নারী উদ্যোক্তা উন্নয়নে এগিয়ে যাওয়া নাম ‘পারভীন’

পারভীন

আনোয়ার হাসান চৌধুরী: জীবন চালনায় মানুষ কতো কিছুই না করে। জীবন মানে একটি যুদ্ধ। সেই যুদ্ধের সংগ্রামে প্রতিনিয়ত লড়াই করে চলেছে নারী উদ্যোক্তা পারভীন। সোমবার (১৫ জুলাই) চলমান কক্সবাজার ক্ষুদ্র ও কুটির শিল্প মেলায় কথা হয় তার সাথে। বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম সংলগ্ন টেনিস মাঠে চলছে এ মেলা। ১০ দিনের এ মেলা শেষ হবে ১৯ জুলাই। কথা হলে পারভীন জানান তার জীবন সংগ্রাম ও উদ্যােক্তা কাজের নানা কথা।

তিনি বলেন, বেঁচে থাকতে হলে সংগ্রাম করতে হবে। এ সংগ্রামে টিকে থাকতে হলে সফল হতে হবে। সর্বোপরি কাজের প্রতি দরদ, আত্মবিশ্বাস ও প্রবল ইচ্ছে শক্তি থাকতে হবে। এসব নিয়ে আমি প্রতিনিয়ত এগিয়ে চলেছি।

আরো পড়ুন : রামু থানার শ্রেষ্ঠ এএসআই মনজুর এলাহী
আরো পড়ুন : পতেঙ্গায় ৪০০ টন নকল ‌‘টিএসপি’ সার জব্দ

পারভিন বলেন, জান্নাতুল নাঈম হ্যান্ডি ক্র্যাফ আমার ব্যবসায়িক প্রতিষ্ঠান। এখানে রাজশাহি, যশোর, জামালপুরের হাতের কাজের থ্রি-পিছ, ওয়ানপিছ, টু-পিছ, নঁকশি কাঁথা, চাদর, কুসন কভার, ব্লক, বাটিক, পুতি পাথরের ব্যাগ ও শোপিস পাওয়া যায়। খুচরা ও পাইকারি পণ্যের সমাহারে ভরপুর। এখানে কুটির শিল্প হাতের কাজও শেখানো হয়। ঢাকার উত্তর যাত্রাবাড়ির শহিদ ফারুক রোডে প্রতিষ্ঠানটি গড়ে উঠে।

তিন মেয়ে সন্তানের জনক পারভীন জানালেন, আমি আমার মেয়েদের সঠিক পথে গড়ে তুলছি। অনেক কষ্ট করছি। আল্লাহ যদি সহায় হন তারা স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত হবে ইনশাল্লাহ।

পারভীন বলেন, সারা দেশে মেলায় আমরা অংশগ্রহণ করি। তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস্) আয়োজিত এসব মেলার মধ্যদিয়ে আমাদের ব্যবসায়িক প্রচার, প্রসার হয়।

পারভীনের বিষয়ে কক্সবাজারের নারী উন্নয়ন ও ক্রীড়া সংগঠক রওশন আক্তার বলেন, আমার চোখে দেখা একজন সংগ্রামী নারী পারভীন। যিনি উদ্যোক্তা কাজের মধ্যদিয়ে নিজের জীবন পরিচালিত করছেন।

উদ্যোক্তা উন্নয়ন সংগঠক হিমাংশু বলেন, নারী উদ্যোক্তাদের ঠিকানা তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস্)। এ সংগঠনে থেকে নারীরা নানা ভাবে সফল হচ্ছে। মেলা করে নিজেদের কাজে ব্যস্ত রাখছে এবং ব্যবসায়িক ভাবে সমৃদ্ধ হচ্ছে এটা দেশের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে।