আগুন নেভাবে ফায়ার হাইড্রেন্ট: মোশাররফ হোসেন

.

হাকিম মোল্লা: বিশ্বের অধিকাংশ পরিকল্পিত নগরীতে আগুন নেভানোর জন্য সড়কের পাশে ‘ফায়ার হাইড্রেন্ট’ বসানো থাকে। ‘ফায়ার হাইড্রেন্ট’ এমন একটি ব্যবস্থা যেখানে আগুন লাগলে ফায়ার সার্ভিসের কর্মীরা হাইড্রেন্টের বাল্ব খুলে দিলে মুহূর্তে স্বাভাবিকের থেকে অনেক বেশি গতিতে পানি বেরিয়ে আসে। পানির পাম্পের সঙ্গে সংযোগ দেওয়া থাকায় এতে পানির অতিরিক্ত প্রেসার দেওয়া থাকে।

শনিবার (৬ জুলাই) আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি সময়োপযোগী ‘ফায়ার হাইড্রেন্ট’র নাম ঘোষণা করে বসলেন এক অনুষ্ঠানে। পরিকল্পিত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ বিভিন্ন গুরোত্বপূর্ণ স্থাপনার পাশে আগুন নেভানোর এই যন্ত্রটি বসানোর পক্ষে বক্তব্য রাখেন সাবেক এই গণপূর্ত মন্ত্রী।

আরো পড়ুন : নির্যাতনে গৃহবধূর মৃত্যু হাটহাজারীতে
আরো পড়ুন : প্রতিপক্ষের গুলিতে নিহত গণধর্ষণ মামলার আসামি

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অগ্নিনির্বাপক ছাড়পত্র ছাড়া এখনো অনেক ভবন গড়ে উঠছে। এজন্য প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে প্রাণহানি হচ্ছে। সুরক্ষার জন্য আরও সচেতন ও বিধিমালা মানতে হবে। অপরদিকে যেখানে মানুষ ঠিকমতো পানি খেতে পারেন না, সেখানে ফায়ার হাইড্রেন্ট স্থাপন কীভাবে সম্ভব? ‘তবে ওয়াসাগুলো পানির উৎপাদন বাড়াচ্ছে। চট্টগ্রাম ওয়াসা কর্ণফুলী নদী থেকে পানি আনছে। আশা করছি, দ্রুত সুফল মিলবে। ফলে ফায়ার হাইড্রেন্ট স্থাপন করা যেতে পারে।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য প্রকৌশলী ড. মুনাজ আহমেদ নুর।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, চট্টগ্রামে গড়ে উঠা ভবনগুলোর অগ্নি সুরক্ষার লক্ষে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এ ধরনের সেমিনারের আয়োজন।

বক্তব্য দেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মুনসুর, আইইবির সাবেক সভাপতি প্রকৌশলী এম নুরুল হুদা, সহ-সভাপতি প্রকৌশলী মো. নুরুজ্জামান, আবুল কালাম হাজারী, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান ড. মোহাম্মদ রফিকুল আলম, ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন প্রমুখ।

বিশেষজ্ঞরা মনে করেন চট্টগ্রাম শহর পরিকল্পিতভাবে গড়ে উঠছে। একই সঙ্গে যদি সরকার ও নগরের দায়িত্বশীলরা পুরো চট্টগ্রাম মহানগরীজুড়ে ‘স্ট্রিট হাইড্রেন্ট’ স্থাপন করতে পারেন।

দমকল বাহিনীর উপপরিচালক (অপারেশন ও মেইনটেইন্স) দেবাশীষ বর্ধন বিষয়টির উপর গুরোত্বারোপ করে বলেন, ‘পুরান ঢাকাসহ সারাদেশের গুরোত্বপূণ শহরে স্ট্রিট হাইড্রেন্ট ব্যবস্থাকল্পে প্রর্বতন সিটি করপোরেশন ও ওয়াসাকে দীর্ঘদিন ধরে সুপারিশ করে আসছি। সরকার চাইলে পুরো শহরের বিভিন্ন গুরোত্বপূর্ণ শহর ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককের পাশে হাইড্রেন্ট বসানো সম্ভব।

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের এর সাবেক সভাপতি ও নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেনের মতে, ‘আমাদের দেশের এই শহরগুলোতে স্ট্রিট হাইড্রেন্ট বসানোর শতভাগ সম্ভাবনা রয়েছে। মরুভূমিতে ফায়ার হাইড্রেন্ট বসানো গেলে আমাদের এখানে কেন নয়? পৃথিবীর একমাত্র রাজধানী ঢাকা, যার চারপাশেই রয়েছে নদী। আবার চট্টগ্রাম নগরীর পাশেও রয়েছে নদী সবদিকে থেকে বিবেচনা করলে আমরা পানিবেষ্টিত অবস্থায় থেকে পানির অভাবে আগুন নেভাতে পারি না, এর চেয়ে লজ্জাজনক অবস্থা আর কী হতে পারে?

শেয়ার করুন