সীতাকুণ্ডে শিমের বীজ সংরক্ষণে কৃষকের পাশে ইপসা

উপকরণ সামগ্রী বিতরণ করছেন ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন-ইপসা’র প্রধান নির্বাহী মো: আরিফুর রহমান

সীতাকুণ্ডের শিম দেশের গন্ডি ছাড়িয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। শিমের নানা পদ ঘরে ঘরে জনপ্রিয়। বিশেষ করে ভর্তা, সবজি, ভাজি, খাইস্যা (বিচি), ডাল, শুকনো বিচি পোড়া ইত্যাদি। চাহিদা বেশি হওয়ায় যেখানেই সুযোগ মিলছে শিম গাছ লাগিয়ে থাকেন সবাই।

শিমের এই সম্ভাবনাকে অক্ষুন্ন রাখতে বিভিন্ন কর্মসূচি পালন করছে স্থায়ীত্বশীল উন্নয়ন সংস্থা ইপসা।

তারই অংশ হিসেবে সোমবার (১৫ জুলাই) ইপসা মুরাদপুর এইচ আরডিসি সেন্টারে এ উপলক্ষে শিমের বীজ প্রক্রিয়াজাতকরন ও বাজারজাতকরণের সুবিধার্থে উদ্যোক্তাদের মাঝে আধুনিক উপকরণ সামগ্রী বিতরণ করা হয়।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থায়ীত্বশীল উন্নয়ন সংস্থা ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন-ইপসা’র প্রধান নির্বাহী মো: আরিফুর রহমান।

ইপসার কৃষি কর্মকর্তা সুমন দেবের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন-ইপসা’র ডাইরেক্টর (ইকোনমিক ডেভেলপমেন্ট)মোর্শেদ চৌধুরী ।

উপজেলা কৃষিবিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরে সীতাকুণ্ডে ২ হাজার ৮০০ হেক্টর জমিতে শিমের আবাদ হয়েছে। আশা করা হচ্ছে, প্রতি হেক্টরে ৩০ টন করে প্রায় ৮৪ হাজার টন শিম উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়। ।

চার প্রকার জাতের শিম হয়এখানে ল্যাইটা, বাইট্যা, পুঁটি ও ছুরি। তবে এদের মধ্যে ল্যাইটা শিম এখানে বেশি ফলন হয়ে থাকে।

পরিসংখ্যানে জানা যায়, উপজেলার পাঁচ হাজারের বেশি চাষি শিম চাষ করে থাকে। সর্বাধিক শিম উৎপাদন হয় উপজেলার উত্তরে নুনাছরা থেকে ফকিরহাট পর্যন্ত।

 

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন