রূপচর্চায় চাল ও চালের গুড়ো

চাল, চালের গুঁড়া, চাল ধোয়া পানি ও চালের আটা রূপচর্চায় ব্যবহার করতে পারেন।

প্রাকৃতিক ক্লিনজার হিসেবে অতুলনীয় চাল। চালের গুঁড়া, চাল ধোয়া পানি ও চালের আটা রূপচর্চায় ব্যবহার করতে পারেন। এটি খুশকি দূর করার পাশাপাশি ত্বকে নিয়ে আসবে উজ্জ্বলতা।

টোনার হিসেবে : চাল পানিতে ভিজিয়ে রেখে নিজেই বানিয়ে ফেলুন টোনার। চাল ২০ মিনিট ভিজিয়ে রেখে ছেঁকে নিন। পানিটুকু ব্যবহার করুন টোনার হিসেবে। ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

ব্রণ দূর করতে : ২ টেবিল চামচ চালের আটার সঙ্গে ১ চিমটি হলুদ এবং ৪ টেবিল চামচ টমেটোর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ব্রণযুক্ত ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

স্ক্রাবার হিসেবে : আধা কাপ চালের গুঁড়ার সঙ্গে কোয়ার্টার কাপ বেসন, আধা চা চমাওচ হলুদের গুঁড়া ও প্রয়োজন মতো পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ ঘষে ধুয়ে ফেলুন।

খুশকি দূর করতে : ৩ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে পেস্ট করে নিন। ৪ টেবিল চামচ চালের আটার সঙ্গে মেথির পেস্ট মিশিয়ে নিন।

প্রয়োজন মতো পানি মিশিয়ে মসৃণ পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন দ্রুত ফল পেতে।

ঝলমলে চুলের জন্য : স্বাস্থ্যোজ্জ্বল ঝলমলে চুলের জন্য চাল ধোয়া পানির সঙ্গে গ্রিন টি লিকার মিশিয়ে চুল ধুয়ে নিন।

ছোপ ছোপ কালো দাগ দূর করতে : আমাদের অনেকেরই শরীরে ছোপ ছোপ কালো দাগ থাকে। এই দাগ দূর করতে চাল দারুণ কাজ করে।

এর জন্য প্রথমে এক চা চামচ অলিভ অয়েল, দু চা চামচ লেবুর রস, দু-তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল আর দুই টেবিল চামচ চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন।

এরপর পরিষ্কার মুখে পেস্টটা লাগিয়ে মিনিট পনেরো রেখে দিন। তারপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করলেই দেখবেন ত্বক কেমন তুলতুলে কোমল হয়ে গেছে, দাগও উধাও।

ত্বকে বয়স্কো ছাপ দূর করতে : বয়স ধরে রাখতে কে না চান? আমরা নানা চেষ্টা করলেও নানাভাবেই চেহারায় বয়সী ছাপ চলে আসে। ত্বকে বলিরেখা দেখা যাওয়াসহ নানা লক্ষণই আপনাকে বয়স্ক দেখাবে।

এ সমস্যা থেকে মুক্তি পেতে, তারুণ্য ধরে রাখতে চালের বিকল্প মেলা ভার। এর জন্য প্রথমে এককাপ চাল পানিতে আধঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার পানিসহ চাল ভালো করে পেস্ট করে নিন।

তারপর ছেঁকে নিয়ে পানিটুকু একটি বড় পাত্রে আলাদা করে একটু গরম জায়গায় দিন দুয়েক রেখে দিন। দুইদিনপর পানিটুকু নষ্ট হয়ে একটা টক গন্ধ বেরোবে।

এই পানিতে তুলো ডুবিয়ে মুখে মাখুন আর তারপর একটা ভালো রিপেয়ারিং ক্রিম লাগিয়ে নিন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই রুটিন অনুসরণ করুন। সকালে উঠে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিলেই দেখবেন কতটা তরতাজা লাগছে।

রোদে পোড়া ত্বকের যত্ন নিতে : রোদে কার না বের হতে হয়? কারো বেশি আবার কারো কম। রোদের অতি বেগুনী রশ্মি আমাদের ত্বক পুড়িয়ে ফেলে কালো করে দেয়।

রোদে পোড়া ত্বকের যত্নেও নিতে পারেন চালের সাহায্য। প্রথমে দুই টেবিল চামচ চালের গুঁড়া আর চার টেবিল চামচ নারিকেলের দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন।

ত্বকের রোদে পোড়া অংশগুলোয় লাগিয়ে আধঘণ্টা রাখুন। তারপর হারকা গরম পানিতে ধুয়ে নিন। প্রথমবার করলেই দেখবেন পোড়াভাব কতটা কমে গেছে!

শেয়ার করুন