বাংলাদেশে দীর্ঘদিন রোহিঙ্গাদের আশ্রয় দেয়া সম্ভব নয় : বান কি মুন

বাংলাদেশে দীর্ঘদিন রোহিঙ্গাদের অশ্রয় দেয়া সম্ভব নয় : বান কি মুন

খাঁন মাহমুদ আইউব : রোহিঙ্গারা বাংলাদেশের মতো একটি ছোট দেশের জন্য বড় ধরনের বোঝা হিসেবে রূপ নিয়েছে। ছোট একটি জনবহুল দেশে দীর্ঘদিন ধরে বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেয়া মোটেই সম্ভব নয়। পর্যায়ক্রমে রোহিঙ্গা সমস্যাটি বাংলাদেশের জন্য মারাত্মক সংকট হতে পারে।

বুধবার (১০ জুলাই) কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন কালে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন এসব কথা বলেন।

আরো পড়ুন : সিভাসুতে দুইদিন ব্যাপী অর্থোপেডিক সার্জারি ট্রেনিং
আরো পড়ুন : গাজীপুরে ইউনিসেফ আরবান প্রকল্পের পর্যালোচনা সভা

বিকেল ৪ টায় ঢাকা সরাসরি থেকে একটি বিশেষ হেলিকপ্টারে করে উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প ২০ এ অবস্থিত হেলিপ্যাডে অবতরণ করেন তিনি। অবতরনের পর কুতুপালং ২০ ও ১৭নং ক্যাম্প ঘুরে দেখেন।এ সময় তার সাথে সফর সঙ্গী ছিলেন- নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী ব্রোগ ব্রেন্ডে, বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ স্কেফার, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হক সহ ত্রাণ সচিব শাহ কামাল।

ক্যাম্প পরিদর্শনকালে বান কি মুন ও বিশ্ব ব্যাংক ভাইস প্রেসিডেন্ট নানান জটিলতার মধ্যেও প্রায় ১১ লাখের বেশি রোহিঙ্গাদের এ অঞ্চলে আশ্রয় দেওয়া একটি বড় মানবিকতার পরিচয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কক্সবাজার অঞ্চলের স্থানীয় জনসাধারনের ভূয়সী প্রশংসা করেন। বান কি মুন বলেন, মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আরো অবাধ বসবাস উপযোগী অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরীর বরাতে জানা গেছে, মূলত রোহিঙ্গাদের খাওয়া, চিকিৎসা, আবাসন সহ সার্বিক বিষয় পর্যবেক্ষনে আসেন উক্ত প্রতিনিধি দল। পর্যবেক্ষক দলের সদস্যরা বাস্তুচূত রোহিঙ্গা নারী পুরুষেরদের সাথে কথা বলে তাদের দূঃখ দুর্দশার কথা শুনে তাদের দাবী প্রতি একাত্বতা প্রকাশ করেন। এসময় ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের বর্তমান সার্বিক পরিস্থিতি সম্পর্কে কয়েকজন রোহিঙ্গা কমিউনিটি নেতার সাথে কথা বলেন। এদের আগমন উপলক্ষে নির্দিষ্ট এলাকা গুলোতে আগে থেকেই কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছিলো। ক্যাম্প পরিদর্শন শেষে পর্যবেক্ষক দলটি সন্ধ্যা ৬ টা নাগাদ হেলিকপ্টার যোগে ঢাকার উদ্দোশ্যে ক্যাম্প ত্যাগ করেন।ঢাকা পৌছে সকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সাথে এক বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে।