তবে এর পরও বন্ধ নেই মাছ শিকার
মে থেকে আগামী জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ শিকার নিষিদ্ধ

২০ মে থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন বঙ্গোপসাগরে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। দেশের সামুদ্রিক মৎস্য সম্পদের মজুত বাড়াতে এ নিষেধাজ্ঞা । তবে এর পরও বন্ধ নেই মাছ শিকার। এর প্রমাণও মিলছে বিভিন্ন হাট-বাজারগুলোয়।

ফলে মাছ শিকারে ৬৫ দিনের যে নিষেধাজ্ঞা তার সফলতা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মৎস্য বিভাগ সংশ্লিষ্টরা জানালেন, জেলেরা যাতে সাগরে মাছ শিকার না করে সে জন্য সচেতনতা বাড়ানোর পাশাপাশি আইন প্রয়োগ করা হচ্ছে।

এ বিষয়ে মাছ বিক্রেতারা জানান, মাছ শিকার বন্ধ থাকলেও কিছু কিছু জেলে সাগরে মাছ ধরছে। এ কারণে এখনো সামুদ্রিক মাছ পাওয়া যায়। তবে নিষেধাজ্ঞা থাকায় এসব মাছের দাম কিছুটা বেশি।

এ বিষয়ে কর্মকর্তা জানান, নিষেধাজ্ঞার সময়ে জেলেদের সহায়তার জন্য ৪০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। এ ছাড়া জেলেরা যাতে বিকল্প কর্মসংস্থানের সুযোগ পায় এ জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এর পরও যদি কোনো জেলে নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে অবৈধভাবে মাছ শিকারে নামে তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে একজন জেলেকে গ্রেপ্তার করে ১ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে বলেও জানান তিনি।

সাগরে ৬৫ দিন মাছ শিকার বন্ধ রাখতে নিয়মিত সাগরে ও স্থলভাগে মনিটরিং করার পাশাপাশি আইনের কঠোর প্রয়োগ করার প্রতি গুরুত্ব দিচ্ছেন মৎস্য খাত সংশ্লিষ্টরা।

শেয়ার করুন