খাগড়াছড়ি পৌরসভার বাজেট ঘোষণা

.

খাগড়াছড়ি: সরকারের ভিশন বাস্তবায়ন ও একটি আধুনিক পর্যটনমূখী, যানজটমুক্ত, পরিষ্কার পরিচ্ছন্ন মডেল পৌরসভা গড়ার লক্ষ নিয়ে নতুন করে কোনো ধরনের করারোপ ছাড়াই খাগড়াছড়ি পৌরসভার ২০১৯-২০২০ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে।

বুধবার (২৬ জুন) বিকেলে খাগড়াছড়ি পৌরসভার সম্মেলন কক্ষে পৌর মেয়র মো: রফিকুল আলম এ বাজেট ঘোষনা করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক (অতিরিক্ত সচিব) দীপক চক্রবর্তী।

দীপক চক্রবর্তী বলেন, পৌর পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকলেই সকলকে নিয়ে এমন স্বচ্ছ উন্মুক্ত বাজেট ঘোষনা করা সম্ভব। খাগড়াছড়ি পৌরসভার উন্নয়ন কর্মকান্ডকে অনুকরনীয় মন্তব্য করে তিনি বলেন, পাহাড়ী এ শহরকে পরিচ্ছন্ন রাখতে পৌর নাগরিকদেরও ভূমিকা রাখতে হবে।

উন্নয়ন কর্মকান্ডকে এগিয়ে নিতে সময় মত পৌর কর পরিশোধ করে পৌর পরিষদকে সহযোগিতা করতে হবে।

এসময় পৌর মেয়র রফিকুল আলম বলেন, পৌরবাসীকে একটি পর্যটনমূখী, আধুনিক পৌরসভা উপহার দিতে কাজ করে যাচ্ছে ৬ষ্ঠ পৌর পরিষদ। সে সাথে দ্রুত সময়ের মধ্যে একটি আধুনিক পৌর বাস র্টামিনাল, শিশুপার্ক, পৌর রেষ্ট হাউজ নির্মাণ ও কপি হাউজসহ খাগড়াছড়ি পৌর সভাকে আরো এগিয়ে নেওয়ার লক্ষে পৌর কর্তৃপক্ষ নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে বলে জানান মেয়র রফিকুল আলম।

বাজেটে, আয়-ট্যাক্সেস, রেইট, ফিস, ইজারা, অন্যান্য উন্নয়ন খাত ব্যতীত রাজস্ব খাতে সরকারি অনুদান, সরকারি ও প্রকল্প অনুদান, মূলধন, প্রারম্ভিক স্থিতিসহ সব মিলিয়ে সর্বমোট আয় ধরা হয়েছে,৭৩ কোটি ৮০ লক্ষ ৫৯ হাজার ৭শ ৭৩ টাকা।

প্রস্তাবিত বাজেটে বেতন ও অবকাঠামোসহ অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে, ৭২ কোটি ৪১ লক্ষ ৬০ হাজার টাকা এবং সমাপনী স্থিতি রাখা হয়েছে, ১ কোটি ৩৮ লক্ষ ৯৯ হাজার ৭শ ৭৩ টাকা।

বাজেটে রাজস্ব আয় ১০ কোটি ২৮ লক্ষ ৭ হাজার ৬শ ৫৩ টাকা এবং রাজস্ব ব্যয় ১০ কোটি ২৬ লক্ষ ৪৫ হাজার টাকা। উদ্ধৃত ১ লক্ষ ৬২ হাজার ৬শ ৫৩ টাকা দেখানো হয়েছে। উন্নয়ন খাতে সম্ভাব্য আয় ও সরকারী অনুদান ৬১ কোটি ২০ লক্ষ ৭২ হাজার ১শ ৭২ টাকা, যেখানে বিশেষ প্রকল্প অনুদান ৫৫ কোটি ৫০ লক্ষ টাকা ধরা হয়েছে। ব্যয় ৬১ কোটি ১২ লক্ষ ১৫ হাজার টাকা। মূলধন আয় ২ কোটি ৩১ লক্ষ ৫৯ হাজার ৯শ ৪৮ টাকা। মূলধন ব্যয় ১ কোটি ৩ লক্ষ টাকা ধরা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আবুল হাশেম।

এসময় খাগড়াছড়ি পৌরসভার সচিব পারভিন আক্তার খোন্দকার, প্রধান বিভাগীয় নির্বাহী প্রকৌশলী দীলিপ কুমার বিশ্বাস, হিসাবরক্ষক খোন্দাকার সাহেদ মো: নূর আবেদীন, ৪নং পৌর ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ মো: জাফর আহম্মেদ, ৮নং পৌর ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-২ পরিমল দেবনাথ, সংরক্ষিত নারী কাউন্সিলর ১ বেগম সালেহা রহমান, ১নং পৌর ওয়ার্ড কাউন্সিলর অতীশ চাকমা, ২নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মো: মাসুম রানা, ৩নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মো. শাহ আলম, সংরক্ষিত নারী কাউন্সিলর-২ বেগম শাহিদা আক্তার, ৫নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মো: আব্দুল মজিদ, ৬নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মো: আনোয়ার হোসেন, সংরক্ষিত নারী কাউন্সিলর-৩ সুইনাংচিং মারমা, ৭নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মংরে মারমা এবং ৯নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মো: মাসুদুল হক মাসুদসহ সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন ওয়ার্ডের টিএলসিসি,এসআইসি সদস্যরা এতে অংশ নেয়।

পরে, পৌর এলাকার দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ ও গরীব অসুস্থ ব্যক্তিদের মাঝে চিকিৎসা অনুদান বিতরণ করা হয়।