জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তা পেলেন জাতীয় শুদ্ধাচার পুরষ্কার

জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তা পেলেন জাতীয় শুদ্ধাচার পুরষ্কার

চট্টগ্রাম : অফিসের যাবতীয় কর্ম সম্পাদন ও সরকারী সেবা জনমুখী করতে যে সব কর্মচারী সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে নিয়মিত কাজ করেছেন তাদের মধ্য থেকে ৩ ক্যাটাগরীতে ৩জন শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারী পেয়েছেন শুদ্ধাচার পুরষ্কার।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ১১টায় বিভাগীয় কমিশনারের কার্যালয় প্রথমবারের মতো আয়োজন করেছে ‘শুদ্ধাচার’ পুরষ্কার প্রদান অনুষ্ঠানে ৩ শ্রেষ্ঠ শুদ্ধাচার কর্মকর্তা-কর্মচারীর প্রত্যেককে ক্রেস্ট, সনদপত্র ও ফুল দিয়ে পুরষ্কৃত করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

আরো পড়ুন : জনতার মুখোমুখি চসিক মেয়র
আরো পড়ুন : বাকলিয়ায় একেএম আরিফুল ইসলাম ডিউক বিজয়ী

পুরষ্কারপ্রাপ্তরা হলেন, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট (সংস্থাপন) নাহিদা আক্তার তানিয়া এবং বিভাগীয় কমিশনার কার্যালয়ের নাজির মুহাম্মদ শাহজাহান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা। সঞ্চালনা করেন বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী। সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনারের কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোঃ গিয়াস উদ্দিন। বিভাগীয় কমিশনার কার্যালয়ের সহকারী কমিশনারগনসহ সেখানে কর্মরত সর্বস্তরের কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, দুর্নীতি ও ভোগান্তি ছাড়া স্বল্প সময়ে মানুষকে সেবা দেয়ার যে অঙ্গীকার তা বাস্তবায়নের জন্য সরকারের এ উদ্যোগ। একই সাথে সকল কর্মচারীর মধ্যে প্রতিযোগিতামুলক কর্মস্পৃহা সৃষ্টিসহ স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বিভাগীয় কমিশনার কার্যালয় প্রথমবারের মত শুদ্ধাচার পুরস্কারের আয়োজন করে।

তিনি বলেন, রাগ-অনুরাগ ও বিরাগের বশবতী না হয়ে নিজের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করলে সরকার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে। সর্বোপরি সর্বস্তরে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন হলে অচিরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মান সম্ভব হবে।

এর আগে “সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল” শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল মন্ত্রীসভা বৈঠকে ২০১২ সালে অনুমোদিত হয়। পরে মন্ত্রী পরিষদ বিভাগের ওয়েবসাইট, গেজেট ও পুস্তিকা আকারে প্রকাশ করা হয়।সরকারী কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের লক্ষ্যে সকল মন্ত্রষণালয়, বিভাগ ও সংস্থা ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ অর্থ বছরের কর্ম-পরিকল্পনায় সরকারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য শুদ্ধাচার পুরস্কার প্রদানের কার্যক্রম অর্ন্তভূক্ত করেছে। এরই পরিপ্রেক্ষিতে “শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা ২০১৭” প্রনয়ন করা হয়। প্রজাতন্ত্রের সকল কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের ক্ষেত্রে এই নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শেয়ার করুন