বর্ষার আগে কর্তৃপক্ষ দৃষ্টি দেবেন কি ?
চট্টগ্রামের ‘দুঃখ’ চাক্তাই খাল, মহেশখালে আবর্জনার ভাগাড়

মহেশখালী খাল ময়লার ভাগাড়ে পরিণত= ছবি : এমএ হান্নান কাজল ছবি : এমএ হান্নান কাজল

আবুল কালাম চট্টগ্রাম : পাহাড়, বঙ্গোপসাগর, নদী-খাল আর হ্রদেঘেরা দেশের বাণিজ্যিক রাজধানী বন্দরনগরী চট্টগ্রাম। চট্টগ্রামকে প্রাচ্যের রানীও বলা হয়।

প্রাচীনকাল থেকেই অনেকগুলো খাল ও ছরা এই নগরীতে জালের মতো ছড়িয়ে আছে। প্রতিটি খাল ছরা চট্টগ্রামের শিরা-উপশিরা। কিন্তু নগরীর কোনো একটি খালও এখন আর ভালো নেই। দখল, ভরাট ও দূষণে খালের প্রাণ ওষ্ঠাগত।

আরো পড়ুন : ভুয়া ডিবি পুলিশ আটক রাউজানে

নগরীর খাল ছরা, নালা-নর্দমাগুলো পরিণত হয়েছে ময়লা-আবর্জনার ভাগাড়ে। সর্বত্র দখলে চলে গেছে অসংখ্য নালা-নর্দমা। অথচ অবৈধ দখলকারীদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান বা আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে না।

চট্টগ্রামের ভারসাম্য রক্ষাকারী খাল ছরা দখলের কারণে যখন বৃষ্টি হয় এবং কর্ণফুলী নদী ও সাগরের জোয়ারের সময় পানি প্রবাহের পথ রুদ্ধ হয়ে যায়। সামান্য বৃষ্টিতেই নগরীর বড় অংশজুড়েই হচ্ছে মারাত্মক পানিবদ্ধতা। যা বছর বছর ক্রনিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দখলের পাশাপাশি ভরাট খালগুলো পুনঃখননের নামে প্রতিবছরই কোটি কোটি টাকা যাচ্ছে দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী ও ঠিকাদার সিন্ডিকেটের পকেটে_এমন অভিযোগ ভুক্তভোগী সাধারণ মানুষের।

চট্টগ্রামে পানিবদ্ধতা সঙ্কটের পেছনে খাল-ছরাগুলো অবৈধ দখল ও স্থাপনা নির্মাণ, দখলের উদ্দেশ্যে ভরাট অনেকাংশে দায়ী। নগরীর প্রধান চাক্তাই খালের সাথে সংযুক্ত ১০-১২টি উপখাল, ছরা এখন আর খুঁজে পাওয়া যায় না। সেগুলো ভরাট ও দখল হয়ে গেছে।

আরএস, সিএস, পিএস রেকর্ড খতিয়ান মূলে অবিলম্বে খালগুলোকে খালের জায়গায় ফেরত আনা হোক। দখলকারীরা যতই শক্তিশালী হোক না কেন আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে কঠোর বিচারিক ব্যবস্থা নিতে হবে- এটাই এখন ভূক্তভোগী চট্টগ্রামবাসীর সম্মিলিত দাবি।

মহেশখালী খাল ময়লার ভাগাড়ে পরিণত= ছবি : এমএ হান্নান কাজল

১৯৬৯ সালে জনসস্নেলস অ্যান্ড কোম্পানি জরিপে অর্ধশতাধিক খালের হিসাব থাকলেও চার যুগের ব্যবধানে বর্তমানে সবমিলিয়ে মহানগরীতে খালের সংখ্যা ৩৭টি। তাও কাগজে-কলমে। এরমধ্যে চট্টগ্রামের ‘দুঃখ’ চাক্তাই খালসহ ১৬টি প্রধান খালের মোট দৈর্ঘ্য প্রায় ১৫০ কিলোমিটার। প্রধান ১৬টি খাল থেকে বের হয়েছে আরও কিছু শাখা ও উপখাল।

চাক্তাই, কলাবাগিচা, হিজড়া, মির্জা, বির্জা, মহেশ, মরিয়মবিবি, মধ্যম-বদর, জামালখান সাবএরিয়া খাল-ছরায় দখল ও ভরাট সবচেয়ে বেশি। তাছাড়া মহানগরীজুড়ে নালা-নর্দমা ভরাট করে দখলে নেয়া হয়েছে অসংখ্য।

এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার। সেই সুবাদে নগরীর অনেকগুলো খাল ও ছরা ভরাট করে দখল চালিয়ে যাচ্ছে ভূমিদস্যুরা। এদের বিরুদ্ধে নিকট অতীতে আইনানুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না হওয়ায় আরও বেপরোয়া হয়ে উঠেছে।

নগরীতে নির্বিচারে খাল ছরা, নালা-নর্দমা ভরাট ও দখলের কারনে স্বাভাবিক পানি নিষ্কাশনের পথ অনেকটাই বন্ধ। আসন্ন বর্ষায় পানিবদ্ধতার সমস্যা কোথায় গিয়ে দাঁড়ায় এ নিয়ে সর্বস্তরের নগরবাসীর উদ্বেগ সীমাহীন।

বৃষ্টির সাথে জোয়ার হলেই মহেশখাল দিয়ে পানি নামতে না পেরে দীর্ঘস্থায়ী হচ্ছে পানিবদ্ধতা। আগ্রাবাদে পানিবদ্ধতা নিরসনে বন্দর কর্তৃপক্ষ এক বছর আগে মহেশখালের উপর বাঁধ নির্মাণ করে। কিন্তু খালের বেদখল উচ্ছেদ ও ড্রেজিং না হওয়ায় সমস্যার সুরাহা হয়নি।

এছাড়া দখলবাজির জেরে বিভিন্ন খাল-ছরা-নালার পথ অবরুদ্ধ হওয়ায় নগরীর বাকলিয়া, চকবাজার, কাতালগঞ্জ, কাপাসগোলা, মুরাদপুর, প্রবর্তক মোড়, বহদ্দারহাট, শোলকবহর, ষোলশহর, নাসিরাবাদ, চাক্তাই, খাতুনগঞ্জ, রাজাখালী, সাগরিকা, হালিশহর, কাট্টলী, পতেঙ্গা ডুবে যায়।

দেশের প্রধান পাইকারি ও ইন্ডেন্টিং বাজার ‘সওদাগরী পাড়া’ খ্যাত চাক্তাই খাতুনগঞ্জ, কোরবানীগঞ্জ, আছাদগঞ্জ, রাজাখালীর ব্যবসায়ীরা ভূগছেন পানিবদ্ধতার আতঙ্কে। প্রতিবছর এখানে কয়েক দফা পানিবদ্ধতায় কোটি কোটি টাকার মালামাল বিনষ্ট হয়।

বৃষ্টি ও জোয়ারে তলিয়ে যায় খাতুনগঞ্জ। ৯ কিলোমিটার দীর্ঘ ‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল উপচে বিরাট এলাকা প্লাবিত হয়। ডুবে যায় নিত্যপণ্য-ভর্তি শত শত দোকানপাট, গুদাম ও আড়ত। দখল, ভরাট ও দূষণে চাক্তাই খাল কর্ণফুলীর মোহনা পর্যন্ত সঙ্কুচিত হয়ে গেছে।

কমেছে খালের পানি ধারণ ও নিষ্কাষণের ক্ষমতা। অথচ আগে চাক্তাই খাতুনগঞ্জ, কোরবানীগঞ্জ, আছাদগঞ্জ থেকে নিত্যপ্রয়োজনীয় মালামাল খরিদ করে মফস্বলের ব্যবসায়ীরা চাক্তাই খালের উপর দিয়ে প্রতিদিন শত শত নৌকাযোগে বিভিন্ন গন্তব্যে ছুটে যেতেন। চাক্তাই খাল সেই নাব্যতা হারিয়ে ফেলেছে। খাল পরিণত হয়েছে আবর্জনার ভাগাড়ে।

শেয়ার করুন