কক্সবাজার সৈকতে ৬ মৃত দেহসহ আঁছড়ে পড়েছে ফিশিং বোট

.

বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়ার কবলে পড়ে কক্সবাজার সমুদ্র সৈকতে ১ ফিশিং ট্রলারসহ ৬টি অর্ধ গলিত মৃতদেহ ভেসে এসেছে।এছাড়া ২জনকে জীবিত উদ্ধার করে মুমূর্ষু অবস্থায় জেলা সদর হাসপাতালে প্রেরন করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বুধবার (১০ জুলাই) সকাল ৮টায় সৈকতের হোটেল সীগাল পয়েন্ট থেকে মোট ৮ জন মাঝি-মল্লাদের উদ্ধার করা হয়। তবে নিহতদের পরিচয় শনাক্ত করা যায়নি।

আরো পড়ুন: সিগারেটের মোড়কে লেখা সতর্কবাণী আরো দৃশ্যমান করতে হবে

কক্সবাজার সদর মডেল থানার (ওসি তদন্ত) খায়রুজ্জামান জানান, বুধবার ‌ভোরে সৈকতে লাশ ভেসে আসতে দেখে স্থানীয় লোকজন পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ সৈকতের সিগাল পয়েন্ট থেকে প্রথমে চার ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে। কয়েক ঘন্টার ব্যবধানে সকাল ৭টা নাগাদ সৈকতে অদূরে আটকে পড়া একটি ফিশিং বোটের পাশ থেকে আরো ২ ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে। এ সময় ট্রলারের আশেপাশে ভাসমান অবস্থায় জীবিত ২ ব্যক্তিসহ সর্বমোট ৮ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ২ জনকে চিকিৎসার জন্য সদর হাসপাতালে ও ৬ জনের মৃতদেহ জেলা মর্গে হস্তান্তর করা হয়েছে।

আরো পড়ুন : নিখোঁজ নয়, প্রেমিকের হাত ধরে পালিয়ে যাওয়া নিশু উদ্ধার ঢাকায়

তিনি আরও জানান, গত ৫ দিন পূর্বে ভোলার চরফ্যাশন থেকে ১৫ জন মাঝি মল্লাসহ একটি মাছ ধরার ট্রলার বঙ্গোপসাগরে মাছ শিকারে নেমে বৈরী আবহাওয়ার কবলে পড়ে ইঞ্জিন বিকল হয়ে পড়ে। ফলে প্রাণ বাঁচাতে জেলেরা সাগরে ঝাঁপ দেয়। কিন্তু সাগর উত্তাল থাকায় তারা সাঁতার কেটে উপকূলে আসতে পারেননি। আজ ভোরে প্রবল জোয়ারের ধাক্কায় ট্রলারটি কক্সবাজার সৈকতের আঁচড়ে পড়ে।জীবিত উদ্ধারকৃত দুই জেলের দাবী ট্রলারটি ভোলার চরফ্যাশন এলাকার মিন্টু নামের এক মাছ ব্যবসায়ীর।

এদিকে গত ২০ মে থেকে টানা ৬৫ দিনের জন্য বঙ্গোপসাগরে মাছ ধরার উপর সরকারী ভাবে নিষেধাজ্ঞা চলছে। সরকারের নির্দেশনা অমান্য করে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মাছ ধরতে গিয়ে ট্রলারগুলো দূর্ঘটনার কবলে পড়ছে। তাছাড়া জেলার ৫টি উপজেলার ৬ হাজার ফিশিং বোট ইতি মধ্যে সাগরে মাছ শিকার থেকে বিরত রয়েছে। হয়তো ট্রলার গুলো সাগরে নিয়মিত থাকলে নিহতরা প্রাণে বেঁচে যাওয়ার সম্ভাবনা ছিলো বলে মন্তব্য করেন জেলা ফিশিং বোট মালিক সমিতির একাধিক দায়িত্বশীল সূত্র।

জেলা আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী,গত ৪ দিন ধরে সাগরের জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ৪/৫ ফুট উচ্চতায় বৃদ্ধি পেয়ে সমুদ্র উপকূলবর্তী এলাকা প্লাবিত হচ্ছে।সাগর খুবই উত্তাল রয়েছে। সর্বশেষ উপকূলবর্তী এলাকায় ৩ নম্বর হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।