কিভাবে চুল দ্রুত লম্বা ও ঘন করবেন ?

কিভাবে চুল দ্রুত লম্বা ও ঘন করবেন ?

চুল লম্বা হয় না! অনেকেরই এটাই অভিযোগ। অবশ্য আধুনিক জীবন যাত্রায় এত দূষণ, স্ট্রেস আর পুষ্টির অভাবের মাঝে এটাই তো স্বাভাবিক।

চুল সুন্দর রাখতে হলে ভালো মত ঘুমাতে হবে, পুষ্টিকর খাবার খেতে হবে, দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন করতে হবে, চুল পরিষ্কার রাখতে হবে ইত্যাদি আমরা সবাই জানি। কিন্তু চুল লম্বা করতে হলে কী করতে হবে?

চুল দ্রুত বড় করতে অ্যালোভেরা ও পেঁয়াজ উপকারী। অনেকেরই শখ থাকে চুল বড় করার। আর দীঘল ঘন চুল নিয়ে তো কবিদের কাব্যেরও শেষ নেই। এ চুলের সৌন্দর্যে মাতোহারা সারা বিশ্ব।

অ্যালোভেরা ও পেঁয়াজ ব্যবহারের উপায় : একটি প্যানের মধ্যে এক কাপ নারকেল তেল নিন। দুটো অ্যালোভেরা পাতা নিন

এবং এদের কিউব করে কেটে প্যানের মধ্যে দিন। একে পাঁচ থেকে সাত মিনিট সিদ্ধ করুন রং পরিবর্তন না হওয়া পর্যন্ত। রং পরিবর্তন হয়ে এলে এটি চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

এবার দুটো পেঁয়াজ বেটে নিন এবং এর রস বের করুন। এর পর এর মধ্যে নারকেল তেল ও অ্যালোভেরার মিশ্রণ দিন। ভালোভাবে মেশান। সপ্তাহে দুই থেকে তিনবার এ মিশ্রণ ব্যবহার করুন।

মিশ্রণটি ভালোভাবে মাথায় ম্যাসাজ করুন। ৪০ মিনিট থেকে দুই ঘণ্টা পর হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলকে স্বাস্থ্যকর রাখবে এবং দ্রুত চুল বড় করতে সাহায্য করবে।

ক্যাস্টর অয়েল হচ্ছে চুল ঘন ও এর বৃদ্ধি ত্বরান্বিত করার সবচাইতে দারুণ উপায়। ভিটামিন ই এবং প্রয়োজনীয় ফ্যাটি এসিড সমৃদ্ধ এই তেলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

বরং চুল দ্রুত বড় করতে দারুণ ভূমিকা রাখে এই তেল। সমান সমান পরিমাণ ক্যাস্টর অয়েল ও নারিকেল তেল/অলিভ অয়েল/ বাদাম তেল ইত্যাদি পরস্পরের সাথে মিশিয়ে নিন রবং চুলের গোঁড়ায় ম্যাসাজ করে লাগান।

৩০-৩৫ মিনিট চুলে রাখুন, তারপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে কমপক্ষে দুবার করবেন। দুবার না পারলে কমপক্ষে একবার। স্ট্রেস কমাতে চাইলে যোগ করতে পারেন কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল।

একটি বিশেষ হেয়ার মাস্ক : চুলের বৃদ্ধি বাড়াতে ত্বরান্বিত করতে ডিমের কোন জুড়ি নেই। ডিমে আছে উচ্চ মাত্রার প্রোটিন এবং আয়রন, ফসফরাস, জিংক, সেলেনিয়াম, সালফার।

একটি বা দুটি ডিম নিন চুলের দৈর্ঘ্য অনুযায়ী। সাথে যোগ করে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল কয়েক চামচ। এই মিশ্রণ চুলে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন।

মাথায় খুশকি থাকলে যোগ করুন কয়েক চামচ লেবুর রস। ঘন কালো লম্বা চুলে বহুগুণে হেসে উঠুক আপনার সৌন্দর্য।

শেয়ার করুন