ভারী বর্ষণে পাহাড় ধসের শঙ্কা
পানি থৈ থৈ চট্টগ্রামে ভাসছে বিন্দু বিন্দু সুখ-দুঃখ

টানা বর্ষণে পানিবন্দি হয়ে পরেছে নগরবাসী। এতে দুর্ভোগের সীমা ছিল না তাদের। নগরীর ২নং গেট এলাকা থেকে ভেনে পানি পারাপারের ছবি ক্যামেরাবন্দি করেছেন এমএ হান্নান কাজল।

চট্টগ্রাম : আড়াই দিনের টানা বর্ষণে বস্তুত গৃহবন্দি হয়ে পরেছে মানুষ। থমকে আছে জীবন-যাত্রা। ঘরের বাইরে পদে পদে দুর্ভোগ নগরবাসীর। কোথাও কোমর পানি, কোথাও গর্তে ভরা, ভাঙ্গা সড়ক। পানি পারাপারে বিকল্প বাহন, বাড়তি খরচ। আবার কোন কোন রুটে যাত্রীসাধারণ গুণতে হয় উঠা-নামা ১০ টাকা। জলাবদ্ধতার বাড়তি দুর্ভোগের সাথে যোগ হয়েছে যানবাহনে বাড়তি ভাড়া আদায়ের হিড়িক। মেগা প্রকল্প-বড় আয়োজনের মাঝেই পানি থৈ থৈ চট্টগ্রামের সড়কে ভাসছে বিন্দু বিন্দু সুখ-দুঃখ_দেখেন না ছবি তোলায় ব্যস্ত ওরা! এভাবেই বলছিলেন পটিয়া থেকে নগরে আসা এক ব্যবসায়ী। জিইসি মোড়ে আলাপকালে তিনি বলেন, নিতান্তই দরকার ছিল তাই শহরে আসা। নগরজুড়ে পানির রাজত্ব। এ পানি নামার রাস্তা নাই। সবাই বাড়ি বানায়, ফ্ল্যাট বানায়। পানি যাওয়ার ব্যবস্থা রাখে না। রাখে না লাশ সমাধির ব্যবস্থাও। অনেকটা ক্রোধের সুরেই বলছিলেন জাবেদ রহমান নামের ওই ব্যবসায়ী।

আরো পড়ুন : হিজাব পরার জন্য কুইবেকে মালালা ইউসুফজাই চাকরি হারাচ্ছেন
আরো পড়ুন : মস্তিষ্কের কাজের নানা ব্যাখ্যায় জিন

তার ভাষায় যখন থৈ থৈ পানিতে মানুষ ভাসছে, তখন জনদুর্ভোগের চিত্র ধারণে জ্বলে উঠছে দামী ট্যাব, স্মার্টফোন। পানিতে পা ভিজিয়ে প্রাণোচ্ছল যুবক বন্ধুকে পাশে টেনে সেলফি তোলছে হাসিমুখে। আবার লাইভে এসে বলছে ‌‌’মা কলেজে যেতে পারিনি, ২নং গেট, জিইসি’র মোড়ে থৈ থৈ পানি। বিশ্বাস হচ্ছে না। সরাসরি দেখ লাইভে আছি।’ আবার রসালো প্রেমিক তার প্রিয়তমাকে ফেসবুক লাইভে দেখাচ্ছে কিভাবে পরছে বৃষ্টির ফোঁটা, আছড়ে পরছে ঘোলা জল। বহু দুর্ভোগের মাঝেও ফোঁটা ফোঁটা সুখ-স্মৃতি মাখা হাসিমুখ এক সময় মলিন হয়ে যায় আছড়ে পরা জলের তোড়ে।

সোমবার (৮ জুলাই) জলাবদ্ধ নগর ঘুরে এমন চিত্রই দেখা গেছে। তবে সবার মুখেই ছিল_কর্তৃপক্ষের সমালোচনা। কেউ বলছেন সিডিএ কাজ করছে না, কেউ বলছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নালা পরিষ্কার করছে না। এমন আলোচনার মাঝেই মুখ খুললেন ষাটোর্ধ খলিলুর রহমান। তিনি বললেন, শুধু সিডিএ কিংবা সিটি কর্পোরেশনের দায় নয়, এ দায় আমাদের সবার। আমরা নিজেরা আগে পরিস্কার সম্পর্কে জানতে হবে। পরিচ্ছন্ন থাকতে উদ্বোগ নিতে হবে। তবেই সুফল মিলবে। যদি আমি আপনি সব ময়লা-আবর্জনা নালা-নর্দমায় ফেলি, তাহলে ওই দুই সংস্থা কোনদিনই জলাবদ্ধতা দূর করতে পারবে না। পাশেই ছাতা হাতে দাঁড়িয়ে ছিলেন বিপ্লব মজুমদার। তার মতে, বৈশ্বিক পরিবর্তন, জলাশয় ভরাট, অবাধে পাহাড় কাটা, সাগরের তলদেশ ভরাটও এই জলাবদ্ধতার জন্য কম দায়ী নয়। তিনি বলেন- ‘হাজার কোটি টাকার মেগাপ্রকল্পে কি হবে? যদি না আমরা সচেতন হই।’

আড়াই দিনের টানা বর্ষণে বহদ্দার হাট, কাপাসগোলা, চকবাজার, ষোলশহর, গোলপাহাড়, আগ্রাবাদ এক্সেস রোডের ও বিভিন্ন শাখা রোড়, মুরাদপুর, হালিশহর, খাতুনগঞ্জ, বাকলিয়াসহ নগরীর বহু এলাকায় ব্যাপক জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। নগরজুড়েই ভেঙ্গে ভেঙ্গে যানবাহন চলাচল করেছে। উঠা-নামা ১০ টাকা ভাড়া গুণে অসহায় যাত্রীসাধারণ জিম্মি হয়ে পরে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাবাস অনুযায়ী ভারী বর্ষণের কারণে চট্টগ্রামে পাহাড় ধসের আগাম সতর্কবার্তায় সচেতন হয়েছে বহু মানুষ। পাহাড়ের পাদদেশ থেকে পরিবার নিয়ে সরে এসে আশ্রয় নিয়েছে জেলা প্রশাসনের আশ্রয় কেন্দ্রে। এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে ঝুঁকিপূ্র্ণ পাহাড়ের পাদদেশ থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে। দুদিনে আশ্রয় কেন্দ্রগুলোতে ২৫০ পরিবার আশ্রয় নিয়েছে বলে জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া ঝুঁকিপূর্ণ পরিবারগুলোকে নিজ উদ্যোগে সরে যেতে মাইকিং করা হচ্ছে। রেড ক্রিসেন্ট নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। মেডিকেল টিম গঠন করেছে জেলা সিভিল সার্জন অফিস। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে কোন দুর্যোগ মোকাবেলায় প্রশাসন সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।

আবহাওয়া অফিসের কর্মকর্তা বজলুর রশিদ জানান, রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত রাঙামাটি ১৭০ মি.মি. বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া সীতাকুণ্ডে ১৬৮ ও চট্টগ্রামে ৭৪ মি.মি. বৃষ্টি রেকর্ড করা হয়। তিনি আরও জানান, আগামী দুইদিন বৃষ্টির ধারা অব্যাহত থাকতে পারে। সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত অব্যাহত রয়েছে।

কাপ্তাই রাস্তার মাথা, বহদ্দার হাট মোড়, মুরাদপুর মোড়, শোলক বহর এলাকা, দুই নাম্বার গেইট এলাকা, অক্সিজেন মোড়, বাদশা মিয়া পেট্রোল পাম্প, জিইসি মোড় থেকে খুলশী, শিল্পকলা এলাকায় মোহাম্মদ আলী রোড, ওয়ারলেস গেইট মুরগি ফার্ম, প্রবর্তক মোড়, চকবাজার গুলজার মোড়, বাদুরতলা জঙ্গি শাহ মাজার মোড়, ডিসি রোড, ওয়াসা মোড়, নিউ মার্কেট থেকে আমতল, নিউ মার্কেট থেকে বিআরটিসি মোড়, জামাল খান মোড়, চৌমুহনী থেকে কদমতলী মোড়, আগ্রাবাদ বাদামতলী মোড় থেকে এক্সেস রোড, সদরঘাট মোড়, সল্টগোলা ক্রসিং, ইপিজেড থেকে বন্দরটিলা, মনসুরাবাদ পুলিশ লাইন এলাকার সড়কগুলো পানির নিচে থাকায় যানচলাচলে বিঘ্ন ঘটছে।

শেয়ার করুন