ভাষা কিভাবে কাজ করে, শেখালেন মালয়েশিয়ার দুই গবেষক

চট্টগ্রামে বসেই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) শিক্ষার্থীরা পাচ্ছে বিশ্বমানের উচ্চশিক্ষা। ইডিইউতে এখন নিয়মিতই ক্লাস-কর্মশালা নিচ্ছেন বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বাররা।

এরই অংশ হিসেবে সম্প্রতি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ ও বিবিএ’র শিক্ষার্থীদের পৃথক ক্লাস নিয়েছেন বিশ্বে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর একটি ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া (ইউইউএম) এর দুই ফ্যাকাল্টি মেম্বার অধ্যাপক ড. আযিলাহ বিন্তি কাসিম ও সহযোগী অধ্যাপক ড. হিশাম বিন জাকিরিয়া।

‘একাডেমিক রাইটিং ফর রিসার্চ পার্পাস’ বিষয়ে বিবিএ’র বিআরএম কোর্সের শিক্ষার্থীদের ক্লাস নেন ড. আযিলাহ। তিনি ইউইউএম এর ইন্টারন্যাশনাল ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি রিসার্চ সেন্টার এবং স্কুল অব ট্যুরিজম, হসপিটালিটি অ্যান্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্টের ডিরেক্টর ড. আযিলাহ বিন্তি কাসিম তার পিএইচডি গবেষণা করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া থেকে। তিনি বিশ্বজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর হিসেবে পড়িয়ে থাকেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের গড়ে তোলা হয় গবেষণার জন্য। তাই এসময়টাতে একাডেমিক রাইটিংয়ের প্রতি মনোযোগী হওয়া প্রয়োজন। ফিকশন বা সংবাদ লেখনীর চেয়ে একাডেমিক রাইটিং ভিন্ন এবং প্রথা ও যুক্তিনিষ্ঠ। তাই এর কৌশল শিক্ষার্থীদের জানতে হবে।

এছাড়া ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের ল্যাঙ্গুয়েজ ও লিঙ্গুইস্টিকস বিষয়ে ক্লাস নেন ড. হিশাম। তিনি ইউইউএম এর স্কুল অব এডুকেশন অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজ এর সহযোগী অধ্যাপক। তিনিও যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া থেকে তার পিএইচডি করেছেন, প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড লাইফ-লং লার্নিং বিষয়ে।

ক্লাসে তিনি বলেন, ভাষা নিয়ত পরিবর্তনশীল। যেকোন ভাষার ক্ষেত্রে এ পরিবর্তন, উৎপত্তি, ইতিহাস ও গতিপ্রকৃতি বুঝতে হলে লিঙ্গুইস্টিক সম্পর্কে জানতে হবে। এছাড়াও ভাষার মাধ্যমে একে অন্যের সাথে যে যোগাযোগ স্থাপন হয়, তার কৌশল এবং ভাষা কিভাবে কাজ করে তা জানতেও প্রয়োজন জ্ঞানের এ নতুন শাখাটিতে দক্ষতা।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইডিইউর শিক্ষার্থীদের মৌলিক গবেষণায় পারদর্শী করে তুলতে আমরা সবরকমের সহযোগিতা করছি। ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়ার অভিজ্ঞ দুই গবেষক ও প্রশিক্ষকের ক্লাস আয়োজন করেছি তাদের অভিজ্ঞতা ও জ্ঞান আমাদের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে। এতে শিক্ষার্থীদের সক্ষমতা ও আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে।

শেয়ার করুন