পাঁচ কাউন্সিলর ছাড়াই টেকনাফ পৌরসভার বাজেট ঘোষণা

বাজেট পেশ করছেন পৌর মেয়র হাজী মোঃ ইসলাম

কক্সবাজার : দায় সাড়াভাবে পাঁচ কাউন্সিলরের অনুপস্থিতিতে কক্সবাজারের টেকনাফ পৌরসভার ২০১৯-২০২০ অর্থ বছরের ২৯ কোটি, ৩১ লক্ষ ৫৫ হাজার ৩৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বাজেট ঘোষণাকালীন বরাবরের মতো পৌর এলাকার প্রধান সমস্যা পয়ঃনিষ্কাশন, যানজট ও রোহিঙ্গা সমস্যার কথা উঠে আসেনি। এতে পৌরবাসীদের মাঝে ক্ষুব্দ প্রতিক্রিয়া জানিয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ১১টায় টেকনাফ পৌরসভা হলরুমে পৌর মেয়র হাজী মোঃ ইসলাম এই বাজেট ঘোষনা করেন।

আরো পড়ুন: বিএসটিআই অনুমোদিত ১১ কোম্পানির পাস্তুরিত দুধে সীসা

পৌরসভা সূত্র মতে, প্রস্তাবিত এই বাজেটে উন্নয়ন খাতে ২৫ কোটি ১৫ লক্ষ ৫০ হাজার টাকা ও রাজস্ব খাতে ৪ কোটি ১৬ লক্ষ ৫ হাজার ৩৮ টাকা। সর্বমোট ২৯ কোটি ৩১ লক্ষ ৫৫ হাজার ৩৮ টাকা বাজেট ঘোষনা করা হয়েছে। এছাড়াও ১ কোটি ২১ লক্ষ ১৩ হাজার ৪’শ তেঁত্রিশ টাকা সার্বিক উদ্ধৃত্ত বাজেট ধরা হয়েছে।

বাজেট অনুষ্ঠানে কাউন্সিলরদের মধ্যে ২নং ওয়ার্ডের আবু হারেছ, ৩নং ওয়ার্ডের এহতেশামুল হক বাহাদুর, ৪নং ওয়ার্ডের হোসন আহাম্মদ, ৬ নং ওয়ার্ডের আব্দুল্লাহ মনির ছাড়াও মহিলা কাউন্সিলর নাজমা আলম, দিলরুবা ও কহিনুর উপস্থিত থাকলেও ১ নং ওয়ার্ডের কাউন্সিলর শাহ আলম, ৫ নং ওয়ার্ডের রেজাউল করিম মানিক, ৭ নং ওয়ার্ডের মৌলভী মুজিব, ৮ নং ওয়ার্ডের মনিরুজ্জামান, ৯ নং ওয়ার্ডের নূর আবছার অনুপস্থিত ছিলেন।

মেয়র হাজী ইসলাম তার বক্তব্যে, পৌর বাসীর সহযোগীতা নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করলে পৌরসভাকে ‘এ’ গ্রেডে উন্নিত করতে বেশী দিন সময়ক লাগবেনা বললে দাবী করলেও পৌরবাসীদের কাছে শোনা গেল ভিন্ন কথা।

নাম প্রকাশ না করার শর্তে অনেকে জানান, এদিকে পৌর শহরকে যানজট মুক্ত করে শহরের প্রধান সড়ক প্রশস্তকরণ, পয়ঃনিষ্কাশন ও সোয়ারেজ ব্যবস্থা, আলাদা করে কাঁচা বাজার নির্মাণ ও পৌর এলাকা রোহিঙ্গা মুক্ত রাখার বিষয়টি প্রতিবার প্রতিশ্রুতি দিয়ে আসলেও সেক্ষেত্রে পৌর কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছে। এবারেও এবিষয়ে পৌর কর্তৃপক্ষের কাছে থেকে সুনির্দিষ্ট রূপরেখা উঠে না আসায় তাদের মনে হতাশার কথা জানিয়েছেন।

এদিকে, বাজেট অনুষ্ঠানে সাংবাদিক প্রতিনিধি ও ওয়ার্ড কাউন্সিলররা বক্তব্য রাখেন। তাছাড়া অনুষ্ঠানে সাংবাদিক, পৌর কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন শ্রেনী পেশাজীবী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।