শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন
১৯৭২ সালে জাতির জনকের হাতে যাত্রা হয় প্রগতির

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বাজারে নতুন গাড়ি আনতে যাচ্ছে প্রগতি। সরকার প্রগতিকে উন্নয়ন করেছে সামনে বড় বড় ব্যবসায়ীরা প্রগতির গাড়ি নেয়ার সুযোগ পাবে। আমি নিজেও প্রগতির গাড়িতে চড়ি। সুতরাং প্রগতিকে কীভাবে উন্নয়ন করা যায় সেদিকেও নজর দিচ্ছি। আমরা আধুনিকায়নের দিকে পরিকল্পনা নিয়েছি, যেখানে গাড়ির প্রত্যেকটি পার্টসকে উন্নত করা হবে।

প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্মকর্তাবৃন্দের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাষ্ট্রায়াত্ত শিল্প প্রতিষ্ঠানে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. তৌহিদুজ্জামানের সভাপতিত্বে চট্টগ্রাম চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন পিএসসি’র চেয়ারম্যান মিজানুর রহমান, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ’র সভাপতি মো. মাহবুবুল আলম।

প্রগতি ব্যবস্থাপক ও প্রশাসন বিভাগের প্রধান মোহাম্মদ আব্দুল খালেকের পরিচালনায় আলোচনায় বক্তব্য রাখেন অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা ও হিসাব বিভাগের প্রধান মাহমুদ রেজাউল করিম, ব্যবস্থাপক মো. আবু সায়েম, ব্যবস্থাপক সভাপতি সাইদুর রহমান, উপ-প্রধান প্রকৌশলী এনামুল শিবির, সভাপতি সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন প্রমূখ।

সভাপতির বক্তব্যে মো. তৌহিদুজ্জামান বলেন, দেশের গাড়ি সংযোজন খাতে প্রগতি একমাত্র শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু স্থানীয়ভাবে গাড়ি সংযোজন ও উৎপাদনে স্বনির্ভরতা অর্জনের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশে প্রাথমিকভাবে যুদ্ধবিধ্বস্ত দেশের পণ্য ও গণপরিবহন ও খাদ্য গঠনের গুরু দায়িত্ব পড়ে প্রগতির উপর। তাই প্রগতি এককভাবে সরকারি বেসরকারি খাতে দ্রুততার সাথে ৪৫ গাড়ি সরবরাহ করে একদিকে সড়ক পরিবহন খাতকে সমৃদ্ধ করেছে, অন্যদিকে দেশের অর্থনৈতিক ও আর্থসামাজিক উন্নয়নে অবদান রেখে আসছে। বিগত কয়েক বছর যাবদ গড়ে প্রায় ১৭০ কোটি টাকা সরকারকে রাজস্ব প্রদান করে আসছে এ প্রগতি ইন্ডাস্ট্রিজ।

প্রধান অতিথি বলেন, দেশ এখন উন্নয়নের মহাসড়ক অতিক্রম করছে। শিল্পায়নে বাংলাদেশ এখন বিশ্বব্যাপী অন্যতম প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গঠনের পর দেশ আজ যে উন্নত শিকড়ে দাঁড়িয়েছে যা দৃশ্যমান, অচিরেই আমরা উন্নত দেশ হিসেবে মর্যাদা লাভ করব। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মায়াবী হাতের স্পর্শে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ১৯৭২ সালে জাতীয়করণের মাধ্যমে যে নবসূচনার দ্বার খুলে দিয়েছিলেন আজ সেই প্রগতি ইন্ডাষ্ট্রিজ শিল্পায়নে দেশের অগ্রণী ভূমিকা রাখতে সক্ষম ও বদ্ধপরিকর।

শেয়ার করুন