কী হলো সীতাকুণ্ডে ময়নাতদন্ত ছাড়াই মাটিতে পুতে ফেলা ডলফিনের?

হাকিম মোল্লা: কী হলো  সীতাকুণ্ডের মুরাদপুর ইউনিয়নের ভাটেরখীল সাগর উপকূলে বিশাল দেহির ডলফিন  উদ্ধার ও মৃত ডলফিন থেকে তেল সংগ্রহের বিষয়। যা ময়নাতদন্ত ছাড়াই মৃত্যুর কারণ উদঘাটন না করেই মাটিতে পুুুতে ফেলাা হয়।মৃত উদ্ধার করা হয়েছে নাকি জেলেদের জালে ধরা পরার পর এটি স্থানীয় কবিরাজের কাছে বিক্রি করা হয় যে কারণে পুরো এলাকায় তোলপার সৃষ্টি হয়? নৌকা কিংবা জাহাজের প্রোপেলারের আঘাতে মারা যাচ্ছে  ডলফিন এমন আশঙ্কা প্রাণী বিশেষজ্ঞদের!

আরো পড়ুন : গাজীপুরে একখন্ড চট্টগ্রাম

২০১৯ সালের জুলাই মাসের ৭ তারিখ রোববার এ ঘটনাটি মারাত্মক এক প্রাণি বৈচিত্র্য বিপর্যয়ের আশঙ্কা  ইঙ্গিত করে।

আসলে এটি কি ছিলো ডলফিন না তিমি ?

এটির নাম ইংরেজিতে ডলফিন বাংলায় শুশুক বলে। এদের সংখ্যা এখন কত তা সঠিকভাবে বলা মুশকিল। এর মধ্যে ৬ প্রজাতির ডলফিন রয়েছে । তবে ইরাবতি ও গঙ্গা প্রজাতির ডলফিন চট্টগ্রামে বেশি রয়েছে। এখনো প্রায় ৫০০মত ডলফিন রয়েছে বঙ্গপোসাগরের সীতাকুণ্ড সন্দ্বীপ চ্যানেল হাটহাজারী হালদা এলাকার জলভাগে। তবে এদের উৎপত্তি স্থল খুলনা এলাকা।

সাগরে কিংবা নদীতে এর প্রভাব কি?

সাগরের সঠিক প্রাণি বৈচিত্র্য প্রমাণ পাওয়া যায় শুশুকের বিচরণ দেখে। নিরহ প্রকৃতির প্রাণি হওয়ায় এটি সাগরের প্রতিকূল পরিবেশ সহ্য করতে পারে না। এটি সাগরের থার্মোমিটার হয়ে কাজ করে প্রাণি বিশেষজ্ঞদের ধারণা।

আরো পড়ুন : হিজাব পরার জন্য কুইবেকে মালালা ইউসুফজাই চাকরি হারাচ্ছেন

সরেজমিনে রোববার (৭ জুলাই) বিকেলে সোনাইছড়ির পাক্কা মসজিদ সাগর উপকূলে গিয়ে দেখা যায়, সীতাকুণ্ডের মুরাদপুর ইউনিয়নের ভাটেরখীল সাগর উপকূলে গিয়ে দেখা যায়, সাগর তীরে দড়ি দিয়ে একটি গাছের সঙ্গে বেঁধে ঝুলিয়ে রাখা হয়েছে। স্থানীয় এক কবিরাজ এ ডলফিন থেকে তেল তৈরির উদ্দেশ্য জেলেদের সঙ্গে দরদাম করে কিনে নেয়।

জেলে ও স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলার মুরাদপুর গুলিয়াখালী সাগর উপকূলীয় এলাকায় জেলেদের পেতে রাখা জালে একটি ডলফিন ভেসে আসে। কয়েক মণ ওজনের ডলফিনটি পেয়ে জেলেরা এটি সাগর তীরে নিয়ে এসে দঁড়ি দিয়ে একটি গাছের সঙ্গে বেঁধে ঝুলিয়ে রাখেন। এতে তার মৃত্যু হয়। পরে এক কবিরাজ এটি থেকে তেল তৈরির উদ্দেশে জেলেদের সঙ্গে দরদাম করে ডলফিনটি কিনে ভাটেরখীল এলাকার দিকে নিয়ে যায়।

এদিকে জীবন্ত ডলফিনটিকে জেলেরা হত্যা করায় হতাশা প্রকাশ করেছেন ঘটনার সময় উপস্থিত দর্শনার্থীরা। গুলিয়াখালীর বাসিন্দা মো. নুর উদ্দিন বলেন, শুক্রবার বেলা ১২টার দিকে এই ডলফিনটি জেলেদের কাছে আমি দেখতে পাই। শুনেছি প্রথমে ডলফিনটি জীবিত ছিল। পরে সেটি ওপরে নিয়ে এসে ঝুলিয়ে রাখায় মারা যায়। কিন্তু সাগরে ছেড়ে দিলে ডলফিনটি মারা যেত না। ডলফিনের ব্যাপারে জেলেদের আরো সচেতন থাকা প্রয়োজন ছিল বলে তিনি মনে করেন।

এর পর কি হতে পারে?

এ ঘটনার পেছনের কারণ জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন,  উদ্ধার হওয়া শুশুকটির  ওজন ৪ থেকে ৫ মণ হবে!  খবর পেয়ে  শনিবার রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় মুরাদপুর ইউনিয়নের ভাটেরখীল এলাকায় যান। সেখানে ক্রেতার সন্ধানে গিয়ে পঁচা-গলা মাছটি পেলেও ক্রেতাকে পাওয়া যায়নি।

মিল্টন রায় বলেন, জেলেদের কাছ থেকে একজন এটিকে তেল তৈরির জন্য কিনে নিয়েছিল। আমি অনেক খোঁজ নিয়ে তার তথ্য অনুযায়ী গিয়ে পঁচা অবস্থায় শুশুকটি জব্ধ করেছি। তবে তেল তৈরির উদ্দেশে যে ক্রেতা এটি কিনেছিলেন তিনি পালিয়ে গেছেন।  ইউপি চেয়ারম্যানের জিম্মায়  এটিকে মাটিতে পুতে ফেলা হয়।

মিল্টন রায় আরও বলেন, ‘আইনে আছে, ডলফিন বা তিমি হত্যা করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড বা তিন লাখ টাকা জরিমানা করা। একই অপরাধ পুনরায় করলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা পাঁচ বছরের কারাদণ্ড। এছাড়া এসব প্রাণীর দেহের কোনো অংশ সংগ্রহ, দখল বা কেনাবেচা বা পরিবহন করলে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা একলাখ টাকা জরিমানা। একই অপরাধ পুনরায় করলে চার বছরের কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা করার বিধান আইনে রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাহেদ হোসেন নিজামী বাবু বলেন, স্থানীয়দের সঙ্গে কথা বলে আমি জেনেছি যে মাছটি মরা অবস্থায় ধরা পড়েছিল। পরে জেলেরা এটিকে ভাটেরখীল এলাকার দিকে নিয়ে যায়। তারপর এক কবিরাজি ‌ওষুধ বিক্রেতা মাছটি কিনে নিয়ে গেছে ঔষধি তেল বানানোর উদ্দেশ্যে।

এ ব্যাপারে কথা হয় চট্টগ্রাম মেরিন ফিসারিজ একাডেমির অধ্যাপক প্রাণি বিশেষজ্ঞ ড. নোমান আহমেদ সিদ্দিকীর সঙ্গে। তিনি বলেন, বঙ্গোপসাগরের সীতাকুণ্ড সন্দ্বীপ চ্যানেেল হাটহাজারী হালদা এলাকার জলভাগে প্রায় ৬ প্রজাতির ডলফিন রয়েছে। তার মধ্যে ইরাবতি ও গঙ্গা প্রজাতির ডলফিন বেশি চোখে পড়ে।

গবেষণায় দেখা গেছে প্রায় ৫০০মত ডলফিন এখনো রয়েছে। এদের উৎপত্তি স্থল খুলনা এলাকা। যেখানে গঙ্গা নদী রয়েছে। খাবারের সন্ধানে এখানে চলে আসে। সমুদ্র তলদেশে প্লাস্টিক জমে যাওয়ায় অনেক সময় খাবারের সঙ্গে প্লাস্টিক খেয়ে ফেলে। এতেও মৃ্ত্যু হয়। আবার দেখা গেছে জাহাজ এবং বোটের প্রোপেলারেরর সঙ্গে আঘাত পেয়ে মারা যায়। আবার জেলেদের রেশমি জালে আটকা পড়েও মারা যায়। তবে সীতাকুণ্ডে উদ্ধার হওয়া ডলফিনটি সঠিকভাবে সুরতহাল ও পোস্টমর্টেম করা হলে মৃত্যুর কারণ জানা যাবে।