূতদের মধ্যে একটি অংশ যারা যুদ্ধ, সঙ্ঘাত ও নির্যাতনের কারণে দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছে। ২০১৮ সালে ৫৫ লাখ ফিলিস্তিনি উদ্বাস্তু ধরে এই সংখ্যাটি দুই কোটি পাঁচ লাখ ৯০ হাজারে পৌঁছেছে, যা ২০১৭ সালের চেয়ে পাঁচ লাখ বেশি।

এসবের মধ্যে দুই-তৃতীয়াংশ সিরিয়া, আফগানিস্তান, দক্ষিণ সুদান, মিয়ানমার ও সোমালিয়ার নাগরিক। এর মধ্যে ৬৭ লাখ শুধু সিরিয়ার নাগরিক। এরপরেই রয়েছে আফগানিস্তান। দেশটি থেকে শরণার্থী হয়ে বিশ্বের বিভিন্ন আশ্রয় নেয়া নাগরিকের সংখ্যা ২৭ লাখ।

যাদের মধ্যে গত বছর মাত্র ৯২ হাজার ৪০০ জনকে পুনর্বাসনের ব্যবস্থা করা সম্ভব হয়েছে, যা পুনর্বাসনের অপেক্ষায় থাকা শরণার্থীদের মাত্র সাত শতাংশ। বাস্তুচ্যূতদের মধ্যে দ্বিতীয়টি হলো রাজনৈতিক আশ্রয়প্রার্থী। এই সংখ্যাটি গত বছর ৩৫ লাখে পৌঁছেছে। নিরাপত্তা চেয়ে দেশ ছেড়ে অন্য দেশে অবস্থান করা এই বাস্তুচ্যূতদের আশ্রয়প্রার্থীর মর্যাদা দেয়া হয় না।

বাস্তুচ্যূতদের তালিকায় তৃতীয় অংশটি হলো দেশের অভ্যন্তরীণ মানুষ। যারা বিভিন্ন কারণে দেশের মধ্যে উদ্বাস্তু হিসেবে রয়েছে। বিশ্বব্যাপী এই সংখ্যাটি ৪১ লাখ ৩০ হাজার পৌঁছেছে। বাস্তুচ্যূত এই তালিকায় নতুন করে জায়গা পেয়েছে ১৫ লাখেরও বেশি ইথিওপিয়ার নাগরিক। যার মধ্যে ৯৮ শতাংশ দেশটির অভ্যন্তরে বাস্তুচ্যূত হিসেবে অবস্থান করছে। দেশটিতে জাতিগত দ্ব›েদ্বর জেরে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বিশ্বব্যাপী বাস্তুচ্যূত এই মানুষের সংখ্যা ২০০৯ সালের পর থেকে বৃদ্ধি পেয়েছে। সে সময় এই সংখ্যা ছিল ৪৩ লাখ ৩০ হাজার। কিন্তু সিরিয়া সঙ্ঘাতের কারণে ২০১২ সাল থেকে ২০১৫ সালের মধ্যে এই সংখ্যাটা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তবে মধ্যপ্রাচ্যে ইরাক, ইয়েমেন ও আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গো ও দক্ষিণ সুদানে এখনো সঙ্ঘাত চলমান রয়েছে। ফলে বাস্তুচ্যূত মানুষের সংখ্যা আরো দ্রæত বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

দরিদ্র দেশগুলো বেশি উদ্বাস্তুকে আশ্রয় দিয়েছে। জাতিসঙ্ঘ বুধবার (১৯ জুন) আরো জানিয়েছে, পশ্চিমা সমৃদ্ধ দেশগুলোর চেয়ে উন্নয়নশীল দেশগুলো বেশি উদ্বাস্তু সঙ্কটের ঝুঁকি বহন করছে। বাস্তুচ্যূত সাত কোটি আট লাখ মানুষের বেশির ভাগই উন্নয়নশীল দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

শেয়ার করুন