ডিমেরিট পয়েন্টযোগে নিষিদ্ধ হতে পারে কোহলি

বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। এই ম্যাচে সাকিব-তামিমদের হারিয়ে এরই মধ্যে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে বিরাট কোহলির দল। কিন্তু সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামার আগেই বড় দুঃসংবাদ পেতে পারে তারা। নিষিদ্ধ হতে পারেন ভারতের অধিনায়ক এবং দলটির অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি।

২২ গজে সবসময়ই আক্রমণাত্মক থাকেন কোহলি। ফিল্ডিংয়ের সময় এটাই যেন তার খেলার ধরন। মাঝেমধ্যে তো সীমাও ছাড়িয়ে যান। মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচ চলাকালীনও বেশ আক্রমণাত্মক দেখা গেছে কোহলিকে। এমনকি খেলা চলাকালীন আম্পায়ারের সঙ্গে তর্কেও জড়িয়ে পড়েন ভারতীয় অধিনায়ক।

এ নিয়ে দুই ম্যাচে আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন কোহলি। দুটিই আবার টিভি আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে। ভারতীয় অধিনায়কের নেওয়া রিভিউ বাতিল হয়ে গেলে আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়ান তিনি।

বিশ্বকাপে ভারতের পঞ্চম ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। এদিন আফগানদের বিপক্ষে ১১ রানে জয় পেলেও আম্পায়ারের দায়িত্বে থাকা আলিম দারের প্রতি অনাস্থা জানান কোহলি। এই ঘটনায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানাও করা হয় কোহলিকে।

এরপর বাংলাদেশের বিপক্ষে নিজেদের সর্বশেষ ম্যাচেও আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়ান কোহলি। বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারে মোহাম্মদ শামির একটি বল সৌম্য সরকারের প্যাডে লাগলে এলবিডব্লিউর জন্য জোরালো আবেদন করেছিল ভারত। কিন্তু আম্পায়ার তাতে সাড়া দেননি।

রিভিউ নিয়ে থার্ড আম্পায়ার কাছে গিয়েও কোনো লাভ হয়নি ভারতের। তাদের রিভিউ বাতিল করে দেন আলিম দার। কিন্তু রিভিউ বাতিল হওয়ার সঙ্গে সঙ্গে আপত্তি জানান কোহলি। এদিনও আম্পায়ারের ওপর অনাস্থা জ্ঞাপন করেন তিনি। কেবল তাই নয়, আম্পায়ারের সঙ্গে কোহলির অসদাচরণের চিত্র ভেসে ওঠে টেলিভিশনের পর্দায়।

এই ঘটনায় ডিমেরিট পয়েন্ট যোগ হতে পারে কোহলির নামের পাশে। যদিও এই বিষয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এখনো কিছুই জানায়নি। আইসিসির নিয়ম অনুযায়ী, ধারা-১ ভাঙলে একজন ক্রিকেটারকে ম্যাচ ফির সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা করা হয়। এ ছাড়াও একটি কিংবা দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়।

কোনো ক্রিকেটার যদি দুই বছরের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পান তবে তাকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়। তাই দুশ্চিন্তার ভাঁজ পড়েছে ভারতের ভক্ত-সমর্থকদের মনে। কেননা এরই মধ্যে দুটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কোহলি। আফগানদের বিপক্ষে ম্যাচের জন্য একটি, অন্যটি ২০১৮ সালের ১৫ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ থেকে কোহলি যদি দুটি ডিমেরিট পান তবে এক ম্যাচ নিষিদ্ধ হবেন তিনি। আর সেটা হলে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দর্শক হয়েই থাকতে হবে তাকে।

শেয়ার করুন